• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিনের ৫ কোটি ডোজ মিলবে বছর শেষে! অসাধ্যসাধন ভারতীয় সংস্থার

Google Oneindia Bengali News

এ বছরের শেষে করোনা ভ্যাকসিনের পাঁচ কোটি ডোজ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ওষুধ প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা শুক্রবার জানিয়েছে, বর্তমানে এই কোভিড-১৯ ভ্যাকসিন ভারতে তৃতীয় ক্লিনিকাল পরীক্ষা করিয়েছে। জাইডাস ক্যাডিলা দ্বিতীয় ভারতীয় সংস্থা যারা দেশে ভ্যাকসিন ট্রায়াল শুরু করার অনুমোদন পেয়েছে।

করোনা ভ্যাকসিনের ৫ কোটি ডোজ মিলবে বছর শেষে! অসাধ্যসাধন

জাইসিওভি-ডি নামক করোনা ভাইরাসটি প্রথম মেড-ইন-ইন্ডিয়া ডিএনএ ভ্যাকসিন। ড্রাগ প্রস্তুতকারক সংস্থা চলতি মাসের শেষে তাদের ক্লিনিক্যাল পরীক্ষার ফলাফল নিয়ন্ত্রকের কাছে জমা দেবে। ম্যানেজিং ডিরেক্টর শার্ভিল প্যাটেল জানান, আমরা এই মাসে ক্লিনিক্যাল পরীক্ষায় পাস করব বলে প্রত্যাশা করছি।

জাইডাস গ্রুপের এমডি জানিয়েছেন, তারপরেও আমরা একটি জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করব। তিনি বলেন, অনুমোদন পর্বে প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, পরীক্ষা করতে হবে, নিরীক্ষণ করা হবে, সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি বা সিডিএল পরীক্ষা করানো হবে এবং তারপরে পণ্যটি বাজারে লঞ্চ করতে হবে বলে জানান, শার্ভিল প্যাটেল।

তিনি আরও বলেন, "আমরা বিশ্বাস করি যে, এই বছরের শেষের দিকে আমরা প্রায় পাঁচ কোটি ডোজ তৈরি করতে পারব এবং যদি সম্ভব হয় তবে পরবর্তী ছয় মাসের মধ্যে এটি আরও বাড়ানোর চেষ্টা করব। আমরা একটি নতুন পরিষেবা দিতে বিনিয়োগ করেছি, যা জুনের মধ্যে চালু হবে। এই সুবিধাটি শীঘ্রই প্রস্তুত হবে এবং অতিরিক্ত ডোজ উৎপাদন করবে।

তিনি বলেন, উৎপাদন র্যােম্প আপ করতে আমরা অংশীদারদেরও সন্ধান করছি। যাতে আমরা আমাদের প্রযুক্তিটি স্থানান্তর করতে পারি এবং করোনা ভ্যাকসিনের অতিরিক্ত ডোজ তৈরি করতে পারি। আমরা আগামী কয়েক সপ্তাহে বেশ কয়েকটি অংশীদারিত্বের ঘোষণা করতে পারব বলে প্রত্যাশা করছি।

English summary
Zydus Cadila plans to make five crore doses of Corona vaccine by the end of this year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X