India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'আমি বাংলা মিডিয়াম' আরজে অয়ন্তিকার ভাষা নিয়ে মন্তব্যের বিরোধিতায় সরব সেলেব মহল

Google Oneindia Bengali News

'জানেন দাদা আমার ছেলের বাংলাটা ঠিক আসেনা' এই কবিতার লাইন এখনকার যুগে বুলি হিসেবে থাকে প্রায় সকল মা বাবার মুখেই। একদিন যে ভাষার মর্যাদা রক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চাতালে হাসতে হাসতে বুকে গুলি খেয়েছিলেন ৬০টি তাজা প্রাণ, যে ভাষার জন্য গোটা বিশ্ব পেয়েছে আন্তর্জাতিক ভাষা দিবসের মতো মাতৃভাষাকে উৎসর্গিত একটা গোটা দিন, আজ সেই ভাষায় কথা বলেতে লিজ্জিত বোধ করেন বাংলার অনেক মানুষ, সত্য সেলুকস! কী বিচিত্র এই দেশ! আর তারই অপর নজির পাওয়া গেল জনপ্রিয় রেডিও জকি অয়ন্তিকার ভাষণে। আর যা নিয়ে রীতিমত উত্তাল গোটা বাংলা।

অয়ন্তিকার মন্তব্যের বিরোধিতা

একটি জনপ্রিয় বাংলা খবরের চ্যানেলে আয়োজিত বক্তৃতা ও আলোচনাচক্রে গিয়ে দর্শক সহ সারা বাংলার মানুষের সামনে প্রকাশ্যে তিনি বলেন, "বাংলা মিডিয়ামে কেউ নিজের সন্তানকে পড়ায়, তাহলে সে কি কোনও ইন্টারভিউ ক্র্যাক করতে পারবে? বাংলা মিডিয়ামে পড়া কোনও ছাত্র গিয়ে কোনও কর্পোরেট হাউসে ভালভাবে চাকরি নিয়ে বাড়ি কি যেতে পারবে? আমার মনে হয় পারবে না"। কারণ অয়ন্তিকার মতে এখন একজন বাঙালি যেভাবে অর্ধেক বাংলা, অর্ধেক হিন্দি ও ইংরাজি মিশিয়ে খিচুরি ভাষা ব্যবহার করে কথা বলে থাকেন সেটি কোনও ভাবেই ভুল কিছু নয়।

নিজের মাতৃভাষা প্রসঙ্গে অয়ন্তিকার এহেন মন্তব্য নিয়ে সরব হয়েছেন বহু বিশিষ্টজনেরা। তাঁদের মধ্যেই অন্যতম অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়। সরাসরি তিনি তাঁর স্যোশাল মিডিয়া হ্যান্ডেল ফেসবুকে একটি পোস্ট করে অয়ন্তিকাকে উদ্দেশ্য করে একটি খোলা চিঠি লিখেছেন। তাতে রাহুল লিখেছেন, আমি তোমার সাথে একমত,বাংলা মিডিয়াম থেকে কেউ সফল হয়না|তাতে কি যে আবির,অনির্বান,ঋত্বিক বাংলা মিডিয়াম এর ছাত্র?ওরা কি আর তোমার মতো সফল বলো ?একদিন না আমার সামনে এসো ,এই নাকতলা হাই স্কুল এর নিপাট বাংলা মিডিয়াম তোমার সাথে বিশ্ব সাহিত্য নিয়ে আলোচনা করবো,অবশ্যই যদি তুমি অনুমতি দাও,কারণ আলোচনা তো সমানে সমানে হয়। আর আমি তো তোমার সাফল্যের দূর দূরান্ত অবধি আসতে পারবো না।" এরই সঙ্গে তিনি মীরের ভাষাজ্ঞানকে উল্লেখ করে তাঁর কাছথেকে অয়ন্তিকাকে শিক্ষা নিতেও বলেন।

এদিকে অয়ন্তিকার এই বক্তব্য ঘিরে তোলপাড় নেট দুনিয়া। স্যোশাল মিডিয়ার খুবই জনপ্রিয় ভ্লগার ঝিলাম গুপ্ত অয়ন্তিকার এই কথার পরিপ্রেক্ষিতে একটি ভিডিও পোস্টে বলেছেন বাংলা মিডিয়ামের পড়ুয়ারা শুধুমাত্র একটি জিনিসেই কিছুটা কুণ্ঠিত বোধ করে আর তা হল খুব তাড়াতাড়ি ইংরাজিতে কথা বলা। এছাড়া বাংলা মিডিয়ামের প্রায় সব পড়ুয়ারাই দেশে বিদেশে উচ্চ পদ লাভ করে আছে। সেই সঙ্গে অয়ন্তিকার কথা টেনে তিনি বলেন বাংলা মিডিয়াম যেখানে ক্লার্ক তৈরি করে সেখানে সেই লাখ লাখ ক্লার্করা কাজ করেন বলেই আমাদের সব সমস্যার সমাধান হয়।

অয়ন্তিকার বাংলা ভাষা নিয়ে এই মন্তব্যের বিরধিতায় মুখ খুলেছেন তাবড় সেলিব্রিটিরা। অভিনেত্রী শ্রীলেখা মিত্র উল্লেখ করেছেন মাতৃভাষার প্রতি সম্মান থাকাটাই সবচেয়ে বড় ব্যাপার। পোস্ট করে নিজের অভিব্যক্তি জানিয়েছেন গাঁটছড়া ধারাবাহিকে রাহুলের ভূমিকায় অভিনয় করা অভিনেতা অনিন্দ্য, তিনি স্যোশাল মিডিয়ায় লিখেছেন, "গর্বের সঙ্গে বলছি আমি বাংলা মিডিয়াম।" এককথায় নিজের মাতৃভাষা নিয়ে এহেন মত ঠিক মেনে নেননি অধিকাংশ বাঙালি, তা কার্যত স্পষ্ট।

English summary
'Proud to be a student of Bengali Medium' celebs are vocal on the comment of RJ Ayantika on Bengali Medium
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X