India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাংলায় ফিরে তাকাতে চাইছে শীত! আবহাওয়া অফিসের পূর্বাভাস নিয়ে জল্পনা

Google Oneindia Bengali News

শুক্রবারেই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। পরপর দু-দিনে তা ছয় ডিগ্রির ওপরে নেমে রবিবার ১৩.২ ডিগ্রিতে এসেছে। আবহাওয়া (Weather) দফতরের পূর্বাভাস আগামী কয়েকদিন শীতের (Winter) আমেজ মিললেও, বাংলায় (Bengal) জাঁকিয়ে শীত আর পড়ার সম্ভাবনা নেই। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব ফের পড়তে চলেছে রাজ্যের একটা বড় অংশে।

শীতের ফিরে যাওয়ার সময় হয়েছে

শীতের ফিরে যাওয়ার সময় হয়েছে

ক্যালেন্ডারের হিসেবে শীতের ফিরে যাওয়ার সময় হয়ে এসেছে। ১৪ ফেব্রুয়ারি ফাল্গুন অর্থাৎ বাংলার শেষ ঋতু বসন্তের শুরু। তবে আবহাওয়া দফতর শীতের শেষ নিয়ে এখনও কিছু বলেনি। তবে আবহবিদরা বলছেন, শীত ফিরে যাওয়ার আগে ফিরে তাকাতে চাইছে। সেই কারণে আগামী দুদিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলেই জানানো হয়েছে।

বাড়বে তাপমাত্রা

বাড়বে তাপমাত্রা

আবহাওয়া দফতর এদিন দেওয়ার পূর্বাভাসে বলেছে, আপাতত দিন দুয়েক তাপমাত্রার কোনও পরিবর্তন না হলেও পরের তিন দিনে রাজ্য জুড়েই তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। পাশাপাশি উত্তরবঙ্গের তুলনায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী দুদিন হাল্কা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে। সেক্ষেত্রে তাপমাত্রা ফের কমবে নাকি রাতের তাপমাত্রা কম থাকবে আর দিনের তাপমাত্রা বেশি থাকবে সে ব্যাপারে এখনও কিছুই বলা যাচ্ছে না। তবে শীত বিদায়ের সময় রাতে শীত আর দিনে গরম অনুভূত হয়।

ফের বৃষ্টির পূর্বাভাস

ফের বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে এদিন জানানো হয়েছে, সোমবার নাগাদ দার্জিলিং এবং কালিম্পং-এ এবং মঙ্গলবার নাগাদ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। একই পরিস্থিতি থাকবে বুধবারেই। আর বৃহস্পতিবার সারা উত্তরবঙ্গ জুড়েই হাল্কা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই এই পরিস্থিতি তৈরি হতে পারে বলেও জানানো হয়েছে। এই পরিস্থিতি তৈরি হতে চলেছে ৮ ফেব্রুয়ারি উত্তর-পশ্চিম ভারতে প্রবেশ করতে চলা পশ্চিমী ঝঞ্ঝা আর বঙ্গোপসাগর থেকে আসা প্রচুর পরিমাণে জলীয় বাষ্পের কারণে।

সামনের সপ্তাহের শেষে সোয়েটার, লেপের পাট চুকতে পারে

সামনের সপ্তাহের শেষে সোয়েটার, লেপের পাট চুকতে পারে

আবহবিদদেই অনেকেই বলছেন, সামনের সপ্তাহের শেষের দিকে অর্থাৎ বাংলা শীতের ঋতুর একেবারে শেষে সোয়েটার, লেপের পাট চুকতে পারে এবারের মতো।
এবার শীতের একেবারে শেষ লগ্নে এসে দার্জিলিং, কালিম্পং-এ প্রচুর তুষারপাত হয়েছে। এমন কী শনিবার দার্জিলিং জেলায় শীতলতম দিনের পরিস্থিতিও তৈরি হয়েছিল। সমতল এলাকায় মূলত উত্তর-পশ্চিম হাওয়াই বেশি ছিল এদিন। তবে তা কয়েক দিনের মধ্যেই কমে আসবে বলেই মনে করছেন আবহবিদরা। সঙ্গে শীত বিদায়ও শুরু হয়ে যাবে।

চোখের জলে বিদায় লতা মঙ্গেশকর, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন মুম্বইয়ের শিবাজি পার্কেচোখের জলে বিদায় লতা মঙ্গেশকর, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন মুম্বইয়ের শিবাজি পার্কে

English summary
Winter wants to look back in Bengal, but it is not possible, says Weather Office
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X