• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মঙ্গলের আকাশে সর্বাধিক উচ্চতায় হেলিকপ্টার ওড়াল নাসা, নয়া রেকর্ড গড়লেন বিজ্ঞানীরা

মঙ্গলের আকাশে সর্বাধিক উচ্চতায় হেলিকপ্টার ওড়াল নাসা, নয়া রেকর্ড গড়লেন বিজ্ঞানীরা
  • |
Google Oneindia Bengali News

মঙ্গলে সর্বাধিক উচ্চতায় উড়ল নাসার ইনজেনুইটি হেলিকপ্টার। নাসার বিজ্ঞানীরা এই কীর্তি গড়ে মঙ্গলের বুকে নয়া রেকর্ড সৃষ্টি করলেন। সম্প্রতি নাসার ইনজেনুইটি মার্স হেলিকপ্টার বড়ো সফ্টওয়্যার আপডেটের পরে উড়ান সর্বাধিক উচ্চচায় পাঠিয়ে চমকে দিয়েছে বিশ্বকে। চাঁদে আর্টমিস মিশনের সাফল্যের সঙ্গে মঙ্গলের বুকে রেকর্ডে আরও একটি পালক যুক্ত হয়েছে নাসার।

মঙ্গলের আকাশে সর্বাধিক উচ্চতায় হেলিকপ্টার ওড়াল নাসা, নয়া রেকর্ড গড়লেন বিজ্ঞানীরা

নাসার ইনজেনুইটি মার্স হেলিকপ্টার ৩ ডিসেম্বর মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে সর্বোচ্চ উচ্চতায় ওড়ে। মঙ্গল পৃষ্ঠ থেকে আগের রেকর্ড ভেঙে এবার ১৪ মিটার উপরে ওড়ে। এটি ছিল মঙ্গলের বুকে নাসার তিন নম্বর ফ্লাইট পরিচালনা। আগের দুবার সর্বোচ্চ ১২ মিটার রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল ইনজেনুইটি হেলিকপ্টার। এখানে উল্লেখ্য, নাসার এই ইনজেনুইটি মার্স হেলিকপ্টার হল সৌর-চালিত রোটারক্রাফ্ট।

২০২১ সালের ১৮ ফেব্রুয়ারি পারসিভারেন্স রোভারের সঙ্গে মঙ্গলে অবতরণ করেছিল নাসার এই মার্স ইনজেনুইটি হেলিকপ্টার। ২০২২-এর ১৯ এপ্রিল প্রথমবারের মতো মঙ্গল গ্রহে উড়েছিল নাসার ওই সৌর-চালিত রোটারক্রাফ্ট। সেটিই ছিল বাইরের কোনও গ্রহ থেকে পরিচালিত প্রথম উড়ান। নাসা মঙ্গলের ভূমিতে ইতিহাস সৃষ্টি করে দেখিয়েছিল।

৩ ডিসেম্বরের ফ্লাইটের আগে ইনজেনুইটি হেলিকপ্টার মঙ্গলের আকাশে উড়েছিল ২২ নভেম্বর।। তার আগে নাসার মার্স ইনজেনুইটি হেলিকপ্টারে একটি বড়ো সফ্টওয়্যার আপডেট করা হয়। সফ্টওয়্যার আপডেটের পর এটি ছিল দ্বিতীয় উড়ান। উড়ানের পর একই অবস্থানে অবতরণের আগে ইনজেনুইটি প্রায় ৫ মিটার বাতাসে উড়েছিল।

নাসার মার্স ইনজেনুইটি হেলিকপ্টারে সফ্টওয়্যার আপডেটের পর যেমন সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছিল উড়ানটি, তেমনই ৫ মিটার বাতাসে ভাসমান অবস্থায় ছিল। রোটারক্রাফ্ট সেই নিরিখে একটা বড় মাইলফলক উপস্থাপন করেছে। সফ্টওয়্যার আপডেটের পরে নাসার মার্স ইনজেনুইটি হেলিকপ্টার নতুন করে ক্ষমতা পেয়েছে। তার ফলেই বেশি উচ্চতায় উড়ানে সম্ভবপর হয়েছে যেমন, তেমনই ল্যান্ডিংয়ের ক্ষেত্রেও বিপদ এড়ানোর ক্ষমতা পেয়েছে। এই উড়ানে নেভিগেট করার জন্য একটি ডিজিটাল মানচিত্র ব্যবহার করা হয়েছে।

নাসা জানিয়েছে এই ফ্লাইটের সময় মঙ্গল গ্রহে মার্স ইনজেনুইটি হেলিকপ্টারটি ল্যান্জ করতে কোনও বাধার মুখে পড়তে হয়নি। মঙ্গল পাথুরে গ্রহ হলেও বিপদ এড়িয়েই তা ল্যান্ডিং করেছে। নেভিগেশন ক্যামেরা ব্যবহার করে তা ল্যান্ডিংয়ে সফল হয়েছে। নাসার মার্স ইনজেনুইটি হেলিকপ্টারটি পাহাড়ি ভূখণ্ডের উপর দিয়ে উড়ে যাওয়ার সময়ে সমস্যার মুখে পড়ছিল। নেভিগেশন সিস্টেম মনে করছিল, তা একদিকে ঘুরছে। এই ত্রুটি মোকাবিলায় নেভিগেশন সিস্টেমটি মার্স ইনজেনুইটি হেলিকপ্টার ঘুরিয়ে দেওয়ার আশঙ্কা ছিল। নতুন আপডেটের পর সেই সমস্যাও দূরীভূত হয়েছে।

English summary
NASA’s ingenuity helicopter flies on Mars’s sky with record height
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X