• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পশ্চিম সিকিমের প্রাণ গেজিংয়ে কাঞ্চনের দর্শন মেলে কাছ থেকে

করোনেশন ব্রিজ, তিস্তা বাজার, মেলি, জোরথাং, নয়া বাজার পেরিয়ে ক্লান্ত-শ্রান্ত শরীর যখন জিরোতে চায়, পশ্চিম সিকিমের স্বর্গ দর্শন তখন নতুন করে নিঃশ্বাস নিতে শেখায়। কাঞ্চনজঙ্ঘার কোলে এহেন গেজিংয়ের শোভা এতটাই মনোরম যে সেখানে দুই রাত না থেকে শান্তি পান না প্রকৃতি প্রেমিকরা। এ স্থানের জল, আলো ও বাতাসের টান নাকি অন্যরকম।

অবস্থিতি

অবস্থিতি

সমতল থেকে সাড়ে ছয় হাজার ফুট উচ্চতায় অবস্থিত গেজিং, সিকিমের প্রাক্তন রাজধানী ইয়াকসামের প্রাণকেন্দ্র বলা চলে। ১৭ কিংবা ১৮ শতকে গড়ে ওঠা এই শহরে পাওয়া যায় আধুনিকতার ছোঁয়া। প্রাচীন স্থাপত্যের মিশেলে এক অন্য সৌন্দর্য্য নিয়ে বাস করছে গেজিং।

কীভাবে পৌঁছবেন

কীভাবে পৌঁছবেন

শিলিগুড়ি থেকে ১২২ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই শৈলশহরে পৌঁছতে হয় সড়ক পথে। করোনোশন ব্রিজ, জোরেথাং, লেগশিপের শোভাকে পিছনে ফেলে গেজিংয়ে পৌঁছতে সময় লাগে সাড়ে পাঁচ ঘণ্টা। বর্ষাকালে সময়ের ব্যবধান বেড়ে যেতে পারে। তার আগে কলকাতা থেকে ট্রেন, বাস কিংবা আকাশপথে পৌঁছতে হবে শিলিগুড়িতে। সেখান থেকে গেজিং যাওয়ার আগে কেউ কেউ গ্যাংটকেও এক দিনের জন্য নোঙর বাঁধেন।

দর্শনীয় স্থান

দর্শনীয় স্থান

১) কেচুপেরি লেক : সিকিমিজদের কথায়, চারপাশে প্রার্থনা ফ্ল্যাগ, গাছ-গাছালি দিয়ে ভরা থাকেও এই লেকে নোংরা তো দূর, পাতাটিও নাকি পড়ে না। যদি বা পরে, তা তুলে নিয়ে যায় পাখিরা। তাই কেচুপেরি লেকে যে ঐশ্বরিক শক্তি বিরাজ করে, তা মনপ্রাণ দিয়ে বিশ্বাস করেন এখানকার মানুষ। এই লেকের জলে স্নান করে পুন্য অর্জন করা সম্ভব বলে মনে করা হয়। গেজিং থেকে ২৯ কিলোমিটার দূরে অবস্থিত এই লেক যেন সৌন্দর্য্যের খনি। সংলগ্ন এক বৌদ্ধ মনাস্ট্রিতে ঢু মেরে আসলে মন ভরে যায়।

২) ১৯৯৬ সালে তৈরি হওয়া ১০৪ স্কোয়ার কিলোমিটার জায়গা জুড়ে অবস্থান করা ভারসে রডোডেনড্রন স্যাঞ্চুয়ারি এই এলাকার অন্যতম আকর্ষণ।

৩) প্রাকৃতিক শোভা অনুভব করতে হলে গেজিং থেকে কিছুটা নেমে ইয়াংতে এলাকার এক রাত কাটাতেই হবে। পাহাড়ি বন, এলোমেলো পথ এবং নিঃস্তব্ধতা এই স্থানে পর্যটকদের টানে। হিমালয়ের অতি আপন পানডিম, নার্সিং এবং রাথোং শৃঙ্ঘের স্পষ্ট দর্শন মেলে ইয়াংতে থেকে।

কোথায় থাকবেন

কোথায় থাকবেন

পর্যটকদের জন্য গেজিংয়ে তৈরি হয়েছে বেশকিছু হোটেল, রেস্তোরাঁ এবং হোম স্টে। মে অক্টোবর পশ্চিম সিকিমের এই স্থানে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করা উচিত কাজ হবে।

সিকিমের পশ্চিম প্রান্তের ইয়াকসামে লুকিয়ে ঐতিহাসিক প্রেক্ষাপট

কলকাতাঃ অল ইন্ডিয়া ইনষ্টিটিউট অফ হাইজিন এন্ড হেলথে বেতনের দাবিতে ট্রেনি চিকিৎসকদের বিক্ষোভ

English summary
Geyzing is the point of interest in West Sikkim
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X