• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেট্রোল-ডিজেলের লিটারে 'বড়' ছাড়, ঘোষণা মমতার সরকারের

  • |

পেট্রোল ও ডিজেলের (petrol and diesel) ছাড়ের কথা ঘোষণা করল রাজ্য সরকার। এদিন অর্থমন্ত্রী অমিত মিত্র (amit mitra) জানিয়েছেন, লিটার পিছু এক টাকা করে ছাড় দেওয়া হবে। এদিন মাঝ রাত থেকেই এই ছাড় কার্যকর করা হবে বলে জানিয়েছেন তিনি। টানা বেশ কয়েকদিন দাম বৃদ্ধির পরে এদিন পেট্রোল ও ডিজেলের দাম সামান্যই কমেছে।

ভোটের মুখে পেট্রোপণ্যের শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার
 পেট্রোল ও ডিজেলের লিটারে একটাকা করে ছাড়

পেট্রোল ও ডিজেলের লিটারে একটাকা করে ছাড়

গত কয়েকদিন ধরে বেড়েই চলেছে পেট্রোল ও ডিজেলের দাম। দেশের কোনও কোনও জায়গায় পেট্রোলের সাম লিটার পিছু ১০০ টাকা ছুঁয়েছে। যার প্রভাব পড়েছে বাড়ারেও। এদিন সেই পরিস্থিতি থেকে কিছুটা মুক্ত করতে ব্যবস্থা রাজ্য সরকারের। রাজ্য সরকারের তরফে অর্থমন্ত্রী এদিন ঘোষণা করেছেন পেট্রোল ও ডিজেলের শুল্কে এক টাকা ছাড় দেওয়া হবে। মানুষকে সুরাহা দিতেই এই সিদ্ধান্ত বলেও জানিয়েছেন তিনি। ভোটের আগে এই সিদ্ধান্ত যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিভিন্ন মহল। কেননা রাজ্য সরকারের এই সিদ্ধান্ত পরিবহণ মালিকদের কিছুটা হলেও স্বস্তি দেবে। চাপ কমবে মধ্যবিত্তের ওপর থেকেও।

১২ দিন পরে থামল বৃদ্ধি

১২ দিন পরে থামল বৃদ্ধি

টানা ১২ দিন পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধির পরে এদিন সকালে জ্বালানির দাম বৃদ্ধি হয়নি। ২০ ফেব্রুয়ারি যা দাম ছিল তাই রয়ে গিয়েছে। সেই অনুযায়ী, কলকাতায় পেট্রোল ও ডিজেলে লিটার পিছু দাম যথাক্রমে ৯১.৭৮ এবং ৮৪.৫৬ রয়েছে।

কেন্দ্র ও রাজ্যের আলোচনার পক্ষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী

কেন্দ্র ও রাজ্যের আলোচনার পক্ষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী

কয়েকদিন ধরে টানা মূল্যবৃদ্ধি হয়েই চলেছে পেট্রোল ও ডিজেলের। এব্যাপারে পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান কেন্দ্রের তরফে শুল্কহ্রাসের সম্ভাবনা খারিজ করে দিয়েছিলেন। কিন্তু ভিন্ন সুরে কথা বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এব্যাপারে তিনি বলেছেন, নভেম্বর থেকে আন্তর্জাতিক বাজারে খনিজ তেলের দাম বাড়ছে। এমধ্যে ওপেক তেলের উৎপাদন আরও হ্রাস করলে তেলের দাম আরও বৃদ্ধি পাবে। তিনি বলেছেন, এটি এমন একটি বিষয় যেখানে দাম কমানোর সিদ্ধান্ত ছাড়া আর কোনও কিছু সাধারণ মানুষকে সন্তুষ্ট করবে না। পেট্রোল ও ডিজেলের দাম সাধারণ মানুষের যুক্তিগ্রাহ্য স্তরে নামিয়ে আনতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে আলোচনার পক্ষে মত দিয়েছেন তিনি। বিষয়টি যে তাঁর একার হাতে নেই তাও জানিয়েছিলেন নির্মলা সীতারমন।

এর আগেও শুল্ক কমিয়েছিল রাজ্য

এর আগেও শুল্ক কমিয়েছিল রাজ্য

শুধু এবারই নয়, এর আগেও পেট্রোল ও ডিজেলের শুল্কে ছাড় দিয়েছিল রাজ্য সরকার। ২০১৮ সালের ২৮-এ ডিসেম্বর এমন এক সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সময়ও পেট্রোল ও ডিজেলের দাম ছিল ঊর্ধ্বমুখী। মূল্যবৃদ্ধির জন্য কেন্দ্রকে দায়ী করেছিলেন মুখ্যমন্ত্রী।

জারি বৃষ্টির অ্যালার্ট, উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস একনজরে

English summary
State will reduce Re 1 vat on Petrol And Diesel from tonight
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X