• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলায় বিজেপির কাঁটা এনডিএ শরিক, হিন্দিভাষী ভোট ব্যাঙ্ক বজায় রাখতে পারবে গেরুয়া শিবির?

নীতীশ কুমারের নেতৃত্বাধীন জনতা দল ইউনাইটেড এবার বিজেপির বিরুদ্ধে প্রার্থী দিতে চলেচে বাংলা এবং অসমে। উল্লেখ্য, দুই দলই বিহারে শরিক হলেও কয়েকদিন আগে অরুণাচলপ্রদেশে জেডিইউ-র ছয় বিধায়ককেই বিজেপি নিজেদের দলে নিয়ে নেয়। তাছাড়াও বিহারে দুই দল মিলে সরকার গঠন করলেও ক্ষমতার খেলে দুই দলের রেষারেষি জারি রয়েছে।

অসমে এবং পশ্চিমবঙ্গে নির্বাচনে লড়বে জেডিইউ

অসমে এবং পশ্চিমবঙ্গে নির্বাচনে লড়বে জেডিইউ

জানা গিয়েছে অসমে এবং পশ্চিমবঙ্গে নির্বাচনে লড়বে জেডিইউ। ইতিমধ্যেই নাকি বাংলা এবং অসমে যে সব আসনে নীতীশরা লড়তে পারেন, তার তালিকা চূড়ান্ত হয়ে গিয়েছে। পাশাপাশি এসব কেন্দ্রের ক্ষেত্রে প্রার্থী তালিকাও তৈরি হয়ে গিয়েছে বলে সূত্রের খবর। নীতীশদের নজরে যে শুধুমাত্র হিন্দিভাষী অঞ্চল নেই তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। আদিবাসী, পিছিয়ে পড়া অনগ্রসর শ্রেণীর মানুষদের কাছেও পৌঁছতে চাইছে জেডিইউ।

বাংলার নির্বাচনে ৭৫টি আসনে প্রার্থী দেবে জেডিইউ

বাংলার নির্বাচনে ৭৫টি আসনে প্রার্থী দেবে জেডিইউ

এবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ৭৫টি আসনে প্রার্থী দেবে জেডিইউ। রাজনৈতিক মহল মনে করছে, জেডিইউ বাংলায় কোনও পার্থক্য গড়ে তুলতে না পারলেও বিজেপির ভোট কমাতে সক্ষম হতে পারে৷ এর আগে ডিসেম্বরেই নীতীশ কুমার পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন জেডিইউ নেতার সঙ্গে দেখা করেন, যদিও সেখানে রাজ্যের আগামী নির্বাচন নিয়ে আলাদা করে কিছু বলেননি তিনি৷

পশ্চিমবঙ্গে জেডিইউ-র কোনও ভোটব্যাঙ্ক নেই

পশ্চিমবঙ্গে জেডিইউ-র কোনও ভোটব্যাঙ্ক নেই

পশ্চিমবঙ্গে সেই অর্থে জেডিইউ-র কোনও ভোটব্যাঙ্ক নেই৷ ইতিমধ্যে এও প্রমাণিত যে নীতীশ কুমারের দল বিহার ছাড়া অন্য রাজ্যগুলিতে খারাপ ফল করে৷ যদিও জেডিইউ-র একাধিক প্রবীণ নেতার দাবি, পশ্চিমবঙ্গে ভালো ফল করবে দল৷ সেখানে তুলে ধরা হবে নীতীশ কুমার সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজকেই৷ যা বাংলার ভোটারদের মন পেতে যথেষ্ট৷ যদিও বিহারে জেডিইউ-র সঙ্গী বিজেপি জানিয়েছে, বাংলায় জেডিইউ কোনওরকম প্রভাব ফেলতে পারবে না৷

অন্য রাজ্যে লড়ে ভয়াবহ ফল করেছে জেডিইউ

অন্য রাজ্যে লড়ে ভয়াবহ ফল করেছে জেডিইউ

বাস্তব হল, দিল্লি, মধ্যপ্রদেশের মতো অন্য রাজ্যে লড়ে ভয়াবহ ফল করেছে জেডিইউ৷ অধিকাংশ ক্ষেত্রেই জামানত বাজেয়াপ্ত হয়েছে। তবে বাংলায় পূর্ণশক্তি নিয়ে ভোটের ময়দানে নামতে চাইছে নীতীশ কুমারের দল। রাজনৈতিক মহলের একাংশ বলছে, রাজ্যের নির্বাচনগুলিতে শরিক দলের উপর বিজেপির প্রভাব বিস্তার করার মনোভাব একেবারেই ভালোভাবে নিচ্ছে না জেডিইউ।

বিজেপির বিরুদ্ধে নীতীশের বদলা

বিজেপির বিরুদ্ধে নীতীশের বদলা

অরুণাচলে জেডিইউ-এর সাত বিধায়কের মধ্যে ছ'জনই যোগ দিয়েছে বিজেপিতে। এদিকে বিহারে যাদের সঙ্গে মিলে সরকার চলছে অরুণাচলে সেই দলেরই ঘরভাঙার চেষ্টা করছে তারা। আর জেডিইউ-এর বিধায়কদের বিজেপিতে যোগ দেওয়ার বিষয়টি জানার পরই সভাপতির পদ ছাড়েন নীতীশ কুমার। আর এই সুযোগকে কাজে লাগাতে মরিয়া হয়ে উঠেছে বিরোধীরা। ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে কংগ্রেস, আরজেডির মতো দলগুলি । এই ঘটনাকে 'অপমান' বলে উল্লেখ করেছে তারা।

English summary
West Bengal Election 2021: Nitish Kumar's JDU to place candidates in Bengal And Assam, to contest alone
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X