• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রশ্নের মুখে গ্রাহক নিরাপত্তা! বিশ্বে ৫০০ মিলিয়ন সক্রিয় হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর চুরির অভিযোগ

প্রশ্নের মুখে গ্রাহক নিরাপত্তা! বিশ্বে ৫০০ মিলিয়ন সক্রিয় হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর চুরির অভিযোগ
Google Oneindia Bengali News

বিশ্বে ৫০০ মিলিয়নের বেশি হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর চুরি করে একটি পরিচিত হ্যাকিং কমিউনিটি ফোরামে বিক্রি করা হয়েছে বলে অভিযোগ। ২০২২ সালে হোয়াটস অ্যাপের ডেটাবেস থেকে ব্যক্তিগত তথ্য সহ হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর হ্যাকাররা চুরি করে বিক্রি করেছে বলে অভিযোগ। যদিও হোয়াটস অ্যাপের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

৮৪টি দেশের হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের নম্বর চুরি

৮৪টি দেশের হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের নম্বর চুরি

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে ৮৪টি দেশের ৫০০ মিলিয়নের বেশি হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর চুরি করে বিক্রি করা হয়েছে। তথ্য অনুসারে, আমেরিকা, মিশর, ব্রিটেন, ভারত, ইতালি সহ ৮৪টি দেশের নাগরিকদের হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর রয়েছে। দাবি করা হয়েছে, ওই ফোন নম্বরগুলো আপাত দৃষ্টিতে সক্রিয়। জানা গিয়েছে, আমেরিকার ৩২ মিলিয়নের বেশি হোয়াটস অ্যাপ ব্যবহারকারী নম্বর চুরি করা হয়েছে। ব্রিটেনে সেই সংখ্যাটা ১১.৫ মিলিয়নের বেশি। তবে সব থেকে বেশি মিশরের হোয়াটস অ্যাপ ব্যবহারকীর ফোননম্বর চুরি করা হয়েছে। সেই সংখ্যাটা ৪৫ মিলিয়নের বেশি বলে জানা গিয়েছে।

তালিকায় রয়েছে ভারত, ইতালি, রাশিয়া

তালিকায় রয়েছে ভারত, ইতালি, রাশিয়া

হ্যাকাররা দাবি করেছে, ইতালিতে ৩৫ মিলিয়ন হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর, রাশিয়ার প্রায় ১০ মিলিয়ন ও ভারতের প্রায় ৬ মিলিয়ন হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর চুরি করা হয়েছে। বিশ্বব্যাপী হোয়াটস অ্যাপে মাসিক দুই বিলিয়নের বেশি হোয়াটস অ্যাপ ব্যবহারকারী রয়েছেন। যদিও হোয়াটস অ্যাপ এই ধরনের সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

সক্রিয় হোয়াটস অ্যাপ নম্বর চুরি

সক্রিয় হোয়াটস অ্যাপ নম্বর চুরি

জানা গিয়েছে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম হ্যাকারদের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছে। সংবাদমাধ্যমটি দাবি করেছে, চুরি হয়ে যাওয়া তালিকা থেকে ১০৯৭টি ব্রিটেনের ও ৮১৭টি আমেরিকার হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নমুনা পেয়েছে। প্রতিবেদনে দাবি করা হয়েছ, সেই নুমনাগুলো পরীক্ষা করে দেখা হয়েছে। দেখা গিয়েছে, হ্যাকারদের দাবি ঠিক, যে ফোন নম্বরগুলো চুরি হয়েছে, সেগুলো সক্রিয় হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের জন্য দাবি করা হয়েছে, কীভাবে ফোন নম্বরগুলো হ্যাকাররা চুরি করেছে, তা পরীক্ষা করে দেখা হয়নি। তবে হ্যাকাররা স্ক্যাপিংয়ের সাহায্যে হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের নম্বর চুরি করতে পারে।

প্রশ্নের মুখে মেটার তথ্য সুরক্ষা

প্রশ্নের মুখে মেটার তথ্য সুরক্ষা

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে, আমেরিকার একটি ডেটাবেস ৭,০০০ মার্কিন ডলারে হ্যাকাররা বিক্রি করেছে। ব্রিটেন ও জার্মানির ব্যবহারকারীদের ডেটা ২,৫০০ মার্কিন ডলার ও ২০০০ মার্কিন ডলারে বিক্রি করা হয়েছে। তবে প্রথমবার নয়, মেটার বিরুদ্ধে আগেও গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। সেই সময় বিতর্কের শীর্ষে উঠেছিল গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় নিশ্চয়তা। এর আগে ভারতের ব্যবহারকারী ৬ মিলিয়নের ব্যক্তিগত তথ্য সহ বিশ্বের ১০০টির বেশি দেশে ৫০০ মিলিয়নের বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য অনলাইনে ফাঁস হয়ে গিয়েছিল।

Gujarat election 2022: গুজরাত নির্বাচনের আগে ধাক্কা বিজেপিতে! মোদী সরকারের মন্ত্রীর যোগদান কংগ্রেসে Gujarat election 2022: গুজরাত নির্বাচনের আগে ধাক্কা বিজেপিতে! মোদী সরকারের মন্ত্রীর যোগদান কংগ্রেসে

English summary
WhatsApp phone numbers of nearly 500 million users stolen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X