• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) বিদেশ ভ্রমণের আগে ভারতের এই জায়গাগুলি অবশ্যই ঘুরে দেখুন

পর্যটনে বাঙালির ঝোঁক বরাবরই। ভ্রমণপ্রিয় বাঙালি শীত-গ্রীষ্মে কয়েকদিনের ছুটি জোগাড় করে ফেলতে পারলেই রুক-স্যাক পিঠে ধাঁ হয়ে যেতে ভালোবাসে। পরিবার নিয়ে বছরে একটা-দুটো ছোট-বড় ট্যুর করে না, এমন বাঙালি নেহাতই হাতেগোনা।

তবে বিশ্বায়নের যুগে শুধু ভারতই নয়, কম খরচে বিদেশও স্বচ্ছ্বন্দে ঘুরে আসা যায়। সিঙ্গাপুর, মালয়েশিয়া, দুবাই নানা জায়গায় এখন ভারতীয় পর্যটকদের ভিড় দিন দিন বাড়ছে। নামে বিদেশ, ফলে অনেকেই তাতে বিশেষ আগ্রহ দেখান। তবে বিদেশ ভ্রমণের আগে ভারতের এই কয়েকটি জায়গা আপনাদের অবশ্যই দেখা উচিত যা বিদেশের চেয়ে কোনও অংশে কম যায় না।

গণ্ডীকোটা

গণ্ডীকোটা

অন্ধ্রপ্রদেশের পেন্নার নদীর তীরে অবস্থিত এই এলাকাকে ভারতের 'গ্র্যান্ড ক্যানিয়ন' বলা হয়। তাই মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়ন দেখতে না পারলেও ভারতের গণ্ডীকোটায় অবশ্যই ঘুরে আসতে পারেন আপনি। অন্ধ্রের কাড়াপা জেলায় এটি অবস্থিত।

আলেপ্পি

আলেপ্পি

কেরলের আলেপ্পিকে বলা হয় ভারতের ভেনিস। খাল, ব্যাকওয়াটার, সবুজে ঘেরা মনমাতানো প্রাকৃতিক সৌন্দর্য্য কেরলকে দেশের বাকী রাজ্যগুলির চেয়ে আলাদা করে রেখেছে। দক্ষিণ ভারতের অন্যতম সেরা ট্যুরিস্ট ডেস্টিনেশন হল এই জায়গা। দেশ-বিদেশ থেকে সারাবছর প্রচুর পর্যটক এখানে আসেন।

হাম্পি

হাম্পি

আঙ্কোর ভাটে কেউ এখুনি যেতে না পারলে কর্ণাটকের হাম্পিতে ঘুরে আসতে পারেন। ঐতিহাসিক এই জায়গা ঐতিহ্য ও সংষ্কৃতির মিশেলে ভরপুর। সারা দেশ থেকে এখানে পর্যটকেরা আসেন।

মুন্নার

মুন্নার

কেরলকে বলা হয় 'গডস ওউন কান্ট্রি'। এখানকার মুন্নারের চা বাগানে ঘেরা পরিবেশে কয়েকদিন কাটালেই মন ভালো হয়ে যাবে সন্দেহ নেই। বিস্তৃত এলাকায় চা বাগানের সৌন্দর্য, মনোরম পরিবেশ আপনাকে মোহিত করবে।

কুর্গ

কুর্গ

কর্ণাটকের আর একটি জায়গা হল কুর্গ। স্কটিশ উচ্চ পার্বত্য এলাকার সঙ্গে এর তুলনা টানা হয়। এখানকার কফি বাগানে দেশের সেরা কফি তৈরি হয়। এই জায়গাকে ভারতের স্কটল্যান্ড নামেও ডাকা হয়। ফলে স্কটল্যান্ডে না যেতে পারলে কুর্গে ঘুরে আসতে পারেন।

লাক্ষাদ্বীপ

লাক্ষাদ্বীপ

ফিজি দ্বীপপুঞ্জে যেতে না পারলে ভারতের লাক্ষাদ্বীপে ঘুরে আসতে পারেন। বিদেশের বিচগুলির চেয়ে সৌন্দর্যে কোনও অংশে কম নয় এটি। কেরল উপকূল থেকে কিছুটা দূরে মাঝসমুদ্রে এই এলাকাটি অবস্থিত। সুদৃশ্য বিচ, অন্যরকম সংষ্কৃতি এখানকার। সমুদ্র ভালোবাসলে এখানে আপনাকে যেতেই হবে।

আথিরাপল্লী জলপ্রপাত

আথিরাপল্লী জলপ্রপাত

ভারতের নায়াগ্রা নামে পরিচিত আথিরাপল্লী জলপ্রপাত। চারিদিকে সুবজের মধ্যে ৩৩০ ফুট উচ্চতা থেকে জলরাশি নেমে আসছে মাটিতে। মনমুগ্ধকর এই দৃশ্য আপনি দেখতে পাবেন কেরলে গেলেই। এখানকার থিসার জেলায় জলপ্রপাতটি অবস্থিত।

English summary
Head To These Places In India Before You Visit Their Twins Abroad!
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X