India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাংলার সফল প্রকল্পগুলির মধ্যে অন্যতম 'রূপশ্রী', কারা পাবেন সুবিধা, কীভাবেই বা করতে হবে আবেদন

Google Oneindia Bengali News

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল রূপশ্রী প্রকল্প (rupashree scheme)। মহিলাদের ক্ষমতায়নের জন্যই এই প্রকল্প। এই প্রকল্পের অধীনে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের কোন কন্যার বিয়ের সময় সরকারের তরফে ২৫ হাজার টাকা দেওয়া হয়। তবে এই সরকারি সাহায্য পেতে গেলে বেশ কয়েকটি ধাপ রয়েছে, জমা দিতে হয় বেশ কিছু কাগজপত্রও।

রূপশ্রী প্রকল্প

রূপশ্রী প্রকল্প

২০১১ সালে ক্ষমতায় আসার পরেই কন্যাশ্রী প্রকল্প চালু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাল্য বিবাহ রুখতে এবং কন্যা সন্তানদের স্কুলে পাঠাতে এই প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী। ২০১৮ সালে রাজ্য বাজেটে ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য প্রাপ্তবয়স্ক কন্যাদের জন্য এককালীন ২৫ হাজার টাকা অনুদানের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। এই প্রকল্পে রাজ্য সরকারের বছরে বরাদ্দ প্রায় ১৫০০ কোটি টাকার মতো। যা প্রায় ছয়লক্ষ আর্থিকভাবে পিছিয়ে পড়া কন্যার পরিবারকে সাহায্য করার লক্ষ্য নিয়ে করা হয়েছে। কেননা দেখা গিয়েছে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারগুলির মেয়ের বিয়ের সময় অনেক সময় চড়া সুদে টাকা ধার নিতে বাধ্য হন। সেই পরিস্থিতি থেকে রক্ষা দিতেই এই প্রকল্প।

কারা আবেদনের যোগ্য

কারা আবেদনের যোগ্য

১) ১৮ বছর বয়সী কোনও অবিবাহিত মেয়ের প্রথম বিয়ের জন্য আবেদন করতে পারবেন।
২) এক্ষেত্রে পাত্রের বয়স অন্তত ২১ বছর হতে হবে।
৩) এই রাজ্যে জন্ম কিংবা গত ৫ বছর ধরে এই রাজ্যের বাসিন্দা কিংবা বাবা-মা এই রাজ্যের বাসিন্দা হলে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে।
৪) পারিবারিক বার্ষিক আয় হতে হবে দেড় লক্ষ টাকার নিচে।
৫) আবেদনকারীর নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে, সেই ব্যাঙ্কের আইএফএস কোড এবং এফআইসির আর কোড লাগবে।

যেসব নথি জমা দিতে হবে

যেসব নথি জমা দিতে হবে

১) পারিবারিক আয় সম্পর্তি স্বঘোষণাপত্র
২) আবেদনকারীর বয়সের প্রমাণপত্র: এক্ষেত্রে জন্মের শংসাপত্রে জেরক্স/ ভোটার কার্ড/ প্যান কার্ড / মাধ্যমিকের অ্যাডমিট কার্ড / আধার কার্ড/ সরকারি অনুমোদিত বিদ্যালয় ছেড়ে আসার শংসাপত্রের জেরক্স কপি
৩) আবেদনকারীকে বিয়ের নিয়ে স্বঘোষণা পত্র দিতে হবে
৪) বসবাসের প্রমাণের স্বঘোষণাপত্র
৫) ব্যাঙ্কের পাশ বইয়ের নম্বর, আইএফএস কোড, এমআইসিআর তোড-সহ যেসব তথ্য রয়েছে, সেই পাতার জেরক্স কপি
৬) আবেদনকারী ও পাত্রের রঙিন পাসপোর্ট সাইজের ছবি
৭) প্রস্তাবিত বিয়ের প্রমাণ হিসেবে নিমন্ত্রণপত্র/ রেজিস্ট্রেশনের নোটিশ/ স্বঘোষণাপত্র
৮) প্রস্তাবিত পাত্রের বয়সের প্রমাণপত্র: জন্মের শংসাপত্রে জেরক্স/ ভোটার কার্ড/ প্যান কার্ড/ মাধ্যমিকের অ্যাডমিট কার্ড/ আধার কার্ড/ সরকারি অনুমোদিত বিদ্যালয় ছেড়ে আসার শংসাপত্রের জেরক্স কপি

 যোগাযোগ

যোগাযোগ

সব কাগপত্র দিয়ে আবেদনকারীর স্থানীয় বিডিও কিংবা মহকুমাশাসকের অফিস/ পুর কমিশনারের অফিসে প্রস্তাবিত বিয়ের ৩০ থেকে ৬০ দিন আগে আবেদন করতে হবে। সব তথ্য নির্ভুল থাকলে বিয়ের অন্তত ৫ দিন আগে পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই টাকা জমা পড়ে যায়।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Under Rupashree Scheme Govt will provide one time financial assistance of Rs. 25000 to the economically backward families at the time of their daughter's marriages.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X