• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কী ছিল বাংলার এবারের ট্যাবলোর প্রস্তাবিত থিম?

  • |

এ বার বাংলার ট্যাবলোর মূল থিম ছিল 'সেভ ওয়াটার, সেভ লাইফ' বা 'জল বাঁচাও, জীবন বাঁচাও'। সেই ট্যাবলো বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যা নিয়ে কয়েকদিন ধরেই কেন্দ্র-রাজ্য চাপানউতোর চলছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরকারি প্রতিবাদ জানালো রাজ্য। কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবকে চিঠি লিখে ট্যাবলো নির্বাচনের প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করার দাবি জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ।

কী ছিল বাংলার এবারের ট্যাবলোর প্রস্তাবিত থিম?

রাজ্যের মুখ্যসচিব প্রতিরক্ষা সচিবকে যে চিঠি পাঠিয়েছেন, সেখানে দাবি করা হয়েছে, বাংলার ট্যাবলো যে নির্বাচিত হয়নি, ১ জানুয়ারি প্রেস ইনফর্মেশন বুরোর একটি বিজ্ঞপ্তি থেকে তা জানা গিয়েছে। সরকারি ভাবে এই বিষয়ে কিছুই জানানো হয়নি। কোন কারনে বাংলা বাদ পড়ল, প্রতিরক্ষা মন্ত্রক সেটা নবান্নকে জানাক।

সরকারিভাবে চিঠি দিয়ে প্রতিরক্ষা দফতরের তরফে রাজ্যকে জানানো উচিত ছিল বলেই মনে করছে নবান্ন। সে ক্ষেত্রে যদি কোথাও কোনো গাফিলতি থাকে তাহলে সেটাও ঠিক করে নেওয়া যেতে পারত।

কিন্তু রাজ্যকে কিছু না জানিয়ে এভাবে একতরফা বাতিলের সিদ্ধান্তে ক্ষুব্ধ পশ্চিমবঙ্গ। সেটাই চিঠিতে জানিয়েছেন মুখ্যসচিব তেমনটাই নবান্ন সূত্রে খবর।

অতীতে কোনও রাজ্যের ট্যাবলো কেন বাদ পড়লো, নির্বাচন কমিটি তার কারণ উল্লেখ করতো। সেই ব্যবস্থা এখন উঠে গিয়েছে। কারন লিপিবদ্ধ করার প্রথা ফিরিয়ে আনারও দাবি জানিয়েছেন মুখ্যসচিব।

তবে কেন্দ্রীয় সরকারের দাবি, শুধু পশ্চিমবঙ্গ নয়। বাম শাসিত রাজ্য কেরালা, কংগ্রেস এবং শিবসেনা শাসিত রাজ্য মহারাষ্ট্র এমনকি বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরার ট্যাবলো বাতিল করা হয়েছে। তাই ট্যাবলো বাতিল নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের এই অতিরঞ্জিত অবস্থান মোটেই কাম্য নয়।

English summary
what was bengal's tableau's proposed theme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X