• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড়দিনের বিশেষ আকর্ষণ ক্রিসমাস ট্রি সাজানোর ইতিহাস জানেন কি

Google Oneindia Bengali News

রাত পোহালেই বড়দিন। ডিসেম্বরের প্রথম উৎসবে মাতোয়ারা গোটা বিশ্ব। বিভিন্ন চার্চে–উপাসনা গৃহে প্রস্তুতি জোর কদমে। তবে বড়দিন বা ক্রিসমাস শুনলেই প্রথম যে দু’‌টি কথা মনে আসে তা হল প্রথমে সান্তা ক্লজ ও দ্বিতীয় হল ক্রিসমাস ট্রি। না, এর মধ্যে অবশ্য বড়দিনের কেকের কথা ভুললে চলবে না। বড়দিনের সময় ক্রিসমাস ট্রি সাজানো একটি বিশেষ অঙ্গ। মোমবাতি, পাখি, ফুল, ফল, স্বর্গদূত আর রঙবেরঙের কাগজ ও বাতি দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়।। কিন্তু কখনও কি মনে এটা আসেনি যে এই ক্রিসমাস ট্রি সাজানোর এই রেওয়াজ কোথা থেকে শুরু হয়েছে এবং কিভাবে শুরু হল। বিশ্বাস করা হয় যে ক্রিসমাসের গাছ যে বাড়িতে সাজানো হয়, সেখানকার শিশুদের আয়ু দীর্ঘ হয়।

জার্মানিতে প্রথম শুরু হয়

জার্মানিতে প্রথম শুরু হয়

হিস্ট্রি ডট কমের এক রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে, ১৬ শতকে জার্মানিতে ক্রিসমাস ট্রির প্রচলন শুরু হয়। বড়দিন উপলক্ষ্যে এই ফার গাছকে সাজানো হয়। এই গাছটিকে প্রচলিত ভাষায় সনোবর গাছও বলা হয়ে থাকে। বড়দিন উদযাপনের সময় এই গাছটিকে লোকেরা বাড়ির বাইরে লাগিয়ে রাখত। একই সঙ্গে এই গাছ কিনতে পারতেন না এমন দরিদ্র শ্রেণির মানুষ পিরামিড আকৃতির কাঠ দিয়ে সাজাতেন।

 খাবারের জিনিস দিয়ে সাজানো

খাবারের জিনিস দিয়ে সাজানো

ক্রিসমাস ট্রি খাবারের জিনিস দিয়েও সাজানোর রেওয়াজ রয়েছে এবং সেটাও জার্মানি থেকেই শুরু হয়। নানান খাবারের জিনিস দিয়ে এই গাছ সাজানো হত। উদাহরণস্বরূপ, আপেলকে সোনার কাগজ দিয়ে মুড়িয়ে গাছের উপর ঝোলানো হত। এছাড়াও, এটি সাজানোর জন্য জিঞ্জারব্রেড ব্যবহার করা হয়। ধীরে ধীরে এর সাজসজ্জায় অনেক ধরনের জিনিস অন্তর্ভুক্ত করা হয়।

ক্রিসমাস ট্রি গাছের ওপর তারা কেন লাগানো হয়

ক্রিসমাস ট্রি গাছের ওপর তারা কেন লাগানো হয়

ক্রিসমাস ট্রি'তে আলোর ব্যবহার ছাড়াও বিভিন্ন অর্নামেন্ট দিয়ে সাজানো হয়। এই গাছের ওপরে একটি তারা বা স্বর্গদূত বসানো হয়। এই স্বর্গদূতটি বেথেলহেমে জন্ম নেয়া যিশুখ্রিস্টের প্রতীক। ধীরে ধীরে এই ক্রিসমাস ট্রি সাজানোর পরম্পরা অন্য দেশেও গিয়ে পৌঁছালো। ১৯ শতকে এর চল শুরু হয় ইংল্যান্ডে। এখান থেকেই সারা বিশ্বে বড়দিন উপলক্ষে গাছ সাজানোর রেওয়াজ শুরু হয়। এটা বিশ্বাস করা হয় যে ক্রিসমাস ট্রির সংযোগ প্রভু যীশুর জন্মের সঙ্গে। অনেক রিপোর্টেও তা উল্লেখ করা হয়েছে।

দেবদারু গাছ উপহার

দেবদারু গাছ উপহার

এটা বিশ্বাস করা হয় যে প্রভু যীশু যখন জন্মগ্রহণ করেছিলেন, তখন দেবদূতরাও তাঁদের মধ্যে ছিলেন যাঁরা তাঁর পিতামাতা, মেরি এবং জোসেফকে অভিনন্দন জানিয়েছিলেন। যাঁরা তারা দিয়ে আলোকিত চিরসবুজ দেবদারু গাছ উপহার দিয়েছিলেন। সেই থেকে, ক্রিসমাস ফার ট্রি ক্রিসমাস ট্রি হিসাবে স্বীকৃত।

English summary
Find out why Christmas trees are decorated at X-mas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X