• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘সর্ষের মধ্যেই ভূত খুঁজতে' নতুন সিদ্ধান্ত বার্কের! নিউজ চ্যানেলের টিআরপি রেটিং বন্ধ তিন মাস

  • |

রিপাবলিক টিভির টিআরপি কেলেঙ্কারি সামনে আসার পর মুখ পুড়েছিল 'ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল’ বা বিএআরসি-র। এবার সেই ঘটনার রেশ ধরেই এবার 'স্বচ্ছতা অভিযানে’ নামল এই টেলিভিশন রেটিং সংস্থা। এখন থেকে আগামী তিন মাস পর্যন্ত টিভি চ্যানেলগুলি সাপ্তাহিক রেটিং বন্ধ রাখা হবে বলে বৃহঃষ্পতিবারই জানানো হয় বার্কের তরফে।

টিআরপি প্রদানের ফাঁকফোকর যাচাইয়েই নতুন সিদ্ধান্ত বার্ক-র

টিআরপি প্রদানের ফাঁকফোকর যাচাইয়েই নতুন সিদ্ধান্ত বার্ক-র

এদিকে সাম্প্রতিক সময়ে অবৈধ ভাবে টিআরপি বাড়িয়ে নেওয়ার অভিযোগ সামনে আসে বহুল প্রচারিত ইংরাজী সংবাদমাধ্যম রিপাবলিক টিভির বিরুদ্ধে। তাতে নাম জড়ায় বার্কেরও এক উচ্চপদস্থ আধিকারিকের। তারপরেই নড়েচড়ে বসে এই রেটিং সংস্থার উচ্চপদস্থ কর্তা ব্যক্তিরা। বর্তমান টিআরপি প্রদানের ব্যবস্থায় কোনও ফাঁকফোকর রয়েছে কিনা তা যাচাই খতিয়ে দেখতেই আগামী তিন মাস সাপ্তাহিক রেটিং প্রদান বন্ধ রাখা হবে বলে খবর।

সর্ষের মধ্যেই ভূত

সর্ষের মধ্যেই ভূত

সূত্রের খবর, প্রচুর কাঠখড় পুরিয়ে এর আগে টিআরপি বৃদ্ধি না হওয়ায় এর আগেই বার্ক-এ চিঠি লিখতে দেখা যায় একাধিক টিভি চ্যানেল। কিন্তু কোনও চিঠিরই কোনও সদুত্তর আসেনি বলে জানা যাচ্ছে। কিন্তু সর্ষের মধ্যেই যে ভূত লুকিয়ে রয়েছে তা পরবর্তীতে প্রকাশ্যে আসে মুম্বই পুলিশের তদন্তেই। বার্কের এক সহযোগী সংস্থার প্রাক্তন কর্মী হস্তক্ষেপেই টিআরপি-র ক্ষেত্রে দীর্ঘদিন থেকে পক্ষপাতিত্ব চলছিল বলে জানা যায়।

গোটা ব্যবস্থার সংষ্কারের কাজ সারতে সময় লাগতে পারে ৮-১০ সপ্তাহ

গোটা ব্যবস্থার সংষ্কারের কাজ সারতে সময় লাগতে পারে ৮-১০ সপ্তাহ

এদিকে রিপাবলিক টিভি সহ তিনটি চ্যানেলের বিরুদ্ধে টাকা দিয়ে ভিউয়ারশিপ কেনার অভিযোগের ঘটনা ইতিমধ্যেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইণ্ডিয়া বা ট্রাইয়ের নজরে এসেছে বলেও জানা যাচ্ছে। তারপরেই দ্রুত এই বিষয়ে বড়সড় সিদ্ধান্তের কথা জানাল ‘ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল'। ওয়াকিবহাল মহলের ধারণা বর্তমান নির্দেশিকায় টিআরপি প্রদান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও গোটা ব্যবস্থার সংষ্কারের কাজ সারতে বার্কের প্রায় আট থেকে দশ সপ্তাহের কাছাকাছি সময় লেগে যাবে।

সুপ্রিম কোর্ট থেকেও খালি হাতে ফিরতে হল অর্ণব গোস্বামীকে

সুপ্রিম কোর্ট থেকেও খালি হাতে ফিরতে হল অর্ণব গোস্বামীকে

অন্যদিকে গোটা ঘটনার পর্দাফাঁসের পরেই মুম্বই পুলিশের বিরুদ্ধে একের পর এক হুঁশিয়ারি দিতে দেখা যায় রিপাবলিক টিভির চিফ এডিটর তথা বিজেপি ঘনিষ্ঠ সাংবাদিক অর্ণব গোস্বামীকেও। ইতিমধ্যেই গোটা ঘটনায় সিবিআই তদন্তের আরজি জানিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হয় চ্যানেল কর্তৃপক্ষ। কিন্তু আদলত তাদের দাবি শুনতে না চাওয়া এদিন খোলা হাতই ফিরতে হয় তাদের। এমতাবস্থায় সর্বভারতীয় সমস্ত খবরের চ্যানেল-সহ আঞ্চলিক ও বিজনেস নিউজ চ্যানেলগুলির বার্কের তরফে টিরিআপি রেটিং বন্ধের নির্দেশিকা শুরু হয়েছে ব্যাপক শোরগোল।

'জঙ্গি ও অস্ত্র শীতের আগে পাচারের ছকে রয়েছে পাকিস্তান', কাশ্মীর প্রসঙ্গে সেনা প্রধানের মন্তব্য

English summary
BARC decides to suspend news channels TRP rating for three months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X