• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

NASA news: নাসার ঐতিহাসিক মুন মিশন একেবারে শেষ পর্যায়ে, এবার কী করবে ওরিয়ন

NASA news: নাসার ঐতিহাসিক মুন মিশন একেবারে শেষ পর্যায়ে, এবার কী করবে ওরিয়ন
  • |
Google Oneindia Bengali News

নাসার ঐতিহাসিক মুন মিশন চাঁদে যাত্রার একেবারে শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে। ১৯৭০ লালে চাঁদে যে দূরত্বহ স্যাটেলাইট স্থাপন করে গিয়েছিল অ্যাপোলো-১৩, সেই রেকর্ড ভেঙে আরও অনেক বেশি দূরত্ব নিজের স্বাক্ষর রেখেছে আর্টিমিস মিশনের চন্দ্রযান ওরিয়ন। এবার কী করবে ওরিয়ন, তার আভাস দিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

চাঁদে ঐতিহাসিক যাত্রা শেষে করে এবার ফিরে আসার জন্য তৈরি হচ্ছে মহাকাশযান ওরিয়ন। আর্টেমিস মিশন ওয়ান সফল করে চাঁদের কাছে বিদায় নিয়ে পৃথিবীতে রওনা হওয়া এখন স্রেফ সময়ের অপেক্ষা। নাসার চন্দ্রযান ওরিয়ন এই মিশনে গত ১৫ দিন ধরে মহাকাশে ভ্রমণ করেছে। চাঁদের বিপরীত পৃষ্ঠে ভ্রমণ করেছে। সেখানকার অভূতপূর্ব ট্রেক করেছে। বৃহস্পতিবার বিকেলে প্রায় এক মিনিট ৪৫ সেকেন্ডের জন্য তার বর্তমান কক্ষপথ থেকে নিজেকে ঝাঁকুনি দিয়ে সরিয়ে নেয়।

ওরিয়ন মহাকাশযানটি এখন চাঁদের চারপাশে আরেকটি কক্ষপথে প্রবেশ করবে। সোমবার সকালে চন্দ্রপৃষ্ঠ থেকে ওরিয়ন মহাকাশযানটিকে ৮০ মাইল বা ১২৮.৭ কিলোমিটার উপরে নিয়ে যাবে। ফ্লাইবাইটি অ্যাপোলো যুগে মহাকাশচারীদের অন্বেষণ করা চন্দ্র সাইটগুলির দৃ্শ্য দেখাবে। সেখান থেকে ক্যাপসুলটি তার ইঞ্জিনগুলিকে পৃথিবীর দিকে ফিরে যাওয়ার পথে নিজেকে সেট করার জন্য আগুন দেবে।

আর্টেমিস মিশনের ওরিয়ন মহাকাশযানটি ১১ ডিসেম্বর সান দিয়োগে থেকে প্রশান্ত মহাসাগরে প্ল্যাশডাউন অবতরণ করার জন্য ট্র্যাকে রয়েছে। তারপরই ঐতিহাসিক আর্টেমিস মিশনের সমাপ্তি চিহ্নিত হবে। নাসা এই মিশন শুরু করেছিল ১৬ নভেম্বর। ১৫ দিন মহাকাশ ও চাঁদে কাটানোর পর ২ ডিসেম্বর তা চন্দ্রাভিযান সেরে পৃথিবীতে আসার তোড়জোড় শুরু করেছে এবার।

NASA news: নাসার ঐতিহাসিক মুন মিশন একেবারে শেষ পর্যায়ে, এবার কী করবে ওরিয়ন

নাসার প্রেরিত ওরিয়ন এবং এর তিনটি পরীক্ষামূলক ডামি ২৫ নভেম্বর শুক্রবার চন্দ্র কক্ষপথে প্রবেশ করেছে। যা উৎক্ষেপণের এক সপ্তাহেরও বেশি সময় পরে আর্টেমিস প্রোগ্রামের প্রথম ফ্লাইট। এই মহাকাশযানটি পৃথিবী থেকে সর্বোচ্চ ২৭০ হাজার মাইল বা ৪০০ হাজার কিমি দূরত্বে পৌঁছবে বলে আশা করা হয়েছিল। নাসার ওরিয়ন মহাকাশযান আর্টেমিস মিশনে পৃথিবী থেকে রেকর্ড-ব্রেকিং দূরত্বে পৌঁছেছে। চাঁদের যে দিক দেখা যায়, তার উল্টো দিকে ৪০ হাজার মাইল বা ৬৪ হাজার ৩৭৪ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করে।

আর্টেমিস ওয়ান মানুষকে চাঁদের পৃষ্ঠে ফেরত পাঠানোর লক্ষ্যে ক্রমবর্ধমান কঠিন মিশন শুরু করেছে। এখন পর্যন্ত ওরিয়ন মহাকাশযানটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মাইলফলক সম্পন্ন করেছে এবং প্রত্যাশা ছাড়িয়ে গেছে। কিন্তু যতক্ষণ না মহাকাশ থাকে পৃথিবীতে ফিরে আসছে ওরিয়ন, ততক্ষণ পর্যন্ত ঝুঁকি থেকেই যায়।

এক ধাক্কায় অনেকটাই দাম কমল Xiaomi Redmi Note 11-এর! সঙ্গে এত কিছু বিনামূল্যে কীভাবে? এক ধাক্কায় অনেকটাই দাম কমল Xiaomi Redmi Note 11-এর! সঙ্গে এত কিছু বিনামূল্যে কীভাবে?

English summary
NASA’S Chandrayan Orion in Artemis mission reaches at last station on Moon successfully
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X