• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্বের সবচেয়ে সুখী ও নিরাপদ দেশ, তালিকায় রয়েছে কাদের নাম

  • |
Google Oneindia Bengali News

আমরা সকলেই জানি যে পৃথিবীতে দেখার মতো অনেক সুন্দর জায়গা রয়েছে তবে তাদের সবগুলিই নিরাপদ নয়। একজন পর্যটক হিসাবে,আপনি যে দেশে ভ্রমণ করতে যাচ্ছেন তা নিরাপদ কি না সেই প্রশ্ন সবার মনে ঘুরপাক খায়। কীভাবে বুঝবেন কোন দেশে ভ্রমণ করা নিরাপদ হবে আপনার জন্য? প্রতি বছর গ্লোবাল পিস ইনডেক্স বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলির একটি তালিকা তৈরি করোছে। সহিংসতা,অপরাধ,প্রাকৃতিক দুর্যোগ এবং যুদ্ধের মতো বেশ কয়েকটি প্যারামিটারের উপর ভিত্তি করে তৈরি করা হয় তালিকাটি। আপনি যদি জানতে চান যে বিশ্বের শীর্ষ ১০টি নিরাপদ দেশ কোনটি তাহলে এই তালিকা আপনাকে সাহায্য় করবে। এখানে ২০২২ সালের বিশ্বের দশটি নিরাপদ দেশের সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হল।

সুইজারল্যান্ড

সুইজারল্যান্ড

সুইজারল্যান্ড একটি শীর্ষ পর্যটনকেন্দ্র। এই দেশে ঘোরার জন্য অনেকগুলি সেরা পর্যটন কেন্দ্র রয়েছে। ১.৩৭৫ গ্লোবাল পিস ইনডেক্স স্কোরের সাথে সুইজারল্যান্ড বিশ্বের শীর্ষ ১০টি নিরাপদ দেশের তালিকায় দশম স্থানে রয়েছে। সুইজারল্যান্ড ব্যবসাবানিজ্য,জনজীবন,অর্থনীতি এবং অধ্যয়নের মতো বিভিন্ন ক্ষেত্রে জনপ্রিয়তা অর্জন করেছে। আপনি এই দেশে ভ্রমণে আসলে সচরাচর সংঘর্ষ এবং লড়াইয়ের সংবাদ শুনতে পাবেন না। পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে তেমন কোন ঝুটঝামেলা নেই বললেই চালে। শান্তিপূর্ণ দেশ হওয়ায় সংস্কৃতি খুব সমৃদ্ধ। আপনি যদি বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলির মধ্যে একটিতে ভ্রমণের পরিকল্পনা করে থাকেন তবে নিসন্দেহে সুইজারল্যান্ডে ঘুরে আসুন। যেখানে আপনি একক ভ্রমণের উদ্দেশ্যেও যেতে পারেন।

 জাপান

জাপান

চলতি বছর জাপান ১.৩৬৯ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে যা পূর্ববর্তী র ্যাঙ্কিং অনুযায়ী এক ধাপ এগিয়ে রয়েছে। গ্লোবাল পিস ইনডেক্স অনুযায়ী, দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখার চেষ্টায় জাপানের নাম রয়েছে সুখী এবং নিরাপদ দেশের তালিকায়। শুধু নিরাপত্তার ক্ষেত্রেই নয়,এই দেশটি সর্বদা ভ্রমণকারীদের নানাবিধ সুযোগ সুবিধা দেয়। এই কারণে ২০২২ সালে বিশ্বের পর্যটকদের জন্য সবচেয়ে নিরাপদ দেশগুলোর মধ্যে অন্যতম জাপান।

বর্তমানে,জাপান অদৃশ্য ট্রেনের প্রজেক্ট নিয়ে কাজ করছে,যা বিশ্বব্যাপী আরও বেশি সংখ্যক ভ্রমণকারীকে আকৃষ্ট করবে। সুতরাং পর্যটকদের জন্য জাপান ভ্রমণ বেশ আকর্ষণীয়।

