• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিত্যানন্দ কোথায় জানে না বিদেশ মন্ত্রক, বাতিল করা হল তার পাসপোর্ট

ফেরার স্ব–ঘোষিত ধর্মগুরু নিত্যানন্দ নতুন একে দেশ গড়েছেন, এমনটা এক ওয়েবসাইটে দাবি করা হলেও, বিদেশমন্ত্রক বৃহস্পতিবার জানিয়েছে যে ফেরার গুরু কোথায় রয়েছে তা তাদের জানা নেই। বিদেশমন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার জানান, কোনও সংস্থাই এখনও পর্যন্ত ফেরার ধর্মগুরু কোথায় রয়েছে, সে সম্পর্কে কোনও তথ্য দিতে পারেনি।

নিত্যানন্দ কোথায় জানে না বিদেশ মন্ত্রক

রভীশ কুমার বলেন, '‌এ ধরনের মামলায় যে সব সংস্থা আমাদের রিপোর্ট দেয় তাদের পরামর্শ দিই। আমাদের জানানো হোক যে ওই ব্যক্তি সেই দেশে রয়েছে এবং ভারতে প্রত্যাপর্ণ করতে চায়। আমরা এখনও পর্যন্ত এ ধরনের কোনও তথ্য নিত্যানন্দের সম্পর্কে পাইনি। আমরা যদি পাই তবে খুশি হয়েই সহযোগিতা করতে রাজি আছি।’‌

যদিও এই বিতর্কিত ধর্মগুরু ইকুয়েডর উপকূলে রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। বিদেশ মন্ত্রক স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে বিতর্কিত ধর্মগুরুর সম্পর্কে যদি তদন্তকারী সংস্থা কোনও ধরনের তথ্য না দেয় তবে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে স্বতঃপ্রণোদিত হয়ে কোনও মামলা দায়ের করা হবে না। তবে বিদেশমন্ত্রক নিশ্চিত করে জানিয়েছে যে ধর্মগুরুর ভারতীয় পাসপোর্ট বাতিল করা হয়েছে। গুজরাট পুলিশ এবং সিআইডি নিত্যানন্দের বেঙ্গালুরুর আশ্রমে তল্লাশি চালানোর পরই সামনে আসে তার নতুন দেশ গড়ে তোলার। তার বিরুদ্ধে ধর্ষণ, জোর করে বন্দি করে রাখা এবং অপহরণের মামলা রয়েছে। গ্রেফতারি এড়ানোর জন্য নিত্যানন্দ ঘনঘন জায়গা পরিবর্তন করে।

স্বঘোষিত ধর্মগুরু নিজের দেশ তৈরি করেছে, যার নাম দেওয়া হয়েছে '‌কৈলাশা’‌। এই দেশকে বিশ্বের মধ্যে সবচেয়ে বড় হিন্দুরাষ্ট্র বলে দাবি করা হয়েছে ওই ওয়েবসাইটে। এমনকি ওই দেশের আলাদা পতাকা ও পাসপোর্ট রয়েছে।

English summary
Nithyananda's passport cancelled not aware of his whereabouts, MEA spokesperson said
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X