• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ থেকে খুলল কেদারনাথ, কোন পথে হবে পূণ্যার্থীদের সফর জেনে নিন

Google Oneindia Bengali News

আজ থেকে খুলল কেদারনাথ। ৬ মাস পরে খুলল দেব ভূমি। মরশুমের প্রথম পুজো শুরু হল। খোলা থাকবে অক্টোবর মাস পর্যন্ত। পূণ্যার্থীরা ইতিমধ্যেই যাত্রা শুরু করে দিয়েছেন। হরিদ্বার থেকে হৃষিকেশ হয়ে দেব প্রয়াগ। সোজা কেদারনাথ সফর। আগে যে পথে যাওয়া হত কিন্তু এখন অন্যভাবে যাওয়া হয়। কেউ ঘোড়ায় করে কেউ আবার হেঁটেই যাত্রা করছেন।

খুলল কেদারনাথের যাত্রা

খুলল কেদারনাথের যাত্রা

কেদারনাথের দরজা খুলল। ৬ মাস পরে খুলল কেদারনাথ যাত্রা। গৌরীকুণ্ড থেকে ৫ কিলোমিটার দূরে কেদারনাথ। পাহাড়ি চড়াই উতরাই পেরিয়ে যেতে হয় কেদারনাথের পথে। উত্তরাখণ্ডের চার ধাম যাত্রার মধ্যে অন্যতম কেদারনাথ। পাশ গিয়ে বয়ে গিয়েছে মন্দাকিনী। খরস্রোতা নদী বইছে পাহাড়ের খাত দিয়ে। তার পাশেই পূন্যভূমি। সেখানেই শুরু হয়ে গিয়েছে তোরজোর।

কীভাবে যাবেন

কীভাবে যাবেন

কেদার যেতে হলে হরিদ্বারে ট্রেনে যেতে হবে। শিয়ালদহ থেকে ট্রেনে হরিদ্বার যাওয়া যাবে। সেখান থেকে গাড়ি ভাড়া পাওয়া যায়। কেউ চার ধাম যাত্রা তো কেউ দুই ধাম যাত্রা করেন। একই পথে কেদারনাথ ও বদ্রীনাথ সফর করেন। প্রথমে কেদারনাথ যাওয়া হয়। গাড়িতে কেদারনাথ েযতে গোটা একটা দিন সময় লাগে। পথে একাধিক মনোরম জায়গা পড়বে। রুদ্র প্রয়াগ, শোনপ্রয়াগ হয়ে যেতে হয় কেদারনাথ পথে পড়ে আউলিও। সেখানেও মনোরম দৃশ্য।

কেদার থেকে বদ্রীনাথ

কেদার থেকে বদ্রীনাথ

কেদার থেকে বদ্রীনাথও েযতে একদিন সময় লাগে। গাড়িতে যেতে অনেকক্ষণ সময় লাগে। মাঝে হল্ট করা হয়। বদ্রীনাথ সফরের যেতে বদ্রীনাথ উত্তরাখণ্ডের শেষ গ্রাম। একেবারে ভারত সীমান্তে অবস্থিত সেখানেই রয়েছে বদ্রীনাথ। এই দুটি জায়গাতেই রয়েছে দুই ধামে। অস্যংখ্য পূন্যার্থী এই ভাবে রয়েছে। এবারএ পূন্যার্থীরা ভিড় করতে শুরু করেছেন সকলে। প্রতিবছরই এই পূন্যার্থীরা ভিড় করেন সেখানে।

কেদার যাত্রার পথে

কেদার যাত্রার পথে

কেদার যাত্রার পথে একাধিক নদী পড়ে। পড়ে সঙ্গমও। উত্তরকাশী থেকে দেবপ্রয়াগ। অলকানন্দা-ভাগীরথীর সঙ্গমস্থল দেবপ্রয়াগ। এই দুই মিলিত প্রয়াগ হরিদ্বারে গঙ্গা হয়ে নেমে এসেছে। হৃষিকেশেও এই নদীতে পূন্যস্নান করেন পূণ্যার্থীরা। বিভিন্ন প্রয়াদেই পূন্যস্নান করা হয়ে থাকে। বিধ্বংসী বন্যার পর গৌরীকুণ্ড দেখতে যান অনেক পূন্যার্থী। সেখানে পুজোও দেন তাঁরা।

গরমে বাঘ দেখার আনন্দ ভুলিয়ে দেবে গ্রীষ্মের দহন, চলে আসুন পবিতোরা অভয়ারণ্যগরমে বাঘ দেখার আনন্দ ভুলিয়ে দেবে গ্রীষ্মের দহন, চলে আসুন পবিতোরা অভয়ারণ্য

English summary
Kedernath tourist
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X