• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০১৯: লোকসভার ফলে রাজ্যে বিজেপির চ্যালেঞ্জের মুখে তৃণমূল

  • |

২০১৯-এর লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির লড়াইটা ছিল অনেকটাই সেমিফাইনালের মতো। ফলাফলের নিরিখে বলা যায়, সেই পরীক্ষায় তারা উতরে গিয়েছে। ৪২ টি আসনের মধ্যে ১৮ টিতে জয়লাভ করে তারা। বিজেপির লক্ষ্য ২০২১-এর নির্বাচনে রাজ্যে ক্ষমতা দখল। সময়ই বলবে বিজেপি সেই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে কিনা।

মমতার স্লোগান ছিল ৪২-এ ৪২

মমতার স্লোগান ছিল ৪২-এ ৪২

২০১৯-এর লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্লোগান ছিল ৪২-এ ৪২টি আসন। বাংলা জুড়ে বিভিন্ন সভায় তিনি এই স্লোগান তুলেছিলেন। যদিও ফলাফলের নিরিখে রাজ্যে বড় ধাক্কা খায় তৃণমূল।

 ৩৪ থেকে একধাক্কায় ২২-এ নামে তৃণমূল

৩৪ থেকে একধাক্কায় ২২-এ নামে তৃণমূল

২০১৪-র লোকসভা নির্বাচনে রাজ্যে সব থেকে বেশি আসন পেয়েছিল তৃণমূল। সেইবছর তারা ৩৪ টি আসন পেয়েছিল। কিন্তু ২০১৯-এর নির্বাচনে একধাক্কায় তাদের আসন সংখ্যা নেমে যায় ২২-এ। এই ধাক্কার পরেই বিভিন্ন পঞ্চায়েত এবং পুরসভায় দলবদল শুরু হয়ে যায় বিজেপির পক্ষে। তবে দেরিতে হলেও সেই পরিস্থিতি সামান দেয় তৃণমূল।

২ থেকে ১৮-য় বিজেপি

২ থেকে ১৮-য় বিজেপি

২০১৪-র নির্বাচনে রাজ্যে বিজেপির দুটি আসন দখল করেছিল। একটি ছিল দার্জিলিং এবং পরটি ছিল আসানসোল। সেক্ষেত্রে বিজেপির লক্ষ্য ছিল এই রাজ্য থেকে আসন বাড়ানো। সামনে ২৮-৩০ টি আসনের কথা বললেও, বিজেপি নেতারা ধরে নিয়েছিলেন তারা ২২-এর আশপাশে আসন এই রাজ্য থেকে পেতে পারেন। শেষ পর্যন্ত এই রাজ্য থেকে বিজেপি ১৮ টি আসন পায় লোকসভা নির্বাচনে।

উত্তরবঙ্গ থেকে সাফ তৃণমূল

উত্তরবঙ্গ থেকে সাফ তৃণমূল

২০১৪-র নির্বাচনে যেখানে উত্তরবঙ্গের আট জেলায় একটি মাত্র আসন বিজেপির দখলে ছিল। সেখানে ২০১৯-এর নির্বাচনে একমাত্র দক্ষিণ মালদা আসন বাদ দিলে সবকটি আসনই বিজেপি দখল করে। একটি আসনও নিজেদের ঝুলিতে তুলতে ব্যর্থ হয় তৃণমূল। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, বালুরঘাট, মালদহ উত্তর আসন বিজেপি তৃণমূলের থেকে ছিনিয়ে নেয়। অন্যদিকে রায়গঞ্জ আসনি তারা ছিনিয়ে নেয় সিপিএম-এর থেকে। ফলে তৃণমূল একটি আসন পায়নি উত্তরবঙ্গ থেকে।

সংরক্ষিত আসনেও বিজেপির উল্লেখযোগ্য জয়

সংরক্ষিত আসনেও বিজেপির উল্লেখযোগ্য জয়

এবারের নির্বাচনে দক্ষিণবঙ্গে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বিষ্ণুপুর, রানাঘাট, বনগাঁর মতা সংরক্ষিত আসনে বিজেপি জয় উল্লেখযোগ্য বলেই মনে করছেন রাজনৈতিক ভাষ্যকারদের একাংশ।

ফিরে দেখা ২০১৯: একের পর এক বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-জগদীপ ধনকর বিতর্কফিরে দেখা ২০১৯: একের পর এক বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-জগদীপ ধনকর বিতর্ক

English summary
BJP challenges Mamata Banerjee in Loksabha Elections 2019 in West Bengal. BJP won 18 Seats from Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X