• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন স্লোগানে ভোটের বাংলা মাতাতে তৈরি তৃণমূল, প্রচার শুরু প্রশান্ত কিশোরের সংস্থার

  • |

সামনে বড় চ্যালেঞ্জ। তার আগে নতুন স্লোগান তৃণমূলের (trinamool congress) । 'বাংলা নিজের মেয়েকে চায়' এই স্লোগান দিয়ে প্রচারে নামতে চলেছে তৃণমূল নেতৃত্বে। সাম্প্রতিক সময়ে একাধিক কর্মসূচির স্লোগান ঠিক করে দেওয়া দলের ভোট কুশলী প্রশান্ত কিশোরও (prashant kishor) এই স্লোগানের পিছনে রয়েছেন বলে জানা গিয়েছে।

তৃণমূলের শহিদ দিবসে রিমঝিম মিত্রের সঙ্গে বিজেপিতে যোগ, কে এই পামেলা গোস্বামী, কী তাঁর পরিচিতি

কুশলী প্রশান্ত কিশোর

কুশলী প্রশান্ত কিশোর

ক্ষমতায় আসার আগে তৃণমূলের স্লোগান ছিল মা-মাটি-মানু।। আর ছিল বদলা নয় বদল চাই। কিন্তু তারপর দু-বার ক্ষমতায় থাকা হয়ে গিয়েছে। তৃতীয়বারের জন্য লড়াই। তারমধ্যে অবশ্য প্রশান্ত কিশোরকে পরামর্শদাতা হিসেবে নিয়োগ করার পর থেকে একাধিক স্লোগান-সহ কর্মসূচি নিয়েছে তৃণমূল কংগ্রেস। তার মধ্যে অবশ্য উল্লেখযোগ্য দিদিকে বলো, বাংলার গর্ব মমতা। এবারের প্রচেষ্টার পিছনেও প্রশান্ত কিশোর রয়েছেন বলে সূত্রের খবর। শহরে ইতিমধ্যেই বেশ কিছু ব্যানারও চোখে পড়েছে।

বহিরাগত বনাম ঘরের মেয়ে

বহিরাগত বনাম ঘরের মেয়ে

তৃণমূলের স্লোগানের ক্যাচলাইন হল বাংলা নিজের মেয়েকে চায়। ইতিমধ্যেই তৃণমূল বিজেপির বিরুদ্ধে বহিরাগত তত্ত্ব নিয়ে প্রচার শুরু করেছে। নরেন্দ্র মোদী, অমিত শাহদের বহিরাগত বলেও উল্লেখ করেছে। পাল্টা বিজেপির তরফে বলা হয়েছে, রবীন্দ্রনাথ আহমেদাবাদে গিয়ে ছিলেন, তাহলে কি তিনিও বহিরাগত। রাজ্য থেকে পরিযায়ীরা বিভিন্ন রাজ্যে কাজের খোঁজে গিয়েছেন, বা যাচ্ছেন, তাহলে কি তাঁরাও বহিরাগত। এতসব অভিযোগের মধ্যেও অমিত শাহ বলেছেন, ভোটে জিতলে বাংলার ভূমিপুত্রই হবে মুখ্যমন্ত্রী। সেই পরিস্থিতিতে নিজেদের বক্তব্যে শান দিতে মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘরের মেয়ে বলে তুলে ধরার চেষ্টা করছে ঘাসফুল শিবির।

মমতার ভাবমূর্তিই পুঁজি

মমতার ভাবমূর্তিই পুঁজি

রেশনের চাল চুরি, আম্ফানের ত্রাণ চুরির অভিযোগ উঠেছে তৃণমূলের নেতাদের বিরুদ্ধে। যাকে সামতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ২৯৪টি আসনে তিনিই প্রার্থী। যেরকমটি তিনি বলেছিলেন ২০১৬ সালের ভোটের আগেও। বিজেপি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভোটের আগে না ঘোষণা করতে পারলেও, তৃণমূলের মুখ সেই মমতাই। সেটাই বিজেপির থেকে এগিয়ে থাকার অন্যতম বিষয় বলে দাবি করেছেন তৃণমূল নেতারা। এক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবমূর্তিকেউ পুঁজি করতে চাইছে তৃণমূল। ঘাসফুল শিবিরের প্রচার অভিযান তাই মমতা বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্র করেই।

বাঙালির আবেগকে হাতিয়ার করতে চায় তৃণমূল

বাঙালির আবেগকে হাতিয়ার করতে চায় তৃণমূল

অনেকে বলেন বাঙালি আবেগপ্রবণ। সেই আবেগকেই হাতিয়ার করতে চাইছে তৃণমূল। আর সেক্ষেত্রে স্লোগান অনেক বেশি কার্যকরী। যেমন বুদ্ধদেব ভট্টাচার্য স্লোগান তুলেছিলেন বামফ্রন্টের কোনও বিকল্প নেই। বামফ্রন্টের বিকল্প উন্নততর বামফ্রন্ট। অবশ্য এই স্লোগানের আদলে ইতিমধ্যেই স্লোগান তুলে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, তৃণমূলের বিকল্প তৃণমূলই। আরও উন্নততর তৃণমূল।

English summary
Prashant Kishore makes new slogan for trinamool congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X