• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্রিসমাসের ছুটিতে বেড়ানোর প্ল্যান করছেন! কলকাতার কাছের এই জায়গাগুলি ঘুরে নিতে পারেন

  • |

সামনেই ক্রিস্টমাস, তার আগে অনেকেই এখন ব্যস্ত বর্ষ শেষের উৎসবে মাতোয়ারা হওয়ার প্ল্যানিং-এ। নিত্যদিনের ঝুটঝামেলার জীবন থেকে মুক্তি পাওয়ার একমাত্র রাস্তা বেড়াতে যাওয়া! আর যেকোনও উৎসব-পার্বনে ছুটি পেলেই বাঙালির ভ্রমণ পিপাষু মন উস্কে যায়। এক নজরে দেখে নেওয়া যাক , কলকাতার কাছাকাছি সেরা ১১ টি ট্রাভেল ডেস্টিনেশনের খোঁজ খবর।

বিষ্ণুপুর

বিষ্ণুপুর

ক্রিস্টমাসের সময় ঘেঁসেই বাঁকুড়ার বিষ্ণুপুরে আয়োজি ত হ. এক বিশেষ মেলার। আন্তর্জাতিক বিষ্ণুপুর মেলা। প্রতিবারের মতে এবছরেও একাধিক চমক নিয়ে এখানে আয়োজিত হচ্ছে এই মেলা। হাওড়া থেকে একাধিক ট্রেন রয়েছে বাঁকুড়া পর্যন্ত। এছাড়াও সড়ক পথে কলকাতা থেকে বাঁকুড়া ৫-৬ ঘণ্টার রাস্তা। ফলে ক্রিস্টমাসে বাঁকুড়া ট্যুর প্ল্যান করে নিতেই পারেন!

শান্তিনিকেতন

শান্তিনিকেতন

বীরভূমের রবীন্দ্র স্মৃতি বিজড়িত শান্তিনিকেতন ক্রিস্টমাসের সময়ে অন্যতম আকর্ষণের কেন্দ্রে থাকে। ২৩ ডিসেম্বর বা ৭ পৌষ থেকে শান্তিনিকেতনের বিশ্বভারতীতে শুরু হয় পৌষ মেলা। মূল মেলা ৩ দিন ব্যাপী চললেও, গোটা মেলা এক সপ্তাহব্যাপী চলে। এছাড়াও শান্তিনিকেতনের আশপাশে খেয়াইয়ের হাট ও কঙ্কালিতলার মতে একাধিক জয়গা রয়েছে দেখার জন্য।

বকখালি

বকখালি

অনেকেই ছুটির ক'টাদিন কাটাতে চান একটু নিরালায়। তার জন্য় বকখালি সেরা ডেস্টিনেশন। সমুদ্র সৈকতের নিবিড় সৌন্দর্যে হেনরিজ আইল্যান্ড এখানের অন্যতম আকর্ষণের কেন্দ্র। দক্ষিণ ২৪ পরগনার এই জায়গায় সৈকতের লালকাঁকড়াও কম আকর্ষণীয় নয়!

শঙ্করপুর

শঙ্করপুর

সমুদ্র ভালোবাসেন? তাহলে যেতেই পারেন শঙ্কররপুরে। দীঘার কাছের এই জায়গায় শীতকাল প়তেই পর্যটকদের ভিড় শুরু হয়। তার সঙ্গে ক্রিস্টমাসের সময় আয়োজিত হয় একাধিক অনুষ্ঠানেরও।

পুরুলিয়া

পুরুলিয়া

কলকাতার কাছে অন্যতম সেরা ট্রাভেল ডেস্টিনেশন পুরুলিয়া। এখানের অযোধ্যা থেকে বরন্তী,সমস্ত জায়গাতেই মিশে রয়েছে গ্রাম্য সাবলীল জীবনধারা। যা শহুরে কংক্রিটের দুনিয়াক ক্লান্তিকে ভুলিয়ে রাখতে সক্ষম।

মুর্শিবাদ

মুর্শিবাদ

বাংলার শেষ নবাব সিরাজউদদৌল্লার স্মৃতিবিজড়িত মুর্শিদাবাদের অন্যতম আকর্ষণ হাজারদুয়ারি।এই রাজমহলের প্রতিটি ইঁট যেন বলে যায় অজানা বহু ইতিহাস। হাজারদুয়ারি ছাড়াও ইমামবাড়া, মদিনা মসজিদ, , নবাব ওয়াসিফ আলি মির্জার নিউ প্যালেস, ঘড়ি ঘর, বাচ্চেওয়ালি তোপ পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে।

তাজপুর

তাজপুর

নীল আকাশ আর সমুদ্রের হাতছানি, এর মাঝেই নিজেকে হারিয়ে ফেলতে হলে , সেরা ডেস্টিনেশন তাজপুর। পূর্ব মেদিনীপুরের এই ট্রাভেল স্পট ঘিরে প্ল্যান করে নিতেই পারেন ক্রিস্টমাসে ছুটিতে বেড়াতে যাওয়ার।

মায়াপুর

মায়াপুর

নদীয়ার মায়াপুরের ইস্কনের মন্দিরের নাম জগদ্বিখ্যাত। দেশ বিদেশ থেকে এখানে অনেকেই ভিড় করেন । উল্লেখ্য, এই মন্দিরে থাকা ও খাওয়ারও বিশেষ ব্যবস্থা রয়েছে। তবে তা আগে থেকে বুক করতে হয়।

ইমামবাড়া

ইমামবাড়া

হুগলির ইমামবাড়ির খ্যাতিও কিছু কম নয়। হাজিমহম্মদ মহসিনের স্মৃতি বিজড়িত এই জায়গার ঐতিহাসিক গুরুত্বের সঙ্গে মিশে রয়েছে ইমামহবাড়ির ঘড়ির বিশেষত্ব। শীতের ছুটিতে হুগলির ইমাম বাড়ি থেকে হংশেশ্বরী মন্দির , কিংবা ব্যান্ডেলচার্চে বেড়ানোর প্ল্যানও মন্দ নয়!

দীঘা

দীঘা

কাণ্ডারি এক্সপ্রেস, তাম্পলিপ্ত এক্সপ্রেস সব একাধিক ট্রেনে চড়ে পৌঁছে যেতেই পারেন দীঘায়। সড়কপথেও কলকাতা থেকে দীঘা খুব একটা দূর নয়। ফলে ক্রিস্টমাসের ছুটি কাটাতে হলে , অন্যতম সেরা ডেস্টিনেশন দীঘা!

মন্দারমনি

মন্দারমনি

নিরালায় কয়েকটা দিন সময় কাটাতে চান! তাহলে সঙ্গীকে নিয়ে পৌঁছে যান মন্দারমনিতে। সমুদ্র সৈকতকে নিজের মত করে উপভোগ করার বিশেষ বন্দোবস্ত রয়েছে মন্দারমনি জুড়ে।

English summary
best possible travel destination near Kolkata for Christmas vacation.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X