পাহাড় ভালোবাসেন কি ! শীতে বন্ধুরা মিলে বেড়িয়ে পড়ুন এই 'অফবিট' জায়গাগুলিতে

  • Posted By:
Subscribe to Oneindia News

যাঁরা পাহাড়কে একবার ভালোবেসে ফেলেছেন , তাঁদের কাছে আর অন্যকোনও প্রাকৃতিক সৌন্দর্যের হাতছানি সেভাবে কার্যকরি হয় না। পাহাড়ের বিশালতা আর গুরুগম্ভীর সৌন্দর্যে মিশে থাকে এক রহস্যময় রোমাঞ্চ। আর পাহাড়প্রেমীদের সেই রোমাঞ্চই বার বার ডাকে।

[আরও পড়ুন:ভিড় থেকে দূরে ক্রিসমাস-এর মরশুমে শান্তিতে ঘুরে নিন এই জায়গাটি , থাকছে 'কার্নিভাল']

সবে শীত পড়েছে। আর এই শীতে পাহাড়ের আনন্দ উপভোগ করতে হলে ঘুরে নিন দেশের কিছু অফবিট জায়গায়। ব্যাস্ততা থেকে খানিকটা সময় নিজেকেও দিন। নিজের পরিজন বন্ধুবান্ধবদের সঙ্গে বেড়িয়ে নিন এই অফিট পাহাড়ি গন্তব্য়গুলিতে।

[আরও পড়ুন:শীতের ছুটিতে ঘুরে নিন গুজরাতের কচ্ছের 'রন উৎসব',রইল থাকা-খাওয়ার বন্দোবস্তের খোঁজ]

থাজিওয়াস

থাজিওয়াস

ভূস্বর্গ কাশ্মীরে ডিসেম্বর মাসের বরফপাত দেখতে হলে , ঘুরতে যেতে হবে সোনমার্গের থাজিওয়াসে। কনকনে ঠাণ্ডায় যদি স্নো বোর্ডিং, স্কিইইং, স্লেজে চড়তে চান তাহলে এই জায়গার থেকে ভালো আর কিছু নেই। স্লেজ জুতোর দাম এখানে ৩০০ টাকা করে। আর তা পায়ে গলালে আর আপনাকে পায় কে!

ডালহাউসি

ডালহাউসি

শীতের ছুটিতে বেড়ানোর পক্ষে অন্যতম সেরা জায়গা ডালহাউসি। হিমাচল প্রদেশের এই পাহাড়ি শহর শীত বাড়তেই নিজেকে মুড়িয়ে নেয় বরফের চাদরে। সঙ্গী সাথীরা মিলে ট্রেকিং এর পরিকল্পনা থাকলে, এই জায়গা না গেলে আপনি মিস করবেন! ডিসেম্বর থেকে জানুয়ারী এই জায়গা বেড়ানোর পক্ষে বেশ ভালো।

আউলি

আউলি

উত্তরাখণ্ডের নীলকণ্ট, মানা পর্বত, নন্দা দেবীর 'ধবল শিখর'-এর সৌন্দর্যে নিজেকে বুঁদ করে রাখতে গেলে যেতেই হবে আউলিতে। এখানের বরফ মোড়া পাহাড়ে রয়েছে বিভিন্ন অ্যাডভেঞ্চার স্পোর্টসের হাতছানি। এখানে স্কিইইং এর খরচ কম করে ৫০০ টাকা।

চোপ্তা

চোপ্তা

উত্তরাখণ্ডের চোপ্তা থেকে সোজা দেখা যায় বরফ মোড়া , ত্রিশূল, নন্দা দেবী, চৌখাম্বা পর্বতগুলি। আর বরফপাত শুরু হলে তো চোপ্তার সৌন্দর্য ছেড়ে আসা দায়। ট্রেকিং ও অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য এই জায়গাটি স্বর্গীয় আনন্দ দিয়ে থাকে।

বিনসার

বিনসার

উত্তরাখণ্ডের বিনসার শীতের দিনের অন্যতম আকর্ষণীয় পর্যটন গন্তব্য। বিনসারের ঘন পাহাড়ি জঙ্গল এই জায়গাকে আরও বেশি আকর্ষণীয় করে তুলেছে। এছা়ডাও কেদারনাথের মনোরম দৃশ্য দেখতে হলে এই জায়গায় আপনাকে যেতেই হবে।

মুক্তেশ্বর

মুক্তেশ্বর

উত্তরাখণ্ডের পাহাড়ঘেরা মুক্তেশ্বরেরর প্রাকৃতিক সৌন্দর্যও কিছু কম নয়। বরফ মোড়া পাহাড়ের সঙ্গে সবুজ মিলে মিশে এক্কেবারে একাকার হয়ে যায় এখানে। বন্ধুরা মিলে ঘুরতে যাওয়ার পক্ষে এই জায়গার জুড়ি মেলা ভার।

ডাউকি

ডাউকি

শিলং এর ডাউকি লেক , এখানে পাহাড়ের হাতছানি সেভাবে না থাকলেও, ডাউকি নামের পাহাড়ি নদীর সৌন্দর্য এমনতিই আপনাকে মাত করবে। ডিসেম্বর মাসে একানে ১২ থেকে ২০ ডিগ্রি তাপমাত্রা থাকে। আর শীতের রোদ গায়ে মেখে ডাউকি নদীততে বোটিং করার মজাই আলাদা।

English summary
December is the month when pleasant amalgamates with chill and creates a new foetus known as Whoopee! These exciting places in India in December can turn your regular trip into a new discovery that you’ve been longing for since long

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.