• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌কাশ্মীরিদের মুখ বন্ধ করে রাখা হয়েছে, এটা কি ঠিক, সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন জায়রা ওয়াসিমের

কাশ্মীরে দীর্ঘদিন ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় ও কার্ফু চলায় কড়া সমালোচনা করলেন বলিউডের প্রাক্তন অভিনেত্রী জায়রা ওয়াসিম। নিজের ইনস্টাগ্রাম থেকে এদিন তিনি লিখিত প্রতিবাদ জানিয়েছেন। গত বছর কেন্দ্রীয় সরকারের উদ্যোগে জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার নানাবিধ অশান্তির জেরে প্রায় তিনমাসের কাছাকাছি বন্ধ থাকে ইন্টারনেট পরিষেবা। এখনও উপত্যকার কিছু কিছু এলাকায় লাঘু রয়েছে কার্ফু। যার জন্য ক্ষোভ প্রকাশ করেছেন জায়রা।

সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন জায়রা ওয়াসিমের

তিনি এদিন ইনস্টাগ্রামে লিখেছেন, '‌কাশ্মীর কিন্তু এখনও সঙ্কটে রয়েছে, আশা–নিরাশার মধ্যে ঝুলে রয়েছে। বারবার দাবি করা হচ্ছে কাশ্মীরে নাকি শান্তি বজায় রয়েছে, যা সর্বৈব মিথ্যা। কাশ্মীরিরা এখনও কষ্টেই রয়েছেন। তাঁদেরই বারবার স্বাধীনতা হরণের চেষ্টা করা হয় আর পৃথীবিতে আমরা শান্তিতে রয়েছি।’‌ জায়রা আরও বলেন, '‌আপনারাই বলুন এমন একটা পরিস্থিতিতে কীভাবে বাঁচব আমরা, যেখানে আমাদের জীবন ও কাজকে নিয়ন্ত্রণে রাখা হয়, চুপ করিয়ে রেখে দেওয়া হয়। আমাদের আওয়াজকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হচ্ছে, এটা ঠিক?‌ আমাদের বাক স্বাধীনতা খর্ব করা হচ্ছে, এটা কি ঠিক?‌ আমাদের কিছু বলতে দেওয়া হচ্ছে না কেন? ‌আমাদের শুধুই চুপ করিয়ে দেওয়া হচ্ছে। আর সাধারণ মানুষের মতো কেন আমরা বাঁচতে পারি না। প্রত্যেকটা মুহূর্ত সংগ্রামের মধ্য দিয়ে কাটছে, প্রত্যেকবারই কেন কাশ্মীরিদের প্রমাণ দিতে হবে। আমাদের কি মন বলে কিছু নেই। কেন কাশ্মীরিদের জীবন এমন তীব্র সঙ্কটাপন্ন হবে, অবরোধ ও অশান্তি তাঁদের জীবনের স্বাভাবিক ছন্দকে ব্যহত করছে।’‌

জায়রা আরও জানিয়েছেন যে বিভিন্ন ধরনের প্রশ্ন জেগে উঠছে কাশ্মীরিদের মনে। কাশ্মীরিদের সংশয় কাটানোর জন্য প্রশাসন কোনও ব্যবস্থা নেয়নি। সোশ্যাল মিডিয়ায় তিনি দেশবাসীকে কাশ্মীরের পাশে দাঁড়ানোর জন্য আবেদন করেছেন। তিনি জানিয়েছেন মিডিয়া কাশ্মীরের বাস্তব সত্য দেখাচ্ছে না, তাই কোনও কিছুকে সত্য বলে মেনে নেবেনা না। প্রসঙ্গত গত বছরই বলিউড তথা অভিনয় জগৎ ছেড়ে চলে যায় জায়রা।

English summary
Zaira Wasim Said, ‘Kashmiris Suffer In A World Where It Is So Easy To Place Restrictions On Our Liberty.’
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X