• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হাওড়াকে বাদ রেখেই কেন চার পুরসভার নির্বাচন! কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা হাইকোর্টে

  • |
Google Oneindia Bengali News

ফের আইনি জটিলতায় পুর নির্বাচন। সোমবার রাজ্যের চার পুরসভায় ভোটের দিন ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। ঘোষণা অনুযায়ী আগামী ২২ জানুয়ারি ভোট হবে বিধাননগর, শিলিগুড়ি, আসানসোল এবং চন্দননগরে ভোট হবে। কিন্তু জটিলতার কারনে এবারও ভোট হচ্ছে না হাওড়া পুরসভাতে। কিন্তু কেন?

কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা হাইকোর্টে

কমিশনের এহেন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই কলকাতা হাইকোর্টে মামলা। শুধু কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ নয়, দ্রুত হাওড়াতে পুর নির্বাচন করারও দাবি জানানো হয়েছে ওই আবেদনে। ইতিমধ্যে প্রধান বিচারপতির ডিভিশন এই মামলাটি গ্রহণ করেছে বলে জানা যাচ্ছে। অন্যদিকে সোমবার রাতেই আরও একটি মামলা হয়েছে। দুটি মামলাই চলতি সপ্তাহে শুনানি হতে পারে বলে খবর।

জানা যাচ্ছে, দ্বিতীয় এই জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন মৌসুমী রায়। পুর নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে এই মামলা তাঁর। শুধু তাই নয়, কেন হাওড়া পুরসভাকে বাদ রেখে বাকি চারটি পুরসভায় নির্বাচন করা হচ্ছে সে নিয়েও প্রশ্ন তুলেছেন মামলাকারী।

উল্লেখ্য, গত কয়েকদিন আগে আদালতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানিয়েছিলেন, হাওড়া এবং বালি সংক্রান্ত বিলে রাজ্যপাল সই করেছেন। যদিও রাজ্যপাল জানিয়েছেন, তিনি এখনও হাওড়ার কোনও বিলে সই করেননি। কারা এই বিভ্রান্তি ছড়িয়েছেন সে নিয়ে তদন্তের দাবি তুলে মামলা দায়ের করা হয়েছে। কোথায় অশান্তি পুরো বিষয়টি খতিয়ে দেখার দাবি জানানো হয়েছে।

অন্যদিকে, কেন কমিশন হাইকোর্টে জানিয়েও হাওড়া পুরসভার নাম তালিকা থেকে বাদ দিলেন। সেই বিষয়টিকে চ্যালেঞ্জ করেই সোমবারেই কলকাতা হাইকোর্টে আবেদন করেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়ের। সেই মতো মামলা দায়েরের অনুমতি দেন প্রধান বিচারপতি। দুটি মামলাই একসঙ্গে শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে।

হাওড়া নিয়ে ক্রমশ তৈরি হচ্ছে জটিলতা। প্রথমে হাওড়া এবং কলকাতা পুরসভার নির্বাচন একসঙ্গে করার কথা বলা হয়। কিন্তু বিলে সই না হওয়াতে তা করা সম্ভব হয়নি। এই অবস্থায় এক পুর-মামলার শুনানিতে রাজ্যের পক্ষ থেকে অ্যাডভোকেট জেনারেল জানান, হাওড়া বিলে রাজ্যপাল সই করে দিয়েছেন। এবার ভোট হবে।

কিন্তু সোমবার যে চারটি জায়গাতে ভোটের ঘোষণা করা হয়েছে তাতে নেই হাওড়া। আর এখানেই আপত্তি বিরোধীদের। উল্লেখ্য, হাওড়া বিলে সই নিয়ে রাজ্যের কাছে বেশ কিছু তথ্য চান ধনখড়। তা না দেওয়াতে সইও হচ্ছে না। ফলে জটিলতা বেড়েই চলেছে। হাওড়া এবং বালিকে আলাদা করা নিয়েই জিটিলতা।

English summary
Why municipal election to take place except howrah, case at High Court against State Election Commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X