India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Breaking News: ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮ পুরসভায় ভোট, জারি হল বিজ্ঞপ্তি

Google Oneindia Bengali News

বাকি ১০৮টি পুরসভার ভোটগ্রহণের দিন ঘোষণা। আগামী ২৭ ফেব্রুয়ারি ভোট হবে। আজ বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে ছিল রাজ্য নির্বাচন কমিশন। আর বিজ্ঞপ্তি জারি করে দেওয়াতে আজ থেকে আদর্শ আচরণ বিধি লাঘু হয়ে গেল। জানা যাচ্ছে, কমিশনের ঘোষণা অনুযায়ী আজ থেকেই মনোনয়ন জমা দেওয়া যাবে।

জারি হল বিজ্ঞপ্তি

তবে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১২ ফেব্রুয়ারি। একেবারে করোনা বিধি মেনেই এই ভোট গ্রহণ হবে বলে রাজ্য নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে।

এদিন সকালে রাজ্য নির্বাচন কমিশনার সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই এই বিষয়ে বিস্তারিত জানানো হয়। কমিশনার সৌরভ দাস বলেন, ২৭ ফেব্রুয়ারি বাকি ১০৮টি পুরসভায় ভোট হবে। আর তা হবে সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত, এমনটাই জানিয়েছেন তিনি।

শুধু তাই নয়, আগামী ৮ মার্চের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করার নির্দেশ রাজ্য নির্বাচন কমিশনের। তবে দক্ষিণ দমদমের ২৯ নম্বর ওয়ার্ডে ভোট হবে না। কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী এই সিদ্ধান্ত। তাই সেটি বাদ রেখে নির্বাচন হবে ওই পুরসভায়। এমনটাই জানিয়েছেন কমিশনার।

যদিও বিরোধীদের দাবি ছিল আগামী একমাস করোনার কথা ভেবে এই ভোট পর্ব পিছিয়ে দেওয়া হক। তা কার্যত উড়িয়ে দিয়েই স্পষ্ট ভাবে ভোটের দিন জানিয়ে দেওয়া হল কমিশনের তরফে। যদিও ভোটের গণনা কবে হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

অন্যদিকে এই ভোটে কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করানোর দাবি বিরোধীদের। যদিও কমিশন সুত্রের খবর, রাজ্য পুলিশ দিয়েই ভোট করানোর পক্ষে সরকার। কিন্তু এরপরেও আজ বৃহস্পতিবার সমস্ত জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করবে রাজ্য নির্বাচন কমিশনার। সেখানে নিরাপত্তা এবং আইনশৃঙ্খলা নিয়েও বৈঠক করা হবে বলে জানানো হয়েছে কমিশনের তরফে। আর এরপরই কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে দাবি।

একদিনেই এতগুলি পুরসভায় যেহেতু ভোট সেখানে দাঁড়িয়ে নিরাপত্তা নিয়ে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে বলে মত রাজনৈতিকমহলের।

অন্যদিকে এদিন কোভিড বিধিতে বেশ কিছু বদল আনা হয়েছে। কমিশনের নয়া নির্দেশ খোলা জায়গায় জনসভা করার ক্ষেত্রে এবার ৫০০ জন থাকতে পারবে। অডিটোরিয়ামে ২০০ লোক। আগে এই সংখ্যাটা অনেকটাই কম ছিল। তবে বিরোধীদের দাবি ছিল, প্রচারের সময় বাড়াতে হবে। তবে এই বিষয়ে আলোচনা করে পরে সিদ্ধান্ত জানানো হবে বলে জানানো হয়েছে কমিশনের তরফে।

অন্যদিকে ১২ জানুয়ারি চার পুরসভার ভোট রয়েছে। সে বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি সাড়া বলে জানানো হয়েছে। ১৪ তারিখ ভোট ঘোষণা।

English summary
west Bengal municipal election: 108 municipality vote on 27th february , notification state election commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X