• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার শেষ হতেই তোড়জোর শুরু বাংলায়, একনজরে ২০২১-এর নির্বাচনী সূচি

অপেক্ষা আর কয়েক মাসের। তারপরই পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা নির্বাচন। আগামী বছরের এপ্রিল-মে মাসে এই রাজ্যের ২৯৪টি বিধানসভা আসনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সেই নির্বাচনের ঢাকে ইতিমধ্যেই ঢাকে কাঠি পড়ে গিয়েছে। করোনা কালে ভালো ভাবে বিহারের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরই বাংলা এবং আরও যেসব রাজ্যে নির্বাচন হওয়ার কথা, তা নিয়ে ভাবতে শুরু করে দিয়েছে কমিশন।

সর্বদলীয় বৈঠক

সর্বদলীয় বৈঠক

বিহারের নির্বাচনী পর্ব শেষ হতেই সবার নজর ঘুরে গিয়েছে বাংলার দিকে। প্রস্তুতি শুরু হয়েছে বাংলার রাজনৈতিক মহলে। সোমবার প্রাথমিকভাবে একটি জরুরী বৈঠকে বসে রাজ্যের সব রাজনৈতিক দলের প্রতিনিধিরা ও ভারতীয় নির্বাচন কমিশনের এ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

করোনা আবহে বাড়তি সতর্কতা

করোনা আবহে বাড়তি সতর্কতা

জানা গিয়েছে, রাজ্যের করোনা পরিস্থিতি যেহেতু এখনও কাটেনি, তাই সেদিকে নজর রেখেই আগামী বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের জন্য বাড়তি সতর্কতা গ্রহণ করা হবে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর করোনা সতর্কতায় প্রত্যেক বুথে ভোটার সংখ্যা বেশ কিছুটা কমে যাবে। পাশাপাশি বুথের সংখ্যাও বাড়ানো হতে পারে বিহারের মতো।

ভোটার তালিকা নিয়ে কবে কাজ শুরু

ভোটার তালিকা নিয়ে কবে কাজ শুরু

কমিশন সূত্রে খবর, নভেম্বরের শেষ থেকে ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হতে চলেছে। ডিসেম্বর পর্যন্ত চলবে ভোটার তালিকা সংশোধনীর কাজ। তার আগে খসড়া ভোটের তালিকা প্রকাশিত হবে। নাম তোলা থেকে শুরু করে বাদ দেওয়া, আবেদন গ্রহণ এবং শুনানি প্রক্রিয়া চলবে জানুয়ারি পর্যন্ত।

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ কবে

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ কবে

ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। তারপরেই আগামী বিধানসভা নির্বাচনের ভোটের নির্ঘণ্টও প্রকাশ করা হবে কমিশনের পক্ষ থেকে। ২০১৯ সালে এই রাজ্যের ৪২টি লোকসভা আসনের ১৮টিতে জয়ী হয় বিজেপি। আর তৃণমূল জেতে ২২টি আসন। বিধানসভা কেন্দ্র অনুযায়ী এই ফলের বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, রাজ্যের ২৯৪ আসনের মধ্যে ১২৯টিতে এগিয়ে বিজেপি। এদিকে ১৫৮টি আসনে এগিয়ে মৃণমূল কংগ্রেস। কিন্তু গত এক বছর ধরে বিজেপি আরও শ্কিত বাড়িয়েছে এরাজ্যে। পাশাপাশি এআইএমআইএম-এর আবির্ভাবে আরও বদলাতে চলেছে এরাজ্যের ভোট সমীকরণ।

আরও যেসব রাজ্যে হবে নির্বাচন

আরও যেসব রাজ্যে হবে নির্বাচন

আগামী বছর পশ্চিমবঙ্গের পাশাপাশি বিধানসভা নির্বাচন হতে চলেছে আসাম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতেও। অসমে ১২৬টি বিধানসভা আসন রয়েছে। বর্তমানে বিজেপি নেতত্বাধীন সরকার সেরাজ্যে ক্ষমতায়। তামিলনাড়ুতে ২৩৪টি আশনে নির্বাচন হবে। বর্তমানে সেখানে ক্ষমতায় এআইএডিএমকে। এছাড়া বাম শাসিত কেরলেও নির্বাচন হবে আগামী বছর। সেখানে ১৪০ টি আসনে নির্বাচন হবে। তাছাড়া পুদুচেরির ৩০টি আসনে নির্বাচন হবে। সেখানে বর্তমানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস।

বঙ্গ নির্বাচনে দিকে তাকিয়ে বিহারের মসনদে বসানো হচ্ছে নীতীশকে, নেপথ্যে কোন সমীকরণ?

{quiz_424}

English summary
With Bihar Election over focus shifts to Bengal and other states where polls are scheduled for 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X