India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বর্ষায় পশ্চিমঘাট পর্বতের রোমাঞ্চ উপভোগ করতে চান? হাতছানি দিয়ে ডাকছে সবুজে মোড়া প্রকৃতি

Google Oneindia Bengali News

রিম-ঝিম গিরে শাওন, সুলগ সুলগ জায়ে মন। বর্ষা রানির আগমণে দেশ জুড়ে চলছে বৃষ্টি। তার মধ্যে যদি ইচ্ছে হয় এদিক ওদিক ঘুরে আসার। কেউ পাহাড় ভালোবাসে,কেউ সমুদ্র আবার কেউ জঙ্গল। বর্ষায় ভ্রমণের উদ্দেশ্য়ে ভারতের পশ্চিমঘাট পর্বতমালায় কয়েকটি জায়গা বরাবর পর্যটকদের আকর্ষণ করে চলেছে।


পশ্চিমঘাট একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং এর পরিসীমার মধ্যে অনেকগুলি জায়গা রয়েছে যা সারা বিশ্ব থেকে পর্যটকদের আকর্ষণ করে। আপনি এই সময়ে বা অন্য কোনও ঋতুতে এই জায়গাগুলির যে কোনও একটিতে যেতে পারেন। কিন্তু আপনি যদি পশ্চিমঘাটের সেরা অভিজ্ঞতা উপভোগ করতে চান, তবে বর্ষাকালকে আপনার গন্তব্য হিসাবে বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ হবে।

পশ্চিম ঘাটগুলি ভারতের সবচেয়ে মনোরম অংশ । পাহাড়, উপত্যকা, জলপ্রপাত, বনাঞ্চল এবং বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর উপস্থিতি পশ্চিমঘাট পর্বতমালা অ্যাডভেঞ্চারের জন্য উপযুক্ত গন্তব্য। মেঘের সঙ্গে ঝগড়া হয়ে আকাশের মুখ ভার। মেঘ কেদে আকুল। এই জায়গাটি দেখার সর্বোত্তম সময় হল বর্ষার মরশুম। চারিদিক চিরহরিৎ এবং জলপ্রপাতগুলির জলরাশির সৌন্দর্য ভ্রমণের আনন্দকে দ্বিগুণ করে তোলে।

বর্ষায় লাস্যময়ী পাহাড়ের সৌন্দর্য কোন দিন ভাষায় প্রকাশ করা যায় না।


ভালপারাই

ভালপারাই

ভালপারাই তামিলনাড়ুর কোয়েম্বাটুর জেলায় অবস্থিত একটি হিল স্টেশন। হিল স্টেশনটি ১,৪৪২ মিটার (৪,৭৪৩ ফুট) উচ্চতায় অবস্থিত। ভালপারাই মনোরম নীলগিরি পাহাড় দ্বারা বেষ্টিত। শহরটির প্রধান আকর্ষণ হল এর জলপ্রপাত, চা বাগান, হ্রদ এবং উষ্ণ প্রস্রবণ।

আগুম্বে

আগুম্বে

আগুম্বে কর্ণাটকের শিমোগা জেলায় অবস্থিত একটি গ্রাম যা তার মনোরম পরিবেশের জন্য পরিচিত। এটি যুগ যুগ ধরে পর্যটকদের প্রিয় এবং দেশের সুন্দর স্থানগুলির মধ্যে একটি। মহাভারত, রামায়ণ, পুরাণ-সহ বেশ কিছু প্রাচীন গ্রন্থে এই স্থানের উল্লেখ রয়েছে। এখানকার মানুষের প্রকৃতির সাথে মজবুত সংযোগ রয়েছে। তারা পাহাড়, বন এবং নদী জুড়ে ট্রেকিং করতে খুব পছন্দ করে। আগুম্বে , শিবগঙ্গা মন্দির, কালিগিরি ফোর্ট, পেম্বাগালাওয়াদি, সানকাদাকাত্ত এবং কাটটিকার জলপ্রপাতগুলো পর্যটকদের আকর্ষণ করে।

ডান্ডেলি

ডান্ডেলি

ডান্ডেলি বন্যপ্রাণী অভয়ারণ্য কর্ণাটকের উত্তর কন্নড় জেলায় অবস্থিত। বনাঞ্চলে প্রচুর পরিমাণে স্তন্যপায়ী প্রাণী, পাখি এবং সরীসৃপ রয়েছে। এছাড়াও অভায়রণ্য়ে প্যান্থেরা, হাতি, নীলগাই, স্লথ ভালুক এবং সিংহ দেখতে পাওয়া যায়। বিভিন্ন প্রজাতির পাখির আশ্রয়স্থল এই অভয়ারণ্য় যেমন হর্নবিল, সানবার্ডস, ফ্লাইক্যাচার। বিভিন্ন ধরনের বিষধর সাপ এখানে খুঁজে পাওয়া যায় যেমন কোবরা, পাইথন, ক্রেট ইত্যাদি। অন্যান্য প্রাণী যেমন হরিণ, বুনো শুয়োর, পোরকুপিন ইত্যাদিও এই অঞ্চলে পাওয়া যায়। এই অভয়ারণ্যে উইপোকা টিলা সহ বিভিন্ন ধরণের পোকামাকড় রয়েছে যা প্রতি বছর প্রাক-বর্ষা মরশুমে প্রচুর সংখ্যক প্রজাপতিকে আকর্ষণ করে।

মোলেম

মোলেম

মোলেম জাতীয় উদ্যান গোয়া রাজ্যে অবস্থিত একটি বন্যপ্রাণী অভয়ারণ্য। উদ্যানটিতে বাঘ, চিতাবাঘ, হাতি এবং গৌর সহ অনেক বিপন্ন প্রজাতির বসবাস। উদ্য়ানটি ভগবান মহাবীর বন্যপ্রাণী অভয়ারণ্য নামেও পরিচিত। পার্কটিতে একটি সমৃদ্ধ জীববৈচিত্র্য রয়েছে যার আনুমানিক ১০,০০০ উদ্ভিদ প্রজাতি এবং বাঘ, চিতাবাঘ, গণ্ডার, হাতি, হরিণ এবং শকুন সহ পাখি সহ ৭০০ টি প্রাণী প্রজাতি রয়েছে।

আম্বোলি

আম্বোলি

আম্বোলি ঘাট হল মহারাষ্ট্রের সিন্ধুদূর্গ জেলার সহিয়াদ্রির একটি হিল স্টেশন। এই জায়গাটি তাদের জন্য একটি আদর্শ গন্তব্য যারা তাদের পরিবার এবং বন্ধুদের সাথে কিছু মানসম্পন্ন সময় কাটাতে চান। এখানে আপনি প্রাকৃতিক সৌন্দর্য, চারপাশের প্রশান্তি উপভোগ করতে পারেন এবং গ্রামীণ জীবনের প্রকৃত স্বাদও অনুভব করতে পারেন। এই জায়গাটিতে হাইকিং, ক্যাম্পিং, মাছ ধরা ইত্যাদির মতো বহিরঙ্গন ক্রিয়াকলাপের জন্য প্রচুর সুযোগ রয়েছে।

প্রতীকী ছবি

পারলে একবার ঘুরে আসুন রাজস্থানের এই সুন্দর জায়গাগুলো পারলে একবার ঘুরে আসুন রাজস্থানের এই সুন্দর জায়গাগুলো

English summary
best places to explore in the western ghats during the monsoon season
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X