• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবার আমি নীরব হব, সেদিন সমাগত প্রায়! মঙ্গল থেকে বার্তা এল পৃথিবীতে

এবার আমি নীরব হব, সেদিন সমাগত প্রায়! মঙ্গল থেকে বার্তা এল পৃথিবীতে
  • |
Google Oneindia Bengali News

সুদূর মঙ্গল থেকে বার্তা এল পৃথিবীতে! বার্তা এল- সেই দিন এসে গিয়েছে, আমার এবার নীরব হওয়ার পালা। আমি এবার নীরব হব। মঙ্গল গ্রহে ইনসাইট ল্যান্ডার শ্বাস নিতে পারছে না। শ্বাস নিতে গিয়ে হাঁপাচ্ছে ইনসাইট ল্যান্ডার। কারণ লাল গ্রহে তার আয়ু শেষ হতে চলেছে। তাই যাওয়ার আগে মার্স ইনসাইট ল্যান্ডার থেকে এল বিদায়-বার্তা।

লাল গ্রহে প্রায় চার পৃথিবী বছর কাটানোর পর

লাল গ্রহে প্রায় চার পৃথিবী বছর কাটানোর পর

নাসার মার্স ইনসাইট ল্যান্ডার মহাকাশ যানটি দীর্ঘ সময় মঙ্গলে ঘুরে বেড়াচ্ছে। মঙ্গল থেকে চার বছরেরও বেশি সময় ধরে তথ্য পাঠিয়ে যাচ্ছে। মঙ্গলে মিশনের শেষের দিকে শ্বাস নিতে গিয়ে হাঁপাচ্ছে মহাকাশযানটি। মহাকাশযানটি তার সর্বশেষ প্রেরণে বলেছে, এমন দিন আসছে, যখন এটি নীরব হয়ে পড়বে। লাল গ্রহে প্রায় চার পৃথিবী বছর কাটানোর পর শেষ করবে যাত্রা।

সেদিন আসছে, যখন আমি নীরব হয়ে পড়ব!

সেদিন আসছে, যখন আমি নীরব হয়ে পড়ব!

শেষ বার্তায় মার্স ইনসাইট ল্যান্ডার বলেছে, সেদিন আসছে, যখন আমি নীরব হয়ে পড়ব। লাল গ্রহের পর্যবেক্ষণের ক্ষমতাও থাকবে না। আমার সময় শেষ হয়ে আসছে। আমি যে সব তথ্য সংগ্রহ করেছি তা নিশ্চয় বিজ্ঞানীদের সহায়তা করেছে। আমি যা কিছু সংগ্রহ করেছি, তা-ই প্রেরণ করেছি। ইনসাইটের এই বার্তা টুইটে জানানোর পর প্রকৌশলীরা বিদায়ের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

মহাকাশযানের বিদ্যুৎ উৎপাদন ক্রমাগত হ্রাস পাচ্ছিল

মহাকাশযানের বিদ্যুৎ উৎপাদন ক্রমাগত হ্রাস পাচ্ছিল

ধুলোয় আচ্ছাদিত নাসার মহাকাশযানটি সৌরচালিত ব্যাটারিটি রিচার্জ করতে অক্ষম হয়েছে। ফলে এটির মিশন শেষ হচ্ছে। সৌর প্যানেল থেকে ধূলিকণা অপসারণ করতেও ব্যর্থ হয়েছেন নাসার প্রকৌশলীরা। এর ফলে মহাকাশযানের বিদ্যুৎ উৎপাদন ক্রমাগত হ্রাস পাচ্ছে। যদিও নাসা যতক্ষণ সম্ভব তাঁর শক্তি সঞ্চয় করে চালানোর পদক্ষেপ নিয়েছে। তবে সব চেষ্টা ব্যর্থ করে আগামী সপ্তাহেই শেষ হচ্ছে ইনসাইট ল্যান্ডারের পথ চলা।

এই বছরের শুরুর দিকে লক্ষ্য পড়ে শক্তি হ্রাস পাচ্ছে

এই বছরের শুরুর দিকে লক্ষ্য পড়ে শক্তি হ্রাস পাচ্ছে

২০১৮ সালের নভেম্বরে ল্যান্ডারটি মঙ্গলের মাটি ছুঁয়েছিল। এতদিনে ১৩০০-রও বেশি মার্স-কম্পন শনাক্ত করেছে। ওই কম্পনগুলি ৫ মাত্রারও বেশি ছিল। মঙ্গল গ্রহে একটি উল্কা আঘাতের অবস্থান নির্ণয় করতে সম্প্রতি মার্স রিকনাইসেন্স অরবিটারের সঙ্গে সঙ্গে সম্প্রতি হাত মিলিয়েছিল। ইনসাইট টিম এই বছরের শুরুর দিকে লক্ষ্য করে ল্যান্ডার দ্রুত শক্তি হ্রাস করছে। ফলে যন্ত্রপাতি বিকল হয়ে পড়ে।

যখন পরপর দুটি যোগাযোগ মিশন মিস করবে, তখন...

যখন পরপর দুটি যোগাযোগ মিশন মিস করবে, তখন...

ইনসাইট টিম এই বছরের শুরুর দিকে শক্তি দ্রুত হ্রাস পাওয়ায় সিসমোমিটার চালু রাখার জন্য অন্য সমস্ত যন্ত্র বন্ধ করে দিয়েছিল। এমনকী ফল্ট সুরক্ষা সিস্টেমটি বন্ধ করে দেয়, যা অন্যথায় স্বয়ংক্রিয়ভাবে সিসমোমিটারটি বন্ধ করে দেয়, যা অন্যথায় স্বয়ংক্রিয়ভাবে সিসমোমিটারটি বন্ধ করে দিতে পারত। নাসা বলেছে যে, যখন ইনসাইট মঙ্গল গ্রহে প্রদক্ষিণকারী মহাকাশযানের সঙ্গে পরপর দুটি যোগাযোগ মিশন মিস করবে, তখনই মিশনটি শেষ বলে ঘোষণা করবে।

English summary
Mars Insight lander is gasping for breath as it nears its end on the Red planet and send ending message
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X