• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পদ্মাপারের দেশে পাড়ি দিচ্ছে বাংলার উদ্বৃত্ত আলু

কলকাতা, ২৯ মার্চ : এবার পদ্মাপারে পাড়ি দিচ্ছে এপার বাংলার আলু। নবান্নের এই সিদ্ধান্তে খুশির হাওয়া বাংলার কৃষক মহলে। রাজ্যের কৃষি দফতর সিদ্ধান্ত নিয়েছে, উদ্বৃত্ত আলু বাংলাদেশে রফতানি করা হবে। এর ফলে লাভের মুখ দেখতে পারেন কৃষকরা। অধিক ফলনে মাথায় হাত পড়া কৃষকদের স্বস্তি দিতেই রাজ্য সরকারের এই ব্যবস্থা।

এবার আলুর ফলন হয়েছে অধিকমাত্রায়। ফলে আলুর দাম নেই। ফলন বেশি হলেও লভ্যাংশ পাচ্ছেন না কৃষকরা। আলু বিক্রি হচ্ছে না, নষ্ট হয়ে যাচ্ছে। এমনকী আলুর ফলন এতটাই বেশি হয়েছে যে, সংলক্ষণের জায়গা পর্যন্ত মিলছে না। এমতাবস্থায় সরকারের সিদ্ধান্তে আলু চাষিরা সুদিন ফেরার অপেক্ষায়।

পদ্মাপারের দেশে পাড়ি দিচ্ছে বাংলার উদ্বৃত্ত আলু

কৃষি দফতর সূত্র জানা গিয়েছে, রাজ্যে প্রতি মাসে আলু লাগে ৫ লক্ষ মেট্রিক টন। সেই হিসাব অনুযায়ী আলুর প্রয়োজনীয়তা বছরে ৬০ লক্ষ মেট্রিক টন। কিন্তু এবার রাজ্যে আলুর উৎপাদন হয়েছে দ্বিগুণ। অর্থাৎ ১ কোটি ২০ লক্ষ মেট্রিক টন আলু ফলেছে। বিপুল পরিমাণ উদ্বৃত্ত আলু নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

আলু চাষিদের অভিযোগ, আলুর বস্তা বিক্রি হয়েছে ১২০ টাকা থেকে ১৫০ টাকায়। ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাঁদের। এই সমস্যা থেকে বেরনোর কোনও পথ এতদিন তাঁরা খুঁজে পাচ্ছিলেন না এবার তৃণমূল সরকারের সৌজন্যে সেই সঙ্কট মিটতে চলেছে। এপার বাংলার আলু পাড়ি দিচ্ছে ওপার বাংলায়। শুধু সিদ্ধান্ত নিয়েই ক্ষান্ত নয় রাজ্য, ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে রফতানির।

English summary
West Bengal Government exported surplus potatoes in Bangladesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X