স্লোভেনিয়া

স্লোভেনিয়া

১.৩৫৫ গ্লোবাল পিস ইনডেক্স স্কোর সহ আরেকটি নিরাপদ দেশ স্লোভেনিয়া। এই দেশটি সফলভাবে বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলির তালিকায় অষ্টম স্থানে রয়েছে। এই দেশটি পশ্চিম ইউরোপের সীমান্তে অবস্থিত। এই দেশের জনসংখ্যা ২ মিলিয়নেরও বেশি। দেশটিকে কেন্দ্র করে হানাহানি,যুদ্ধ,সংঘর্ষ,অসামাজিক কার্যকলাপের খবর শোনা যায় না বললেই চলে। এই কারণেই এই দেশটি তার আগের বছরের র‍্যাঙ্কিংয়ের তুলনায় বৈশ্বিক সূচক র‍্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে রয়েছে।

 সিঙ্গাপুর

সিঙ্গাপুর

২০১৭ সালে,সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থানে ছিল। কিন্তু আশ্চর্যজনকভাবে এখন এই দেশটি ১.৩৪৭ জিপিআই স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে যা অবশ্যই সিঙ্গাপুর সরকারের একটি বড় সাফল্য। সিঙ্গাপুরে থেকে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ সংঘর্ষের খবর কম পাওয়া যায়। সামাজিক সুরক্ষা সিঙ্গাপুর সরকারের প্রধান ফোকাস যা সেই দেশের জনগন এবং পর্যটকদের জন্য ভালো পরিষেবা। পর্যটনকেন্দ্র অনুসারে সিঙ্গাপুর একটি সুন্দর নিরাপদ দেশ সেখানে আপনি আকর্ষণীয় নানা জিনিস উপভোগ করতে পারবেন। সুতরাং,আপনি কিসের জন্য অপেক্ষা করছেন? তাড়াতাড়ি সিঙ্গাপুর ভ্রমণের জন্য পরিকল্পনা করুন এবং নিরাপদে এবং শান্তিপূর্ণভাবে ছুটি উপভোগ করুন।

 কানাডা

কানাডা

কানাডা তার সমস্ত প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে বৃহত্তম দেশ। প্রতিবেশী দেশের সাথে কানাডার ভাল সম্পর্ক রয়েছে। এটি সবচেয়ে বৈচিত্র্যময় শহরগুলির মধ্যে একটি। এই দেশের মানুষ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে উদ্যোগী হয়। পর্যটক টানার জন্য কানাডায় আকর্ষণীয় স্পট রয়েছে।

এছাড়াও,কানাডায় একটি শক্তিশালী সামরিক অ্যাকাডেমি রয়েছে। এই অ্যাকাডেমিটি দেশের অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে কাজ করে চলেছে।

১.৩২৭ স্কোর অর্জন করে,কানাডা নিরাপদ দেশগুলির তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। এই দেশে আপনি অনায়াসে একাই ভ্রমণ করতে পারেন।

 ডেনমার্ক

ডেনমার্ক

গ্লোবাল পিস ইনডেক্স অনুযায়ী,বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের তালিকায় ডেনমার্ক পঞ্চম স্থানে রয়েছে। দেশটি সফলভাবে ১.৩১৬ জিপিআই স্কোর অর্জন করেছে যা বেশ চিত্তাকর্ষক।

আরেকটি আকর্ষণীয় বিষয় হল ডেনমার্কও বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলির মধ্যে স্থান পেয়েছে। এছাড়া ডেনমার্ক বিশ্বের শীর্ষ ১০টি যৌন-মুক্ত দেশের একটি। শান্তি শৃঙ্খলা বজায়ের দিক দিয়ে ডেনমার্ক বিশ্বের নজর কেড়েছে। আপনি কোনও দ্বিধা ছাড়াই পরবর্তী ছুটিতে একা ডেনমার্কে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।

