• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রোজগার না বাড়িয়েও বছরে লক্ষ টাকার বেশি অতিরিক্ত জমাতে পারবেন, জেনে নিন কীভাবে

  • |
Google Oneindia Bengali News

বিশ্বজুড়ে আতঙ্ক বাড়িয়েছে করোনা। গত দুবছর কার্যত ত্রাস হয়ে উঠেছিল বিশ্বের মানুষের কাছে। যদিও সবটা না হলেও কিছুটা উন্নত হয়েছে পরিস্থিতি। আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক হওয়ার পথে বিশ্ব। তবে গত দুবছর করোনা'র কারণে বড় ধাক্কা লেগেছে অর্থনীতি। যার প্রভাব পড়েছে কর্মসংস্থানেও। বহু মানুষের চাকরি গিয়েছে। বাড়েনি বেতনও। এই অবস্থায় মূল্যবৃদ্ধি আকাশ ছোঁয়া। সবকিছু সামলে সংসার চালানোটা কার্যত দায়ের হয়ে পড়ছে মধ্যবিত্তের কাছে। এই অবস্থায় জানেন কি রোজগার না বাড়িয়েও বছরে লক্ষ টাকার বেশি অতিরিক্ত জমানো সম্ভব! ভাবছেন তো কীভাবে? বিস্তারিত আলোচনা রইল এই প্রতিবেদনে-

অবিলম্বে ডিলিট করতে হবে শপিং অ্যাপগুলি-

অবিলম্বে ডিলিট করতে হবে শপিং অ্যাপগুলি-

করোনা পরিস্থিতিতে ডিজিটাল ক্ষেত্রের একটা বড় উন্নতি ঘটেছে। লেনদেন থেকে কেনাকাঁটা সবকিছুই এখন মানুষ করছেন অনলাইনে। আর এই সুযোগে অনলাইনে শপিং অ্যাপগুলি বিভিন্ন ধরণের প্রলোভন দিয়ে থাকে। যাতে আরও বেশি করে গ্রাহক পাওয়া যায়। যেমন একটা কিনলে দুটি ফ্র!! একটা প্রোডক্টের উপর ৯০ শতাংশ অফ এমন কতকিছু। আর এই প্রলোভনেই ক্রেতারা আকৃষ্ট হচ্ছে আর খসে যাচ্ছে বিপুল টাকা। ফলে সঞ্চয় করতে হলে প্রথমেই শপিং অ্যাপগুলি ডিলিট করে দিতে হবে।

ফুড ডেলিভারিকে না বলতে শিখুন-

ফুড ডেলিভারিকে না বলতে শিখুন-

অনলাইন বিপ্লবের ফল অনলাইনে ফুড ডেলিভারি! শুধু খাবারই নয়, শাক-সবজি সবকিছুই যেন এখন হাতের মুঠোয়। ফলে অফিসে বসে কিংবা বাড়িতে ওয়ার্ক ফ্রম হোম করতে করতেই ফুড ডেলিভারি নিয়ে নেওয়াটা একটা অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। আর এই অর্ডার দেওয়ার কোনও হিসাব নেই। এই অবস্থায় টাকা জমাতে চাইলে অবিলম্বে ফুড ডেলিভারি অ্যাপগুলি উড়িয়ে দেওয়া প্রয়োজন। বরং বাজারে গিয়ে জিনিস কিনে ইউ টিউব দেখে বিভিন্ন ধরণের খাবার ট্রাই করুন। সময়ও কাটবে আর টাকাও বাঁচবে।

Recurring ডিপোজিট করা অভ্যাস করতে হবে-

Recurring ডিপোজিট করা অভ্যাস করতে হবে-

বেতনের একটা অংশ মাইনে পাওয়ার প্রথমদিনেই সরিয়ে ফেলুন! ব্যাঙ্কে একটা Recurring deposit অপশনে অ্যাকাউন্ট খুলে ফেলতে হবে। আর বেতন থেকে সরিয়ে রাখা অ্যামাউন্ট সেখানে ফেলে দিন। এক বছর কিংবা কয়েক বছরের জন্যে এই অ্যাকাউন্টটি কষ্ট করে হলেও চালাতে হবে। দেখবেন একটা মোটা অঙ্কের সঞ্চয় আপনার কাছে থাকছে।

SIP-তে বিনিয়োগ করতে পারেন-

SIP-তে বিনিয়োগ করতে পারেন-

SIP অর্থাৎ stands for Systematic Investment Plan। এতেও আপনিও বিনিয়োগ করতে পারেন। বেতন থেকে একটা অ্যামাউন্ট এসআইপি'তে বিনিয়োগের জন্যে সরিয়ে রাখুন। হয়তো এই সময় কিছুটা সমস্যা হলেও ভবিষ্যতে এই সঞ্চয়গুলিই আপনাকে লাভ দেবে। এমনকি এই উপায়ে বাড়তি লক্ষাধিক টাকা রোজগার কোনও ব্যাপার নয় বলেই জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

খরচের বাজেট করতে হবে-

খরচের বাজেট করতে হবে-

মাসের প্রথমেই একটি বাজেট তৈরি করতে হবে। কোথায় কীভাবে খরচ সে বিষয়ে একটা পরিকল্পনার প্রয়োজন আছে। আর তাই মাসের শুরুতেই একটা বাজেট তৈরি করে নেওয়া প্রয়োজন। তাতে খরচের হিসাবও থাকবে এবং সঞ্চয় হবে।

National Pension System

National Pension System

শুধু এখনকার কথা ভাবলেই হবে না। ৬০ বছরের পরেও জীবন যাতে ভালোভাবে চলতে পারে সেটাও ভাবতে হবে। আর তাই National Pension System অর্থাৎ এনপিএসের বিভিন্ন স্কিমে টাকা রাখাটা প্রয়োজন। তাতে অবসরের পর নিশ্চিন্ত একটা জীবন কাটাতে পারবেন।

আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত তারিখ ৩১ জুলাই! যেসব কারণে করদাতা চাইলেই ITR-1 ফর্ম দাখিল করতে পারবেন না আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত তারিখ ৩১ জুলাই! যেসব কারণে করদাতা চাইলেই ITR-1 ফর্ম দাখিল করতে পারবেন না

English summary
there are 7 options to save 1 lakh per year without your earning increased
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X