• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহাকাশ পর্যটনে যাবে মানুষ, ইসরোর নতুন পরিকল্পনা চমকে দেওয়ার মতো

মহাকাশ পর্যটনে যাবে মানুষ, ইসরোর নতুন পরিকল্পনা চমকে দেওয়ার মতো
Google Oneindia Bengali News

ইসরো মহাকাশ গবেষণায় দিগন্ত উন্মোচন করতে চলেছে। তারা এবার মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে। তাই দ্রুত তারা মহাকাশ পর্যটন শুরু করবে। সেই সক্ষমতা তারা লাভ করেছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো এখনও চেষ্টা করে যাচ্ছে তাদের মহাকাশ পর্যটন ক্ষমতা আরও বৃদ্ধি করে যেতে।

মহাকাশ পর্যটনে দেশীয় সক্ষমতা বিকাশের পরিকল্পনা

মহাকাশ পর্যটনে দেশীয় সক্ষমতা বিকাশের পরিকল্পনা

ভারতের মহাকাশ সংস্থা ইসরো আগামী বছরগুলির জন্য পরিকল্পনা কষে এগোচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, মহাকাশ সংস্থা লো আর্থ অরবিটে মানুষের মহাকাশ উড়ানের ক্ষমতা প্রদর্শন করতে চাইছে। মহাকাশ পর্যটনে দেশীয় সক্ষমতা বিকাশের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন আমাদের মহাকাশ বিজ্ঞানীরা।

৬১টি দেশের মহাকাশ কার্যকলাপে ভূমিকা ইসরোর

৬১টি দেশের মহাকাশ কার্যকলাপে ভূমিকা ইসরোর

তিনি আর জানান, ইসরো এই লক্ষ্যে ৬১টি দেশের মহাকাশ কার্যকলাপের বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে। গত কয়েক বছরে মহাকাশ পর্যটনের বাজার ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। বেসরকারি মহাকাশ সংস্থাগুলি এই ক্ষেত্রে আধিপত্য বিস্তার করেছে। কারণ সরকারি মহাকাশ সংস্থার অনেক বাধ্যবাধকতা থাকে। সম্প্রতি এলেন মাস্ক প্রতিষ্ঠি স্পেসএক্স তার ড্রাগন মহাকাশযানের মাধ্যমে শূন্য মাধ্যাকরষণে মানুষকে পর্যটন ফ্লাইটে নিয়ে যাচ্ছে তারা এখন পর্যটন বাজারে নেতৃত্ব দিচ্ছে।

মহাকাশে জয়রাইড শুরু করেছে কিছু সংস্থা

মহাকাশে জয়রাইড শুরু করেছে কিছু সংস্থা

এদিকে জেফ বেজোসের নেতৃত্বাধীন ব্লু অরিজিন আরেকটি মহাকাশ সংস্থা। তারা নিউ শেপার্ড মহাকাশযান ওয়েস্ট টেক্সাস থেকে যাত্রীদের নিয়ে মহাকাশে জয়রাইড শুরু করেছে। ফ্লাইটগুলি প্রায় ১০ মিনিট স্থায়ী হয়। যা মহাকাশে পাড়িয়ে গিয়ে পৃথিবীর বাইরের একটি দৃশ্য দেখিয়ে আনে। ইসরোও সম্র্যতি কয়েকটি মিশনে কাজ করছে।

মহাকাশে নিয়ে যাওয়া প্রথম দেশীয় মহাকাশযান

মহাকাশে নিয়ে যাওয়া প্রথম দেশীয় মহাকাশযান

ইসরো গগনযান ক্রু মডিউলে ভারতীয় মহকাশচারীদের মহাকাশে নিয়ে যাওয়া প্রথম দেশীয় মহাকাশযান। ইসরো এই বছরের মে মাসে সফলভাবে বুস্টারগুলির একটি স্ট্যাটিক ফায়ার পরিচালনা করেছিল। এই পরীক্ষা ভারতের প্রথম মহাকাশচারী মিশনকে শক্তি দেবে। এখানে চার ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তা মিশনের জন্য প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন। লঞ্চ ভেহিকল প্রপালশন পর্যায়ে গ্রাউন্ড কোয়ালিফিকেশন পরীক্ষাগুলিও শুরু হয়েছে এবং তা সফলভাবে এগোচ্ছে।

ভারতীয় মহাকাশচারীদের মহাকাশ ঘুরিয়ে আনতে

ভারতীয় মহাকাশচারীদের মহাকাশ ঘুরিয়ে আনতে

গগনযান ক্রু মডেলটি হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড দ্বারা তৈরি করা। এটি প্রথম দেশীয় মহাকাশযান যা ভারতীয় মহাকাশচারীদের মহাকাশে নিয়ে যাবে আবার তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনবে। মন্ত্রী এই মর্মে আরও জানান, ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমেশান অ্যান্ড অথোরাইজেশন সেন্টার মহাকাশ কার্যক্রম পরিচালনায় সক্রিয় অংশগ্রহণকে উন্নীত করতে চায়। তার মধ্যে মহাকাশ পর্যটনও রয়েছে। আইএন-স্পেস এমন সব ব্যবস্থা নিয়ে আসবে যাতে ইসরো প্রাইভেট সংস্থার থেকে প্রযুক্তিগত সুবিধা ও দক্ষতা শেয়ার করতে পারে।

English summary
ISRO is now developing the capability of launching humans on space tourism and starts quickly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X