 অস্ট্রিয়া

অস্ট্রিয়া

অস্ট্রিয়া বিশ্বের শীর্ষ স্থানীয় পর্যটন কেন্দ্রগুলির মধ্যে একটি। আপনি একজন পর্যটক হিসাবে অস্ট্রিয়াতে দেখার জন্য অনেকগুলি সেরা জায়গা খুঁজে পেতে পারেন। ১.২৯১ জিপিআই স্কোর অর্জন করে অস্ট্রিয়া বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলির তালিকায় চতুর্থ স্থান ধরে রেখেছে। অস্ট্রিয়া জার্মানি এবং চেক প্রজাতন্ত্র উভয়েরই সঙ্গে বন্ধুত্বপূর্ণ স্থাপন করে চলেছে। অস্ট্রিয়া থেকে যুদ্ধ এবং সংঘর্ষ খবর সচরাচর শোনা যায় না। দেশের অভ্যন্তরীণ শান্তি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য পদক্ষেপ করে আসছে সেই দেশের সরকার। আপনি চাইলে বিনা দ্বিধায় একক ভ্রমণের জন্য অস্ট্রিয়াকে বেছে নিতে পারেন।

পর্তুগাল

পর্তুগাল

গ্লোবাল পিস ইনডেক্স অনুযায়ী পর্তুগাল,খুব সাশ্রয়ী,সুন্দর,সুখী দেশ। পাশাপাশি ১.২৭৪ স্কোর অর্জন করে বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলির মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। আপনি যদি একটি সুন্দর এবং সুখী দেশ পরিদর্শন করতে চান যেখানে আপনি শহরটির বৈচিত্রের আনন্দ উপভোগ করতে চান তাহলে পর্তুগালে ভ্রমণে বেরিয়ে পড়ুন। এই কারণেই বেশিরভাগ পর্যটক এই দেশটির প্রতি বেশি আকৃষ্ট হন।

 নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড ভ্রমণকারীদের জন্য পারফেক্ট ডেস্টিনেশন। যেখানে আপনি বেশ কয়েকটি আকর্ষণীয় ট্য়ুরিস্ট স্পট এবং অ্যাডভেঞ্চারে বেরিয়ে তৃপ্তি পাবেন।

আপনি নিউজিল্যান্ডের কিছু অত্যাশ্চর্য সমুদ্র সৈকত এবং প্রাকৃতিক বৈচিত্র উপভোগ করতে পারবেন। ছোটখাটো কয়েকটি আভ্যন্তরীন সমস্যা ছাড়া তেমন কোন বড় সংঘর্ষের খবর আজও মেলেনি দেশটিকে কেন্দ্র করে। নিউজিল্যান্ড ১.২২১ জিপিআই স্কোর নিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে।

 আইসল্যান্ড

আইসল্যান্ড

আইসল্যান্ড বর্তমানে ১.০৭২ এর জিপিআই স্কোর সহ বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলির শীর্ষে রয়েছে। গত ১০ বছর ধরে,আইসল্যান্ড সফলভাবে শীর্ষ স্থানটি ধরে রেখেছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আইসল্যান্ডে অপরাধ, সন্ত্রাস এবং হত্যাকাণ্ডের হার সবচেয়ে কম। এছাড়াও, কোনও সীমান্ত বিরোধ নেই যা বরফভূমির আবহাওয়াকে সবসময় ঠান্ডা রেখেছে। এই সুন্দর ছোট দ্বীপ রাষ্ট্র বিশ্বের শীর্ষ গন্তব্যগুলির মধ্যে একটি। আপনি চাইলে ভ্রমণের জন্য আসতে পারেন এবং সম্পূর্ণ নিরাপত্তার সাথে একটি সুন্দর ট্রিপ উপভোগ করতে পারেন।

প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে চাইলে, ইউরোপের এই জায়গাগুলিতে ঘুরে আসুন প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে চাইলে, ইউরোপের এই জায়গাগুলিতে ঘুরে আসুন

English summary
safest countries in the world 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X