• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিমালয়ের বুকে সুশোভিত রাবাংলা, সিকিমের এই শহরে মেঘ পিয়নের আনাগোনা

হিমালয়ের কোলে সুশোভিত রাবাংলা বর্তমানে সিকিমের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থল। পাহাড়ের বুকে দিগন্ত বিস্তৃত চা বাগান, ঐতিহ্যের মনেস্ট্রি, গর্বের বুদ্ধ মূর্তি ও মেঘ পিয়নের দেশে মন হারিয়ে যাবে না, এমন পর্যটক ভূ-ভারতে হয়তো কমই আছেন। সিকিমের যে যে স্থান থেকে হিমালয়ের চার মাথার (কাঞ্চনজঙ্ঘা, পানডিম, সিনালচু ও কাবরু) দর্শন হয় আরও স্পষ্ট, তাদের মধ্যে রাবাংলা অন্যতম।

অবস্থান

অবস্থান

সমুদ্রতল থেকে আট হাজার কিলোমিটার উচ্চতায় অবস্থিত দক্ষিণ সিকিমের অন্যতম সুন্দর এই শহর। শিলিগুড়ি থেকে ১২০, গ্যাংটক থেকে ৬৯ ও পেলিং থেকে ৪২ কিলোমিটার দূরত্বে অবস্থিত রাবাংলায় পৌঁছতে হয় আঁকাবাঁকা, দুর্গম ও মনোরম পাহাড়ি রাস্তা পেরিয়ে।

কীভাবে পৌঁছবেন

কীভাবে পৌঁছবেন

নিয়ম মেনে কলকাতা থেকে বাস, ট্রেন বা বিমানে পৌঁছে যাওয়া শিলিগুড়ি। সেখানে থেকে বাস, প্রাইভেট কিংবা ভাড়া করা গাড়িতে রাবাংলা পৌঁছতে ঘণ্টা চারেক সময় লাগার কথা। বর্ষাকালে যাত্রাপথের সময় আরও দীর্ঘ হতে পারে।

দর্শনীয় স্থান

দর্শনীয় স্থান

১) রায়োং সানরাইজ পয়েন্ট : রাবাংলা থেকে দামথাংয়ের দিকে আট কিলোমিটার রাস্তা পেরিয়ে পৌঁছে যাওয়া যায় এই স্থানে। উদিত সূর্যের আভা নারসিং, জুপুনো, কাবরু, রাথন ও পানডিম শৃঙ্ঘের গায়ে কেমন মায়াবী সৌন্দর্য্য তৈরি করে, তা রায়োং সানরাইজ পয়েন্ট থেকে স্পষ্ট বোঝা যায়।

২) টেমি টি গার্ডেন : রাবাংলা থেকে ১৬ কিলোমিটার দূরে অবস্থিত এই চা বাগান এলাকার সবচেয়ে মনোরম এক স্থান। ডেনথাম হয়ে এই বাগানে পৌঁছনোর পথ কম রোমাঞ্চকর। যাঁরা ট্রেকিং করে পৌঁছবেন, তাঁদের যাত্রাপথের সঙ্গী হবে ডরমান্ট আগ্নেগিরি।

৩) রালাং মনেস্ট্রি : রাবাংলা শহর থেকে ১৩ কিলোমিটার দূরে অবস্থিত রালাং মনেস্ট্রির উপাসকরা বৌদ্ধ ধর্মের কাগিয়ুপা বিচারধারায় বিশ্বাসী। ১৭৬৮ সালে এই স্থপতির নির্মাণ সম্পন্ন হয়েছিল।

৪) বোরোং ও রালাং চা-চু : চা-চু বা গরম জলের ঝরনা এই এলাকার অন্যতম সেরা আকর্ষণ। যেখানে উইন্টার স্পা নিতে হাজির হন পর্যটকরা।

৫) রাংগিত ওয়াটার ওয়ার্ল্ড : রাবাংলা থেকে ২৬ কিলোমিটার দূরত্বে অবস্থিত হাইড্রো-ইলেক্ট্রিক প্রজেক্টে রাংগিত নদীকে দুর্দান্তভাবে ব্যবহার করা হয়েছে।

৬) বুদ্ধ পার্ক : ৪০ মিটার লম্বা বুদ্ধ মূর্তিকে ঘিরে তৈরি হওয়া পার্ক রাবাংলার অন্যতম সেরা আকর্ষণ।

থাকার জায়গা

থাকার জায়গা

সাম্প্রতিককালে পর্যটকদের আনাগোনা বাড়তে থাকায় রাবাংলায় প্রচুর হোটেল, রিসর্ট এবং হোম স্টে গড়ে উঠেছে।

উত্তরের শোভা 'উত্তারে', সিকিমের অন্যতম আকর্ষণ

কলকাতাঃ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়, থাকবেন দার্জিলিংয়ে

English summary
Ravangla is the famous tourist spot of Sikkim now a days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X