• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পৃথিবী থেকে যদি অক্সিজেন নিঃশেষ হয়ে যায়! এমনই ঘটেছিল ৫০০ মিলিয়ন বছর আগে

  • |
Google Oneindia Bengali News

পৃথিবী থেকে যদি কোনওদিন অক্সিজেন নিঃশেষ হয়ে যায়, কী হবে তখন! এ আশঙ্কা এমনই ঘটেছিল ৫০০ মিলিয়ন বছর আগে, যখন পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল প্রাণীকূল। কিন্তু কী কারণে জীবন ধ্বংস হয়ে গিয়েছিল, তা নিয়ে এতদিন গবেষণার পর, চাঞ্চল্যকর এক সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। পৃথিবী থেকে হঠাৎই অক্সিজেন নিঃশেষ হয়ে গিয়েছিল। তার ফলেই বিলুপ্ত হয়ে গিয়েছিল প্রাণ।

পৃথিবী থেকে যদি অক্সিজেন নিঃশেষ হয়ে যায়! এমনই ঘটেছিল ৫০০ মিলিয়ন বছর আগে

ভূতাত্ত্বিক ও গবেষকরা জানিয়েছেন, এই গণবিলুপ্তির ঘটনা ৫৫০ মিলিয়ন বছর আগে এডিয়াকারান পিরিয়ডের আগে ঘটেছিল। এবং ভূতাত্ত্বিকরা জানিয়েছেন এই ঘটনা ঘটেছিল অক্সিজেন অপ্রতুলতার কারণে। গবেষকরা জানতে পেরেছেন, হঠাৎ করে অক্সিজেনের ঘাটতি যেমন অনেক প্রাণীজগৎকে নিঃশেষ করে দিয়েছিল, তেমনই অনেক প্রাণীর প্রভূত ক্ষতি হয়েছিল। অনেক প্রাণীর শারীরিক গঠন ও আচরণ ইঙ্গিত দেয় বাতাসে অক্সিজেনের পরিমাণ কী হারে কমে গিয়েছিল তখন।

গবেষণাটি প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এ প্রকাশিত হয়। সেই গবেষণা রিপোর্টে বর্ণনা করা হয়েছে এই গ্রহে জীবনের বিবর্তনমূলক গতিপথ। আর ওই বিলুপ্তির জন্য দায়ী করা হয় বিশ্বব্যাপী অক্সিজেনের অপ্রতুলতাকে। গবেষকরা এই বিলুপ্তির ঘটনায় ধ্বংস হওয়া প্রাণীদের দেখতে কেমন হবে, তা বোঝার জন্য শিলায় জীবাশ্মের ছাপ নিয়ে গবেষণা চালান।

প্রাণীকুলের বিলুপ্তির আগে যে সমস্ত জীবাশ্মগুলির খোঁজ মিলেছিল আর বিলুপ্তির পর যে সমস্ত জীবাশ্মের খোঁজ মেলে তার মধ্যে ফারাক ছিল বিস্তর। এই বিলুপ্তি প্রাণীদের বিবর্তনের পথ প্রশস্ত করেছিল বলে ধারণা গবেষকদের। ভার্জিনিয়া টেক কলেজ অফ সায়েন্সের অন্তর্গত জিওসায়েন্স বিভাগের পোস্ট ডক্টরাল গবেষক স্কট ইভান্সের নেতৃত্বে গবেষকরা দেখিয়েছেন, বিশ্ব উষ্ণায়ন, ডি-অক্সিজেনেশন ইভেন্ট-সহ পরিবেশগত পরিবর্তনগুলি প্রাণীদের বিলুপ্তি, গভীর ব্যাঘাত সৃষ্টি ও পুনর্গঠনের দিকে নিয়ে যেতে পারে।

এখন প্রশ্ন কেন পৃথিবী অক্সিজেন হারিয়েছিল? পৃথিবী পাঁচটি প্রধান গণবিলুপ্তির ঘটনার মধ্য দিয়ে গিয়েছে। অর্ডোভিসিয়ান-সিলুরিয়ান বিলুপ্তি, যা ঘটেছিল ৪৪০ মিলিয়ন বছর আগে, ডেভোনিয়ান বিলুপ্তি, যা ঘটেছিল ৩৭০ মিলিয়ন বছর আগে, পার্মিয়ান-ট্রায়াসিক বিলুপ্তি ঘটেছিল ২৫০ মিলিয়ন বছর আগে, ট্রায়াসিক-জুরাসিক বিলুপ্তির ঘটনা ২০০ মিলিয়ন বছর আগে এবং ক্রিটেসিয়াস-প্যালিওজিন বিলুপ্তি ৬৫ মিলিয়ন বছর আগে।

তবে গবেষকরা এখনও গ্রহের অক্সিজেনের মাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণটি সম্পূর্ণরূপে বুঝতে পারেননি, যা প্রথম প্রাণীজগৎ বিলুপ্তির ঘটনা ঘটিয়েছিল। এটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে ঘটতে পারে, টেকটোনিক প্লেটের গতির কারণে ঘটতে পারে, গ্রহাণুর প্রভাবে ঘটতে পারে। আবার এমন ধরনের অনেক কিছুর সংমিশ্রণে ঘটতে পারে।

রাস্তা খারাপ, প্রকাশ্যে ক্ষমা চাইলেন কেন্দ্রীয় মন্ত্রী, হাততালিতে ফেটে পড়ল জনতারাস্তা খারাপ, প্রকাশ্যে ক্ষমা চাইলেন কেন্দ্রীয় মন্ত্রী, হাততালিতে ফেটে পড়ল জনতা

English summary
The first mass extinction happened due to Earth suddenly lost oxygen but why
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X