• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বৃহস্পতি পৃথিবীর সবথেকে কাছে আসছে এই রাতে, ৫৯ বছর পর মহাজাগতিক ঘটনা আকাশে

  • |
Google Oneindia Bengali News

সাধারণত ৭০ বছর পর একবার পৃথিবীর সবথেকে কাছে আসে সৌর জগতের সবথেকে বড় গ্রহ বৃহস্পতি। বেশিরভাগ মানুষই এই মহাজাগতিক ঘটনা জীবনে একবার মাত্র দেখতে পান। অনেকে সৌভাগ্যক্রমে একাধিকবার দেখার সুযোগ পান। এবার এই সুযোগ চলে এসেছে ৫৯ বছরের মাথায়। নাসার দেওয়া সময় অনুযায়ী সোমবার রাতে পৃথিবীর সবথেকে কাছে আসছে বৃহস্পতি।

৬ দশক পর আবার সেই মহাজাগতিক ঘটনা

৬ দশক পর আবার সেই মহাজাগতিক ঘটনা

সৌরজগতের বৃহত্তম গ্রহ শেষবার ১৯৬৩ সালে পৃথিবীর সবথেকে কাছে এসেছিল। এখন ২০২২। অর্থাৎ এরই মধ্যে কেটে গিয়েছে ৫৯ বছর। অর্থার প্রায় ৬ দশক পর আবার সেই মহাজাগতিক ঘটনা ঘটতে চলছে, যেখানে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি পৃথিবীর সবথেকে কাছের অবস্থান আসছে।

সৌর জগতের দৈত্য গ্রহ বৃহস্পতি পৃথিবীর কাছে

সৌর জগতের দৈত্য গ্রহ বৃহস্পতি পৃথিবীর কাছে

আমেরিকান স্পেস এজেন্সি ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা জানিয়েছেন স্টারগ্যাজাররা বা আকাশ পরিদর্শকরা সোমবার সারারাত বৃহস্পতির চমৎকার দৃশ্য পর্যবেক্ষণ করতে পারবে। সোমবার সেই পুণ্যলগ্ন। অর্থাৎ ২৬ সেপ্টেম্বর সৌর জগতের দৈত্য গ্রহ বৃহস্পতি পৃথিবীর বিপরীত অবস্থানে সবথেকে কাছে আসছে।

বৃহস্পতি গ্রহ পৃথিবীর ঘনিষ্ঠ হয় ছ-সাত দশকে একবার

বৃহস্পতি গ্রহ পৃথিবীর ঘনিষ্ঠ হয় ছ-সাত দশকে একবার

প্রতি ছ-সাত দশকে একবার সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি পৃথিবীর নিকটতম অবস্থানে আসে। এটি একটি বিশেষ ঘটনা। সাধারণত ৭০ বছরের ব্যবধানে বৃহস্পতি গ্রহ পৃথিবীর ঘনিষ্ঠ অবস্থান আসলেও এবার ৫৯ বছরেই পৃথিবীর সবথেকে কাছে এসেছে। এখানে উল্লেখ্য, পৃথিবী এবং বৃহস্পতি সারা বছর ধরে বিভিন্ন দূরত্বে তাঁদের ঘূর্ণন শেষ করে। কারণ সূর্যের চারপাশে তাদের কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়। ফলে পৃথিবীর কাছাকাছি আসার সময় হেরফের হয়।

বৃহস্পতিকে পৃথিবীর সবথেকে কাছে, কতটা দূরত্ব উভয়ের

বৃহস্পতিকে পৃথিবীর সবথেকে কাছে, কতটা দূরত্ব উভয়ের

বৃহস্পতি ও পৃথিবীর ঘূর্ণন স্থান মিলে যায় প্রতি ৬-৭ দশকে। তখন পৃথিবী ও বৃহস্পতির দূরত্ব হয় ৫৮৪ মিলিয়ন কিলোমিটার। আর পৃথিবী ও বৃহস্পতি সবথেকে বেশি দূরত্বে যখন থাকে তখন পার্থক্য থাকে ৬০০ মিলিয়ন কিলোমিটার। এই অবস্থায় বৃহস্পতিকে পৃথিবীর সবথেকে কাছে দেখা যাচ্ছে ২৬ সেপ্টেম্বর। এদিন পৃথিবীর আকাশ থেকে সবথেকে উজ্জ্বল দেখায় বৃহস্পতিকে

পৃথিবীর আকাশে যেভাবে দেখা যাবে বৃহস্পতিকে

পৃথিবীর আকাশে যেভাবে দেখা যাবে বৃহস্পতিকে

নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের একজন জ্যোতির্পদার্থবিজ্ঞানী গবেষক অ্যাডাম কোবেলস্কি পরামর্শ দিয়েছেন এই মহাজাগতিক দৃশ্য দেখতে ভালো দূরবিনের সাহায্য নিতে হবে। শুধু বৃহস্পতি নয়, সেইসঙ্গে তিন বা চারটি গ্যালিলিয়ান উপগ্রহও দৃশ্যমান হবে। ভালো করে দেখার জন্য জুপিটারের গ্রেট রেড স্পট এবং ব্যান্ডগুলি ধরতে অন্তত ৪ ইঞ্চি বড় টেলিস্কোপের প্রয়োজন হতে পারে। নীল পরিসরের কিছু ফিল্টার বৃহস্পতির এই বৈশিষ্ট্যগুলির দৃশ্যমানতা উন্নত করতে পারে। তার জন্য অন্ধকার ও মেঘহীন আকাশ থাকা আবশ্যক। ২৬ সেপ্টেম্বরের কয়েকদিন আগে বা কয়েকদিন পরে তা দেখা যেতে পারে স্পষ্টভাবে।

English summary
Jupiter has came in closest to Earth after 59 years NASA informs the cosmic incident over sky
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X