India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের এই প্রাচীনতম শহরগুলি সময়ের সঙ্গে এখনও টিকে রয়েছে

Google Oneindia Bengali News

বারাণসী, অযোধ্যা, মাদুরাইয়ের মতো ভারতের প্রাচীনতম শহরগুলি পুরনো অনেক ইতিহাসের সাক্ষী বহন করে। বর্তমানেও এই শহরগুলির অস্তিত্ব রয়েছে। ভারতের প্রাচীনতম এই শহরগুলির নাম কী, আর এই শহরগুলি ভারতের কোন ইতিহাসের সাক্ষী, দেখে নেওয়া যাক।


বারাণসী

বারাণসী

ব্রোঞ্জ যুগের পতনের পর থেকে বারাণসী ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যস্ত এবং ভারতীয় বৈদিক সংস্কৃতির কেন্দ্রস্থল। এটি ভারতের প্রাচীনতম শহর এবং বিশ্বের প্রাচীনতম শহরগুলির মধ্যে এটি একটি।

 উজ্জয়িন

উজ্জয়িন

এটি মধ্য ভারতের অন্যতম প্রধান শহর ছিল। এই শহর ৬০০ খ্রিস্টপূর্বাব্দের দিকে রাজনৈতিক, সাংস্কৃতিক এবং সাহিত্য কেন্দ্র হিসাবে কাজ করেছিল। এটি অসংখ্য সাম্রাজ্যের উত্থান ও পতনের সাক্ষী এবং এখানে কালিদাসের সাহিত্যকর্মের উল্লেখ পাওয়া যায়।

 মাদুরাই

মাদুরাই

এই স্থানটির উল্লেখ পাওয়া যায় খ্রিস্টপূর্ব ৩য় শতাব্দীর ধর্মগ্রন্থে, যা ভারতে গ্রীক রাষ্ট্রদূত মেগাস্থিনিস লিখেছিলেন। তাহলে এই জায়গাটি কত প্রাচীন হতে পারে, সে বিষয়ে কল্পনা করুন আপনারা।

পাটনা

পাটনা

পাটনার প্রাচীন শিকড়গুলি ২৫০০ বছরের পুরনো। বুদ্ধগয়া এবং নালন্দার মতো সুপরিচিত স্থানগুলির কাছাকাছি অবস্থানের কারণে এটি সমস্ত ধর্মের তীর্থযাত্রীদের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান হিসাবে পরিচিত।

 তাঞ্জাভুর

তাঞ্জাভুর

অনুমান করা হয় যে, এই স্থানটি নবম শতাব্দী থেকে বিদ্যমান ছিল, কারণ এখানকার মানুষ পান্ড্য, থাঞ্জাভুর নায়ক, বিজয়নগর সাম্রাজ্য, মারাঠা এবং ব্রিটিশ সাম্রাজ্যের মতো অনেক রাজবংশের সেবা করেছে।

 পুষ্কর

পুষ্কর

যদিও এর প্রকৃত অস্তিত্ব এখনও জানা যায়নি, তবে সম্ভবত রামায়ণ ও মহাভারত থেকেই এর অস্তিত্ব ছিল। এমনও পৌরাণিক কাহিনী রয়েছে যেখানে বলা হয়েছে, যে এই পুষ্করের সৃষ্টি ভগবান ব্রহ্মার সঙ্গে যুক্ত।

দিল্লি

দিল্লি

দিল্লি খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দী থেকে অনেক সাম্রাজ্যের উত্থান এবং পতনের সাক্ষী। বিশ্বাস করা হয় যে, হিন্দি এবং শব্দ দাহলিজ থেকেই এর নামটি এসেছে, যার অর্থ প্রবেশদ্বার।

অযোধ্যা

অযোধ্যা

অযোধ্যার অস্তিত্ব চতুর্থ-পঞ্চম শতাব্দীতে খুঁজে পাওয়া যায়, যদিও তারিখের কোন আনুষ্ঠানিক নিশ্চিতকরণ নেই। এছাড়াও এই স্থানটি হিন্দু, বৌদ্ধ, জৈন এবং মুসলমানদের জন্য তাৎপর্য বহন করে।

রাজগীর

রাজগীর

এটি ছিল মগধ রাজবংশের প্রথম রাজধানী, যেটি শেষ পর্যন্ত মৌর্য সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়। মহাভারত থেকে শুরু করে জুয়ানজাং এবং ফ্যাক্সিয়ান সহ চীনা পর্যটকদের বিবরণে এর উল্লেখ পাওয়া যায়।

প্রচন্ড গরমের কেরলের ব্যাকওয়াটার অতুলনীয়, বোটে বসে উপভোগ করুন সূর্যাস্তপ্রচন্ড গরমের কেরলের ব্যাকওয়াটার অতুলনীয়, বোটে বসে উপভোগ করুন সূর্যাস্ত

English summary
inidias oldest that survived the best of time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X