• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১২ হাজারের কম দামের চিনা স্মার্টফোন নিষিদ্ধ হচ্ছে ভারতে! কী বলছে সরকার?

  • |
Google Oneindia Bengali News

India Ban Chinese Phones: ফের চিনের উপর বড়সড় সার্জিকাল স্ট্রাইক করতে চলেছে ভারত! দেশের মধ্যে ফোন তৈরি করে একাধিক চিনের সংস্থা। এমনই সংস্থার তৈরি ১২ হাজার টাকার নীচে ডিভাইস বিক্রি করার উপরে নিষেধাজ্ঞা আনতে চলেছে সরকার। এর ফলে Xiaomi Corp সহ একাধিক ব্র্যান্ডে বড়সড় ঝটকা লাগতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

সরকার সিদ্ধান্ত নিলে Xiaomi এবং তার দেশের অনেক কোম্পানির এতে ক্ষতি হবে বলেই মনে করা হচ্ছে।

 এই পথে এগোচ্ছে সরকার?

এই পথে এগোচ্ছে সরকার?

সম্প্রতি ভারতের বাজারে বড়সড় অঙ্কের একটা বিনিয়োগ করেছে এই সমস্ত মোবাইল সংস্থাগুলি। করোনার কারণে চিনের বাজারে একটা বড়সড় ধাক্কা লেগেছে। মার্কেট ট্র্যাকার কাউন্টার পয়েন্ট অনুসারে, ১৫০ ডলারের কম স্মার্টফোনগুলি জুন ২০২২ পর্যন্ত ত্রৈমাসিকের জন্য ভারতের বিক্রয় পরিমাণের এক তৃতীয়াংশ অবদান রেখেছে। চিনের সংস্থাগুলি এক্ষেত্রে মাত্র 80 শতাংশ পর্যন্ত অবদান রেখেছে। আর তাই ভেবে চিন্তেই নাকি এই পথে এগোচ্ছে সরকার?

কি বলছে সরকার?

কি বলছে সরকার?

ভারত সরকার প্রথমেই দেশে কাজ করছে এমন চিনের ফার্ম, যেমন Xiaomi, অপ্পো, ভিভো'র মতো সংস্থাগুলির উপর মানি লন্ডারিংয়ের অভিযোগ সামনে এসেছে। ব্লুমবার্গের রিপোর্ট অনুসারে, এই পদক্ষেপটি Apple Inc. বা Samsung Electronics Co. কে প্রভাবিত করবে না। তাঁদের ফোনের দাম বেশ বেশি। যদিও Xiaomi, Realme এবং Transsion -এর তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। এমনকি ভারতের প্রযুক্তি মন্ত্রকের মুখপাত্রও ব্লুমবার্গের খবরে পরিপ্রেক্ষিতে কোনও জবাব দেয়নি।

ভারতীয় বাজারে এই কোম্পানিগুলির শেয়ার কম

ভারতীয় বাজারে এই কোম্পানিগুলির শেয়ার কম

লাভা এবং মাইক্রোম্যাক্সের মতো দেশীয় সংস্থার ফোনগুলির বিক্রি অনেকটাই কম। সেখানে ভারতের বাজারে একটা বড় অংশ দখল করে রেখেছে চিনের স্মার্টফোন নির্মাতারা। কিন্তু তাদের বাজারের আধিপত্য অবাধ ও সুষ্ঠু প্রতিযোগিতার ভিত্তিতে হয়নি। যদিও এনডিটিভির খবর অনুযায়ী, সরকার ইতিমধ্যে এই সমস্ত চিনা সংস্থাগুলিকে একটি স্থানীয় সাপ্লাই চেইন, ডিস্ট্রিবিউটর নেটওয়ার্ক তৈরি করতে বলেছে। এবং ভারত থেকে পণ্য রপ্তানির কথাও জানিয়েছে।

চিনা অ্যাপে নিষেধাজ্ঞা

চিনা অ্যাপে নিষেধাজ্ঞা

গালওয়ান সঙ্ঘাতের পর থেকে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে। বর্তমানে পরিস্থিতিতে সম্পর্ক আরও খারাপ হয়েছে। ইতিমধ্যে চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু তাই নয়, একাধিক ক্ষেত্রে কড়া ব্যবস্থা নিয়েছে হারত। এমনকি ভারতের বাজারে চিনের গেমস অ্যাপগুলির নিষুইদ্ধ করা হয়েছে। এমনিকি ভারতের চিনের বিনিয়োগ নিয়েও ইতিমধ্যে কড়া হয়েছে মোদী সরকার। এবার চিনা মোবাইলের উপরও ব্যবস্থা নিতে চলেছে সরকার?

English summary
Chinese Mobile: Chinese Smartphone below 12,000 may be banned in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X