India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক বাধ্য্যতামুলক! বাড়িতে বসে কীভাবে এই কাজ করবেন জানুন একনজরে

Google Oneindia Bengali News

আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড সংযুক্ত করাটা বাধ্য্যতামুলক করা হয়েছে। সেদিকে তাকিয়ে রাজ্যে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্ত করানোর কাজ চলছে। কিন্তু অনেক ক্ষেত্রেই করা হয়নি। যদিও ক্যাম্প খুলে এই কাজ করা হলেও অনেকাংশেই এই কাজ করাটা বাকি থেকে গিয়েছে।

ফলে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করানো না হলে অনেকাংশেই সমস্যা হতে পারে। এমনকি নুন্যতম সুযোগ থেকেও সাধারণ মানুষ বঞ্চিত হতে পারে। আর সেদিকে তাকিয়ে বড় সিদ্ধান্ত।

গুরুত্বপূর্ণ নথি

গুরুত্বপূর্ণ নথি

এই মুহূর্তে দেশের নাগরিকদের কাছে গুরুত্বপূর্ণ একটি নথি হল আধার। সমস্ত কাজের ক্ষেত্রেই আধার প্রয়োজন হয়ে থাকে। ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে শুরু করে লোন পাওয়ার ক্ষেত্রে আধার প্রয়োজন হয়ে থাকে। এমনকি সম্প্রতি মোবাইল এবং পিএফ অ্যাকাউন্টের সঙ্গেও আধার কার্ড সংযোগ করা বাধ্যতামূলক করা হয়েছে। সেই মতো গত কয়েকদিন আগেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ বাধ্যতামুলক করা হয়। রাজ্যে এই কাজ অনেক দেরি করে শুরু হয়। আর সেদিকে তাকিয়ে তাই অনেক ক্ষেত্রে এই সংযোগের কাজ বাকি থেকে গিয়েছে;

বাড়িতে বসেই করা যাবে এই কাজ

বাড়িতে বসেই করা যাবে এই কাজ

আধার-রেশন সংযোগ করতে বিভিন্ন ক্যাম্প অফিস খোলা হয়। কিন্তু সেখানে এই কাজ করতে গিয়ে সকাল থেকে লম্বা লাইনে দাঁড়াতে হয়। কিন্তু এরপরেও অনেক ক্ষেত্রে তা হয়ে ওঠেনি। আর সেখানে দাঁড়িয়ে বাড়িতে বসেই করাতে পারবেন আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক। আর তাও খুব সহজেই। প্রথমেই পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের ওয়েবসাইট food.wb.gov.in এ যেতে হবে। মুহূর্তে খুলে যাবে ওয়েবসাইট। এরপর সেখানে জ্বলজ্বল করতে দেখা যাবে একটি অপশনকে। আর তাতে লেখা থাকবে Link Ration Card with Aadhaar Card। আর তাতে ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গে আরও একটি পেজ খুলে যাবে। সেখাণে রেশন কার্ডের ক্যাটাগরি এবং নম্বর দিতে হবে।

খুলে যাবে দুটি অপশন!

খুলে যাবে দুটি অপশন!

আর তা দিতেই একেবারে নতুন দুটি অপশন খুলে যাবে। এর মধ্যে যেটি করতে চান সেটিকে ক্লিক করতে হবে। যেমন আধার এবং মোবাইল নম্বর আপডেট এবং শুধু মোবাইল নম্বর আপডেট। আধার নম্বর এবং ম্মোবাইল নম্বর টাইপ করে আধার যুক্ত মোবাইল ফোনে একটি ওটীপি আসবে। আর তা দিয়েই খুব সহজেই যাচাই করা যাবে। আর এই পদ্ধতিতে খুব সহজেই আধার এবং রেশন যুক্ত হয়ে যাবে।

সমস্যা হলে

সমস্যা হলে

আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড যুক্ত করতে গিয়ে কোনও সমস্যা হলে খাদ্য দফতরের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। আর সেজন্যে ওয়েবসাইটে ক্লিক করতে পারেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও খাদ্য দফতরের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। এছাড়াও টোল ফ্রি নম্বরেও ফোন করে সাহায্য চাইতে পারেন। নম্বরগুলি হল- ১৯৬৭/১৮০০ ৩৪৫ ৫৫০৫।

বাড়িতে বসে কীভাবে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করবেন দেখুন ভিডিও

English summary
How to link Aadhaar card and Ration from Home
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X