India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সৌমেন মিত্রের উপর বাড়ছে আস্থা! ডিজিপি হলেন কলকাতা পুলিশ কমিশনার

  • |
Google Oneindia Bengali News

পদোন্নতি হলো কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্রের। এতদিন পর্যন্ত তিনি ছিলেন এডিজি অর্থাৎ অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল অফ পুলিশ। এবার তার পদোন্নতি হয়ে তিনি হলেন ডিজিপি অর্থাৎ ডিরেক্টর জেনারেল অফ পুলিশ।

ডিজিপি হলেন কলকাতা পুলিশ কমিশনার

১ সেপ্টেম্বর থেকে তার এই নতুন পদ কার্যকর হলো। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই পদে বহাল থাকবেন তিনি। এর আগে চলতি বছরে রাজ্য স্বরাষ্ট্র দপ্তরের তরফ থেকে তাঁকে পুলিশ মেডেল দেওয়া হয়েছে। ওই সম্মানের জন্য আরও দুজনকে বেছে নেওয়া হয়েছিল।

গত ১৫ অগাস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে সেই সম্মান গ্রহণ করেন তিনি। স্বরাষ্ট্র দফতরের তরফে তাঁকে এই সম্মান দেওয়ার বিষয়টি যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ সৌমেন মিত্র কোনদিনই মমতা বন্দ্যোপাধ্যায়ের খুব পছন্দের তালিকায় ছিলেন না।

কিন্তু রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে যিনি পুলিশ কমিশনার ছিলেন সেই অনুজ শর্মা কে সরাতে হয় ওই পদ থেকে। অনুজ শর্মা ওই পদে থাকা নির্বাচন কমিশনের নিয়মবিরুদ্ধ ছিল তাই এই সিদ্ধান্ত নিতে হয়েছিল রাজ্য সরকারকে।

যদিও আপাতত পুলিশ কমিশনার সৌমেন মিত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের সুনজরে আছেন বলে জানা যায়। বিধানসভা নির্বাচনের আগে শুধুমাত্র কলকাতার পুলিশ কমিশনারই নয়, রাজ্যের একাধিক পুলিস আধিকারিকের পদে রদবদল করেছিল নির্বাচন কমিশন।

কিন্তু ক্ষমতায় ফেরার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার অনেক আধিকারিককে আবার পুরনো জায়গায় ফিরিয়ে দিয়েছেন। তবে সৌমেন মিত্রের ক্ষেত্রে কোন বদল হয়নি। ভোটের পর কলকাতার পুলিশ কমিশনার পদে বহাল আছেন তিনি। তবে তার দক্ষতা নিয়ে কোনদিনই প্রশ্ন নেই।

রাজ্যের একজন অন্যতম দক্ষ পুলিশ অফিসার তিনি। তবে তিনি কখনোই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ ছিলেন না বলে জানা যায়। এর আগে ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে তৎকালীন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার কে সরিয়ে সেই পদে বসানো হয়েছিল এই সৌমেন মিত্রকে।

যদিও ওই পদে থেকে সৌমেন মিত্র দক্ষতার পরিচয় দিয়েছিলেন কিন্তু অজানা কারণেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ফের ক্ষমতায় ফিরে সরিয়ে দিয়েছিল তাকে। তবে এবার সেই ঘটনার পুনরাবৃত্তি হয়নি। এবার তিনি নির্বাচনের পরও শুধু এই পদে বহাল আছেন তাই নয় রাজ্যের পুলিশের সর্বোচ্চ সম্মান পেয়েছেন তিনি।

আর তা থেকেই বোঝা যায় তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশ্বাসভাজন হয়ে উঠতে পেরেছেন। তবে এবার পুলিশ কমিশনার সৌমেন মিত্র সঙ্গে আরো দুই অফিসার এই সম্মান পাচ্ছেন। এরা হলেন এডিজি কারা পীযূষ পান্ডে ও আই সি উত্তরবঙ্গ ভিপি সিং।

English summary
West Bengal government promotes Kolkata police commissioner Soumen Mitra to the post of DGP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X