• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাজার বছর পর বিরল 'প্ল্যানেট প্যারেড'! শুক্র-মঙ্গল-বৃহস্পতি-শনি এক আকাশে আলো ছড়াল

Google Oneindia Bengali News

বিরল মহাজাগতিক দৃশ্যের দেখা মিলবে পৃথিবীর আকাশে। এক আকাশে দেখা যাবে চার গ্রহের প্যারেড। এই গ্রহের সমাবেশকে প্ল্যানেল প্যারেড আখ্যা দিয়েছেন মহাকাশবিজ্ঞানীরা। এই ব্যতিক্রমী বিরল ঘটনা ঘটতে চলেছে প্রায় হাজার বছর পর। তাই মনের মণিকোঠায় এই স্মৃতি সাজিয়ে রাখতে প্রস্তুতি শুরু করে দিন।

এক আকাশে ধরা পড়বে দুই গ্রহ

এক আকাশে ধরা পড়বে দুই গ্রহ

ভুবনেশ্বরের পাঠানি সামন্ত প্ল্যানেটোরিয়ামের এক কর্মকর্তার মতে একটি বিরল এবং অনন্য ঘটনা ঘটতে চলেছে আকাশে। পৃথিবী থেকে দৃশ্যমান সৌর জগতের সবথেকে উজ্জ্বল গ্রহ শুক্র ও বৃহস্পতিকে ৩০ এপ্রিল একসঙ্গে খুব কাছাকাছি দেখা যাবে। শুক্র বৃহস্পতির ০.২ ডিগ্রি দক্ষিণে অবস্থান করবে। এক আকাশে ধরা পড়বে দুই গ্রহের চলন।

বৃহস্পতি, শুক্র, মঙ্গল এবং শনি এক লাইনে

বৃহস্পতি, শুক্র, মঙ্গল এবং শনি এক লাইনে

এদিকে ২৬ এপ্রিল এবং ২৭ এপ্রিল সূর্যোদয়ের আগে শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি-সহ চারটি গ্রহ পূর্ব দিগন্ত থেকে ৩০ ডিগ্রির মধ্যে একটি নিখুঁত সরল রেখায় দৃশ্যমান ছিল। দূরবীন বা টেলিস্কোপের প্রয়োজন ছাড়াই বৃহস্পতি, শুক্র, মঙ্গল এবং শনিকে এক লাইনে দেখতে পাওয়া যায়। এই ঘটনাটি প্রায় এক ঘন্টা ধরে আকাশ আলোকিত করে।

সৌরজগতের গ্রহগুলি আকাশের একই এলাকায় সারিবদ্ধ

সৌরজগতের গ্রহগুলি আকাশের একই এলাকায় সারিবদ্ধ

সৌর ইভেন্ট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে পাঠানি সামন্ত প্ল্যানেটোরিয়ামের ডেপুটি ডিরেক্টর শুভেন্দু পট্টনায়েক বলেন, এই ধরনের ঘটনা হাজার বছর পরে ধরা পড়েছে। তা 'প্ল্যানেট প্যারেড' নামে পরিচিত, এটি এমন একটি ঘটনাকে নির্দেশ করে যেখানে সৌরজগতের গ্রহগুলি আকাশের একই এলাকায় সারিবদ্ধভাবে দেখা যায়।

আটটি গ্রহের প্রান্তিককরণ ১৭০ বছরে একবার ঘটে

আটটি গ্রহের প্রান্তিককরণ ১৭০ বছরে একবার ঘটে

এই 'প্ল্যানেট প্যারেড'কে সবথেকে সাধারণ ধরনের ব্যাখ্যা করে শুভেন্দু পট্টনায়েক বলেন, যখন গ্রহগুলি সূর্যের একপাশে লাইন করে, তখন এটিকে প্রথম ধরনের প্ল্যানেট প্যারেড বলা হয়। সূর্যের একপাশে তিনটি গ্রহের সারিবদ্ধতা খুবই সাধারণ এবং এক বছরে অনেক দিন দেখা যায়। একইভাবে চারটি গ্রহের একটি সারিবদ্ধকরণ বছরে একবার ঘটে, যেখানে পাঁচটি গ্রহের সমাবেশ প্রতি উনিশ বছরে একবার ঘটে। আটটি গ্রহের প্রান্তিককরণ প্রায় ১৭০ বছরে একবার ঘটে।

গ্রহের প্যারেড শেষবার হয়েছিল কবে

গ্রহের প্যারেড শেষবার হয়েছিল কবে

পট্টনায়েক বলেন, "দ্বিতীয়ত, যখন কিছু গ্রহ একই সময়ে আকাশের একটি ছোট সেক্টরে আবির্ভূত হয়, তাদের দৃশ্যমান অবস্থা পৃথিবীর দৃষ্টিকোণ থেকে আমরা ঘটনাটিকে গ্রহের প্যারেড হিসাবেও আখ্যায়িত করি৷ এই ধরনের একটি গ্রহের প্যারেড শেষবার হয়েছিল ২০০২-এর ১৮ এপ্রিল এবং ২০২০-র জুলাই। সৌরজগতের সমস্ত গ্রহ সন্ধ্যার আকাশে একসঙ্গে সারিবদ্ধ ছিল" ।

এর আগে ৯৪৭ খ্রিস্টাব্দে হয়েছিল গ্রহের প্যারেড

এর আগে ৯৪৭ খ্রিস্টাব্দে হয়েছিল গ্রহের প্যারেড

তিনি বলেন, তৃতীয় ধরনের গ্রহের প্যারেড বিরল অনুষ্ঠানে হয় যেখানে সব বা কয়েকটি গ্রহ পর্যবেক্ষণের জন্য অনুকূল পরিস্থিতি থাকে। বছরে কয়েকবার আকাশের একই অংশে তিনটি গ্রহ একই সাথে পর্যবেক্ষণ করা যায়। ২০২২ সালের এপ্রিলের শেষ সপ্তাহে ফের বিরল এবং অনন্য প্ল্যানেট প্যারেড হবে, যখন শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি সূর্যোদয়ের প্রায় এক ঘন্টা আগে পূর্ব আকাশে সারিবদ্ধ হবে। এই ধরনের একটি গ্রহ প্যারেড প্রায় ১০০০ বছর আগে ৯৪৭ খ্রিস্টাব্দে হয়েছিল বলে জানান পট্টনায়েক।

চাঁদ-মঙ্গল গ্রহের পর এবার মানুষের গন্তব্য কোন গ্রহে, আগামী দশকের লক্ষ্য স্থির

English summary
Rare 'planet parade' lights up Sky as Venus, Mars, Jupiter and Saturn are in a line after 1000 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X