Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চিকিৎসকদের চেষ্টা বিফলে, কিডনি-লিভার প্রতিস্থাপনের পর এসএসকেএমে মৃত ২ রোগী

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

কিডনি-লিভার প্রতিস্থাপন প্রচেষ্টা বিফলে। শুক্রবার আমতলার মধুমিতার বিশ্বাসের দেহে সাঁতারাগাছির কল্যাণী সরকারের কিডনি এবং শচীন্দ্রনাথ মিশ্রের দেহে লিভার প্রতিস্থাপন হয়। শনিবার ২ জনেই মারা যান।

চিকিৎসকদের চেষ্টা বিফলে, কিডনি-লিভার প্রতিস্থাপনের পর এসএসকেএমে মৃত ২ রোগী

বৃহস্পতিবার ব্রেন ডেথ হয় সাঁতরাগাছির বাসিন্দা বছর ৫৭-র কল্যাণী সরকারের। ২৮ অক্টোবর থেকে মৃত্যুর সঙ্গে লড়াই করছিলেন তিনি। ওই দিন বাড়িতে পড়ে গিয়ে চোট পান। তাঁকে ভর্তি করা হয় হাওড়া জেলা হাসপাতালে। ৩০ অক্টোবর নিয়ে যাওয়া হয় বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে। বৃহস্পতিবার চিকিৎসকরা ব্রেন ডেথ ঘোষণা করার পর কল্যাণী সরকারের অঙ্গদানের সিদ্ধান্ত নেন পরিবারের সদস্যরা। শুক্রবার কল্যাণী সরকারের লিভার, হৃদযন্ত্র এবং দুটি কিনডি সংগ্রহ করেন চিকিৎসকরা।

একটি কিডনি বাইপাসের ওই হাসপাতালেই ভর্তি এক রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়। অপর কিনডিটি প্রতিস্থাপিত হয় এসএসকেএম হাসপাতালে ভর্তি আমতলার বাসিন্দা মধুমিতা বিশ্বাসের দেহে। লিভার প্রতিস্থাপন করা হয় এসএসকেএম হাসপাতালে ভর্তি পশ্চিম মেদিনীপুরের সিএমওএইচ শচীন্দ্রনাথ মিশ্রের দেহে। কিন্তু রক্তের গ্রুপের কারণে হৃদযন্ত্রটির প্রতিস্থাপন সম্ভব হয়নি।

আমতলার বাসিন্দা বছর ছাব্বিশের মধুমিতা বিশ্বাস কিডনি বিকল ছিল গত বছর দেড়েক ধরে। শুক্রবার কিডনি প্রতিস্থাপন করা হলেও, বাঁচানো যায়নি তাঁকে। শনিবার ভোরেই তাঁর মৃত্যু হয় বলে এসএসকেএম সূত্রে খবর। শনিবার মৃত্যু হয় পশ্চিম মেদিনীপুরের সিএমওএইচ শচীন্দ্রনাথ মিশ্রেও।

English summary
Woman died after kidney transplantation in SSKM. After brain death of Kalyani Sarkar, resident of Santragachi, relatives donates liver, kidneys and heart. Kinney was transplanted in the body of Madhumita Biswas. But She died in the Saturday morning.
Please Wait while comments are loading...