• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলায় লকডাউনে গোপনে প্রায় ৫০০ বাল্য বিবাহ সম্পন্ন! অবৈধ কর্মকাণ্ড নিয়ে পরিবারের কোন দাবি

লকডাউনে বিয়ের আয়োজন ঘিরে একাধিক বিধি নিষেধ এখনও জারি রয়েছে। পশ্চিমবঙ্গ সরকার সাফ জানিয়েছে, ২৫ জনের বেশি কোনও বিয়ে বাড়িতে সমবেত হওয়া যাবে না। এদিকে, লকডাউনে নিঃসাড়ে ৫০০র বেশি বাল্যবিবাহ সম্পন্ন হয়েছে। এমনই রিপোর্ট প্রকাশ্যে। এদিকে, অভিযুক্ত পরিবারকে এর কারণ জিজ্ঞাসা করলে, উত্তর এসেছে চমকে দেওয়ার মতো!

 পরিসংখ্যান কী বলছে?

পরিসংখ্যান কী বলছে?

পরিসংখ্যান বলছে, মার্চের মাঝামাঝি সময় থেকে ধরলে টানা ৫০০ র বেশি বাল্য বিবাহ সম্পন্ন হয়েছে পশ্চিমবঙ্গে। যা রীতিমতো রাজ্যের মহিলা নিরাপত্তা ও শিশু কল্যাণ নিয়ে দুঃশ্চিন্তা বাড়িয়েছে সরকারের। উল্লেখ্য, লকডাউনের পরিস্থিতিতে এই বিয়েগুলি লুকিয়ে লুকিয়ে সম্পন্ন হয়েছে বলে খবর।

 কেন বাল্যবিবাহের পথে পরিবার?

কেন বাল্যবিবাহের পথে পরিবার?

বহু পরিবার জানিয়েছে, বাল্যবিবাহ দিতা তারা বাধ্য হয়েছে। কারণ লকডাউনের জেরে বহু ক্ষেত্রেই রোজগার বন্ধ হয়েছে মানুষের। তার জেরে পরিবারকে খাওয়ানোর মতো অর্থের যোগান অনেকেরই ছিল না। শেষমেশ সন্তানের মুখে ভাত তুলে না দিতে পেরে, কন্যা সন্তানের বিবাহ স্থির করে বহু পরিবার।

পালিয়ে বিয়ে বাড়ছে!

পালিয়ে বিয়ে বাড়ছে!

লকডাউনে বহু নাবালিকা পালিয়ে বিয়ে করেছে বলেও খবর রয়েছে WBCPCR এর কাছে। ফলে পরিসংখ্যান অনুযায়ী, নাবালিকা বিয়ের সংখ্যা বেড়েছে রাজ্যে।

 পরিসংখ্যান ও কিছু জেলা

পরিসংখ্যান ও কিছু জেলা

WBCPCR জানিয়েছে জুনের ১ তারিখের মদ্যে তাঁদের হেল্প জেস্কে ২২ টি এমন বাল্য বিবাহের খবর এসেছে। এদিকে, গ্রাম্য সমাজে বাল্যবিবাহ রোখা তাঁদের কাছে আগে থেকেই বড় চ্যালেঞ্জ ছিল। তারমধ্যে লকডাউনে অল্প পরিসরে বিয়ের আয়োজনের মতো ঘটনার জেরে গোপনে অনেকেই বাল্য বিবাহ দিতে সুবিধা পেয়েছেন। দুই বর্ধমান, দুই ২৪ পরগনায় এই প্রবণতা সবচেয়ে বেশি দেখা গিয়েছে বলে জানানো হয়েছে WBCPCR সূত্রে।

New Normal: করোনার প্রভাবে গ্রাম্যজীবনে কী কী পরিবর্তন এসেছে

তৃণমূল কত আসন পাবে ২০২১ বিধানসভা নির্বাচনে, জয়ের নিশ্চিতই জানালেন অনুব্রত

English summary
West Bengal had over 500 child marriages during lockdown, know the reason
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X