• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন ভাঙল সুরক্ষিত বায়ুসেনার কপ্টার Mi-17! ১৫ দিনের মধ্যেই জমা পড়তে পারে পূর্ণাঙ্গ তদন্ত রিপোর্ট

  • |
Google Oneindia Bengali News

চলতি মাসের ৮ তারিখ কন্নুরে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার সবথেকে সুরক্ষিত কপ্টার Mi-17! ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম সিডিএস বিপিন রাওয়াত। মৃত্যু হয় তাঁর স্ত্রী সহ আরও বেশ কয়েকজন সেনা আধিকারিকের। প্রায় আটদিন কেটে গেলেও এখনও শোকস্তব্ধ দেশ।

১৫ দিনের মধ্যেই জমা পড়তে পারে পূর্ণাঙ্গ তদন্ত রিপোর্ট

আর এর মধ্যেই ঘটনায় একমাত্র বায়ুসেনা আধিকারিক বরুণ সিংয়েরও প্রয়াণ হয়েছে। ঘাতক কপ্টারে থাকা সবারই মৃত্যু ঘটল। কিন্তু কি কারনে বায়ুসেনার সবথেকে সুরক্ষিত কপ্টারটি ভেঙে পড়ল তা স্পষ্ট নয়।

তবে সরকারি একটি সুত্র জানা জানাচ্ছে, কপ্টার দুর্ঘটনার জন্যে গঠিত তদন্তকারী দল পুরো বিষয়টি দেখছে। আর আগামী ১৫ দিনের মধ্যে এই তদন্ত শেষ হবে বলে মনে করা হচ্ছে। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন উচ্চপদস্থ এক সরকারি আধিকারিক।

শুধু তাই নয়, সরকারি আধিকারিক আরও জানিয়েছেন যে, তদন্তকারী দল সরজমিনে ঘটনাস্থল পরীক্ষা করেছে। ঘটনার প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে মুহূর্তের পরিস্থিতি কি ছিল তা জানার চেষ্টা হয়েছে। এছাড়াও আরও বেশ কিছু তথ্য জোগাড়ের চেষ্টা চলছে। আর তা হাতে চলে আসলেই দুর্ঘটনার কারন অনেকটা স্পষ্ট হবে। জানাচ্ছেন ওই আধিকারিক। তাঁর দাবি, আগামী ১৫ দিনের মধ্যেই তদন্ত শেষ হবে।

উল্লেখ্য, ঘটনার পরেই রুশ নির্মিত কপ্টার Mi-17-এর ব্ল্যাকবক্সটি উদ্ধার হয়েছে। শেষ মুহূর্তের পরিস্থিতি তা বোঝার চেষ্টা করা হচ্ছে। শুধু তাই নয়, ঘটনার পরেই এক পর্যটকের ক্যামেরায় ভেঙে পড়ার আগে কপ্টারটির একটি ভিডিও সামনে আসে। সেই মোবাইলটি পাঠানো হয়েছে ফরেন্সিকের জন্যে। শুধু তাই নয়, ঘটনার পরেই ঘটনাস্থলে পৌঁছে ভেঙে পড়া কপ্টার এবং দুর্ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেছেন ফরেন্সিকের একটি দল। সুত্রের খবর, সেই সমস্ত রিপোর্ট আসার অপেক্ষা করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

মররমান্তিক এই দুর্ঘটনার পরেই লোকসভা এবং রাজ্যসভাতে ঘটনার বিবৃতিতে দেন রাজনাথ সিং। আর তা দিতে গিয়ে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেন তিনি। ত্রিস্তরিয় তদন্তের নির্দেশ দেওয়া হয়। অর্থাৎ সেনাবাহিনী, নৌবাহিনী এবং ভারতীয় বায়ুসেনা যৌথভাবে এই তদন্ত করছে। আর সেই তদন্ত রিপোর্ট ৩০ দিনের মধ্যে জমা দেওয়ার কথাও বলা হয়। আর এরপরেই উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করা হয়।

Positive Story : রাজ্যবাসীর জন্য সুখবর,করোনা নেগেটিভ মুর্শিদাবাদের শিশুর

ভারতের সর্বোচ্চ কপ্টার পাইলট এয়ার মার্শাল মানভেন্দার সিংয়ের নেতৃত্বে তদন্ত চলছে। সেনা বাহিনীর (Southern Command) এর ব্রিগেডিয়ার, ভারতীয় নৌবাহিনীর তরফেও তদন্ত চলছে। এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরি প্রত্যেকদিনের তদন্তের গতিপ্রকৃতির বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে জানাচ্ছেন। ওই সরকারি আধিকারিকের মতে, আগামী ১৫ দিনের মধ্যেই হয়তো সম্পূর্ণ হবে কপ্টারের তদন্ত।

English summary
why Mi 17 chopper breaks down, report will be submitted within 15 days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion