• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরীক্ষার নিরিখে বড় রাজ্যগুলির মধ্যে একেবারে তলানিতে বাংলা, পিছিয়ে বিহারের চেয়েও

চলতি মাসে এখনও পর্যন্ত ১২ লক্ষ করোনা পজিটিভ কেস ধরা পড়েছে দেশে। তবে এই হারের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে করোনা পরীক্ষার হারও। বর্তমানে দেশে প্রতিদিন ৯ লক্ষেরও বেশি করোনা পরীক্ষা চালানো হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। আর এর কারণ, সকল বড় রাজ্যগুলিতে করোনা পরীক্ষার সংখ্যা ব্যপক হারে বাড়ানো। তবে এই নিরিখে পিছিয়ে বাংলা।

৩.৩ কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা হয়েছে দেশে

৩.৩ কোটিরও বেশি মানুষের নমুনা পরীক্ষা হয়েছে দেশে

সারা দেশে এখনও পর্যন্ত মোট ৩.৩ কোটিরও বেশি মানুষের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ২৯ লক্ষ ১০ হাজার জনের করোনা পজিটিভ ধরে পড়েছে। এই অবস্থায় দেশে সব থেকে বেশি করোনা পরীক্ষা করা হয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশে। সেরাজ্যে ৪১.৮ লক্ষ করোনা পরীক্ষা করা হয়েছে। করোনা আক্রান্তের নিরিখে পঞ্চম স্থানে রয়েছে উত্তরপ্রদেশ।

বিহারের থেকেও কম করোনা পরীক্ষা রাজ্যে

বিহারের থেকেও কম করোনা পরীক্ষা রাজ্যে

এদিকে করোনা সংক্রমণের তালিকায় পশ্চিমবঙ্গ রয়েছে সপ্তম স্থানে। তালিকায় পশ্চিমবঙ্গের একধাপ নিচেই রয়েছে বিহার। এহেন বিহারে ২১.২ লক্ষ করোনা পরীক্ষা করা হয়েছে। আর আমাদের রাজ্যে করোনা পরীক্ষার সংখ্যা মাত্র ১৪.৫ লক্ষ। বন্যা কবলিত অসমেও পশ্চিমবঙ্গের থেকে বেশি করোনা পরীক্ষা। সেরাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ১৮.৯ লক্ষ।

অন্যান্য বড় রাজ্যে কী হারে চলছে করোনা পরীক্ষা?

অন্যান্য বড় রাজ্যে কী হারে চলছে করোনা পরীক্ষা?

এদিকে করোনা আক্রান্ত রাজ্যের নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেরাজ্যে করোনা পরীক্ষা হয়েছে ৩৪.২ লক্ষ। আক্রান্তদের তালিকাতে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। করোনা পরীক্ষার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। সেরাজ্যে ৩৯.৯ লক্ষ করোনা পরীক্ষা হয়েছে। এছাড়া অন্ধ্রপ্রদেশে ৩০.৭ লক্ষ করোনা পরীক্ষা হয়েছে। কর্নাটকে ২২.৬ করোনা পরীক্ষা হয়েছে। গুজরাতে ১৫.৫ লক্ষ করোনা পরীক্ষা হয়েছে। রাজস্থানে এই সংখ্যাটা ২০.৩ লক্ষ।

রাজ্যে মোট ১৪ লক্ষ ৫১ হাজার ৬১৫টি নমুনা পরীক্ষা হয়েছে

রাজ্যে মোট ১৪ লক্ষ ৫১ হাজার ৬১৫টি নমুনা পরীক্ষা হয়েছে

এই পরিসংখ্যান থেকে স্পষ্ট যে বাংলা এই মুহূর্তে করোনা পরীক্ষার নিরিখে তলানিতে রয়েছে। যদিও সরকারের তরফে দাবি করা হয়েছে গত কয়েকদিনে করোনা পরীক্ষার পরিমাণ বেড়েছে রাজ্যে। বর্তমানে রাজ্যে মোট ল্যাবের সংখ্যা বেড়ে হয়েছে ৬৯টি। একদিনে মোট ৩৫ হাজার ৫৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ১৪ লক্ষ ৫১ হাজার ৬১৫টি নমুনা পরীক্ষা করা হল। প্রতি ১০ লক্ষ জনসংখ্যার অনুপাতে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১২৯। আর ৮.৮৯ শতাংশ রিপোর্ট পজিটিভ এসেছে।

রাজ্যে সুস্থতার হার ৭৬.৫১ শতাংশ

রাজ্যে সুস্থতার হার ৭৬.৫১ শতাংশ

এদিকে বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য দফতর থেকে প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৯৭ জন; যা এখনও পর্যন্ত রেকর্ড। ফলে রাজ্যে মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা বেড়ে হল ১ লক্ষ ২৯ হাজার ১১৯ জন। এর মধ্যে এখনও পর্যন্ত ৯৮ হাজার ৭৮৯ জন সুস্থ হয়ে উঠেছেন। ফলে সংক্রমণের তুলনায় সুস্থতার হার বেড়ে হয়েছে ৭৬.৫১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আরও ৬৮,৮৯৮ জনের শরীরে মিলেছে করোনা

গত ২৪ ঘণ্টায় আরও ৬৮,৮৯৮ জনের শরীরে মিলেছে করোনা

শুক্রবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৬৮,৮৯৮ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। নয়া সংক্রমণে মোট আক্রান্তের সংখ্য়া হয়েছে ২৯,০৫,৮২৩ জন। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৬,৯২,০২৮ জন।

দেশে সুস্থ হয়ে উঠেছেন ২১,৫৮,৯৪৬ জন

দেশে সুস্থ হয়ে উঠেছেন ২১,৫৮,৯৪৬ জন

দেশে সুস্থ হয়ে উঠেছেন ২১,৫৮,৯৪৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬২,২৮২ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৭৪.৩০ শতাংশ। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৫,৮৪৯। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৮৩ জনের। মৃতের হার ১.৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে ৮,০৫,৯৮৫ জনের কোভিড পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

English summary
West Bengal lacking behind all other big states like UP, Bihar in terms of coronavirus testing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X