• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চাঁদের কক্ষপথে সফল প্রবেশ নাসার মহাকাশযান ওরিয়নের, ভাঙছে ৫২ বছরের রেকর্ড

চাঁদের কক্ষপথে সফল প্রবেশ নাসার মহাকাশযান ওরিয়নের, ভাঙছে ৫২ বছরের রেকর্ড
  • |
Google Oneindia Bengali News

৫২ বছরের রেকর্ড ভাঙতে চলেছে অবশেষে। চাঁদের কক্ষপথে সফল প্রবেশের পর নাসার মহাকাশযান ওরিয়ন একের পর এক হার্ডল পেরিয়ে যাচ্ছে। আজ থেকে ৫২ বছর আগে অ্যাপোলো মিশনে যে কীর্তি স্থাপন করেছিল নাসা, আর্টেমিস মিশন ওয়ানেই তা ভেঙে নতুনু কীর্তি স্থাপন করতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

চাঁদের কক্ষপথে সফল প্রবেশ নাসার মহাকাশযান ওরিয়নের, ভাঙছে ৫২ বছরের রেকর্ড

নাসা ওরিয়ন মহাকাশযানকে বিশেষভাবে তৈরি করেছিল এই মিশনের জন্য। এই মিশন আদতে চাঁদে মানুষ নিয়ে যাওয়ার মহড়া। তাই এই মিশনে কোনও ফাঁক রাখতে চায়নি নাসা। যাতে নাসার আর্টেমিস মিশন সফল হয়, তার জন্য বিলম্ব করা হয়েছে, কিন্তু কোনও ভুল যেন না থাকে, তা নিশ্চিত করা হয়েছে সর্বাগ্রে। তারপর তা চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে।

শনিবার নাসার তরফে জানানো হয়েছে, ওরিয়ন চাঁদের কক্ষপথে সুষ্ঠুভাবে প্রতিস্থাপন করা সম্ভভ হয়েছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আর্টেমিস মুন মিশনের চন্দ্রযান ওরিয়ন চাঁদের কক্ষপথে সন্নিবিষ্ট হয়ে চাঁদের উপর ৪০ হাজার মাইল বা ৬৪ হাজার ৪০০ কিলোমিটার ওড়া শুরু করে দিয়েছে।

হিউস্টনে নাসার জনসন স্পেস সেন্টারের ফ্লাইট কন্ট্রোলাররা ১ মিনিট ২৮ সেকেন্ডের জন্য অরবিটাল ম্যানুভারিং সিস্টেম ইঞ্জিন ফায়ার করে ওরিয়নকে একটি দূরবর্তী পশ্চাদমুখী কক্ষপথে প্রবেশ করান। এই দূরবর্তী কক্ষপথে নাসার অ্যাপালো প্রবেশ করতে পারেনি ৫২ বছর আগে। আমরা পৃথিবী থেকে চাঁদের যেদিক দেখি, তার উল্টোদিকের কক্ষপথে প্রবেশ করে রেকর্ড গড়েছে নাসা।

নাসার চন্দ্রযান ওরিয়ন এই দূরবর্তী কক্ষপথে প্রবেশ করার আগে চাঁদের পৃষ্ঠের উপর ৫,৭০০ মাইলেরও বেশি ভ্রমণ করেছিল। এবার চাঁদের সবথেকে দূরত্বে তা প্রবেশের জন্য যাত্রা শুরু করেছে। চন্দ্র কক্ষপথে থাকাকালীল ফ্লাইট কন্ট্রোলাররা মূল সিস্টেমগুলি নিরীক্ষণ করবে এবং গভীর স্থানে পরিবেশে চেক-আউটগুলি সম্পাদন করবে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এক বিবৃতিতে জানিয়েছে, কক্ষপথের দূরত্বের কারণে চাঁদের চারপাশে অর্ধেক কক্ষপথ সম্পূর্ণ করতে ওরিয়নের প্রায় এক সপ্তাহ সময় লাগবে। তারপর এটি ঘরে ফেরার যাত্রা শুরু করবে। প্রায় চারদিন পর মহাকাশযানটি চাঁদের মাধ্যাকর্ষণ শক্তিকেত আবারও কাজে লাগাবে।

চাঁদের মহাকাশযান ওরিয়ন ১১ ডিসেম্বর প্রশান্ত মহাসাগরে স্প্ল্যাশডাউনের আগে পৃথিবীতে তার প্রত্যাবর্তনের পথে ওরিয়নকে একটি সুনির্দিষ্টভাবে সময়মতো চন্দ্র ফ্লাইবাই বার্ন করবে। শনিবার, ওরিয়ন মহাকাশযান মানুষকে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য এবং নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার পথে সবথেকে দূরবর্তী দূরত্বের রেকর্ড ভেঙে দেবে।

অ্যাপোলো ১৩ মহাকাশযান দ্বারা পৃথিবী থেকে ৪ লক্ষ ১৭১ কিমি দূরে স্যাটেলাইট স্থাপন করেছিল। এই দূরত্বটি তা অতিক্রম করে যাবে। এবং সবথেকে দূরবর্তী স্থানে স্যাটেলাইট স্থাপন করতে সম্ভবপর হবে। ওরিয়নকে বিশেভাবে ডিজাইন করা হয়েছিল মানুষকে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য। মহাকাশচারীরা যাতে গভীর মহাকাশ সময় কাটাতে পারে এবং শ্বাস নেওয়ার জন্য প্রয়োজনীয় সিস্টেমগুলিকে সফলভাবে ক্রিয়া করাতে পারে, তা পরীক্ষা করা হবে এই মিশন।

সূর্যের চারপাশে প্রদক্ষিণ করবে! ইতিহাস গড়ে এমনই একগুচ্ছ স্যাটেলাইট মহাকাশে পাঠাল ISROসূর্যের চারপাশে প্রদক্ষিণ করবে! ইতিহাস গড়ে এমনই একগুচ্ছ স্যাটেলাইট মহাকাশে পাঠাল ISRO

English summary
NASA’S Chandrayan Orion successfully enters the Moon’s distance orbit in Artemis mission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X