• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মানব-পাচার রোধে আরও কড়া রাজ্য, বিশেষ কমিটি তৈরির সিদ্ধান্ত, থাকছেন সমাজের বিশিষ্টজনেরা

  • |

লকডাউনে দেশ তথা রাজ্যে অনেকটাই বেড়েছে মানব-পাচার। সীমান্তবর্তী এলাকা গুলিতে সক্রিয় হয়েছে একাধিক পাচারকারী গোষ্ঠী। এবার তাদের দমনেই কড়া পদক্ষেপের সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের। এই বিষয়ে তদারকির জন্য পশ্চিমবঙ্গ স্টেট কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এসসিপিসিআর) একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যাচ্ছে।

মানব-পাচার রোধে কড়া অবস্থান নেওয়ার নির্দেশ কেন্দ্রের

মানব-পাচার রোধে কড়া অবস্থান নেওয়ার নির্দেশ কেন্দ্রের

এদিকে যৌনপেশায় নামানোর জন্য হোক বা ভিক্ষাবৃত্তি, জোর করে বিয়ে দেওয়া হোক বা বন্ডেড লেবার দেশজুড়েই বাড়ছে এই প্রবণতা। শুধু মেয়েরাই নয়, বিপদ বেড়েছে ছেলেদেরও। আর এই বিষয়েই কড়া পদক্ষেপ গ্রহণের জন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য-সচিব ও ডিজিকে ৬ই জুলাই একটি নির্দেশিকা পাঠায় কেন্দ্র। সেই অনুযায়ী এই নতুন পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার।

বাংলা থেকে পাচার হওয়া মহিলাদের পুনরুদ্ধারের হার অনেকটাই বেশি

বাংলা থেকে পাচার হওয়া মহিলাদের পুনরুদ্ধারের হার অনেকটাই বেশি

এদিকে তথ্য বলছে মান-পাচারের ক্ষেত্রে দীর্ঘদিন থেকে অন্য রাজ্যগুলিকে পিছনের সারিতে ফেলেছে বাংলা। এই বিষয়ে খানিক আশার কথা শোনাতে দেখা যায় পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তীকে। অন্যান্য রাজ্যের তুলনায় বাংলা থেকে পাচার হওয়া মহিলাদের পুনরুদ্ধারের হার অনেকটাই বেশি বলে জানান তিনি।

 অ্যান্টি হিউম্যান ট্র্যাফিকিং ইউনিট তৈরির নির্দেশ

অ্যান্টি হিউম্যান ট্র্যাফিকিং ইউনিট তৈরির নির্দেশ

এদিকে কেন্দ্রের পাঠানো নির্দেশিকায় মানব-পাচার রোধে বেশ কয়েকটি বিষয়ের উপর গুরুত্ব সহকারে পর্যালোচনা করার কথা বলা হয়েছে। প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকেই অ্যান্টি হিউম্যান ট্র্যাফিকিং ইউনিট বা এএইচটিইউ গঠনের কথা বলা হয়েছে। পাশাপাশি সীমান্ত এলাকা দিয়ে মানবপাচার রোধে বিএসএফ ও এসএসবির ক্ষেত্রেও এএইচটিইউ তৈরির কথা বলা হয়েছে। একইসাথে রাজ্য পুলিশকেও এই ক্ষেত্রে আরও প্রশিক্ষিত নির্দেশ দেওয়া হয়েছে।

পেট্রাপোল সীমান্তে ইন্টিগ্রেটেড চেক পয়েন্টে বাড়ছে মানব পাচার

পেট্রাপোল সীমান্তে ইন্টিগ্রেটেড চেক পয়েন্টে বাড়ছে মানব পাচার

কেন্দ্রের নির্দেশ মেনেই বর্তমানে মানব-পাচার রোধে আরও আটঘাট বেঁধে নামতে চাইছে কেন্দ্র। এই ক্ষেত্রে রাজ্যের তৈরি প্যানেলে সমাজের বিভিন্ন মহলের বিশিষ্ট ব্যক্তিরা থাকছেন বলেও জানিয়েছেন এসসিপিসিআর-র চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী। এদিকে গোয়েন্দা সূত্রে খবর, লকডাউনের মাঝেই ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে ইন্টিগ্রেটেড চেক পয়েন্টে মানব-পাচার আবারও বাড়ছে। একই অভিযোগ করেছে বিএসএফও।

ভয় দেখাচ্ছেন রাজ্যপাল ধনখড়, রাজভবনের ভার্চুয়াল বৈঠক বয়কট উপাচার্যদের

English summary
West Bengal government has decided to form a special committee to prevent human trafficking,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X