• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড আবহে বিহার মডেলই ভারসা, বাংলা সহ ৫ রাজ্যের ভোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ

এদিন জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের বৈঠক বসতে চলেছে। পশ্চিমবঙ্গ সহ ৫ রাজ্যের নির্বাচন নিয়ে এই বৈঠক। পাশাপাশি ভোটের উপর রয়েছে কোভিডের কালো ছায়া। উল্লেখ্য, এর আগে করোনা পরিস্থিতিতে নির্বিঘ্নেই হয়েছে বিহারের বিধানসভা নির্বাচন।

বিহার মডেলকেই সামনে রেখে কোভিড প্রোটোকল

বিহার মডেলকেই সামনে রেখে কোভিড প্রোটোকল

জানা গিয়েছে, বিহার মডেলকেই সামনে রেখে কোভিড প্রোটোকল মেনে রাজ্যে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায় জাতীয় নির্বাচন কমিশন। এই বিষয়ে কোনওরকম ত্রুটি রাখতে চায় না তারা৷ নির্বাচন কমিশন সূত্রে খবর, করোনা পরিস্থিতিতে আসন্ন বিধানসভা নির্বাচনকে ত্রুটিহীন করতে চাইছে কমিশন। উল্লেখ্য, করোনা পরিস্থিতির মধ্যেই বিহারে নির্বাচন হয়। তথাপি নির্বিঘ্নে হয়েছে নির্বাচন৷

কোনও ঝুঁকি নিতে নারাজ কমিশন

কোনও ঝুঁকি নিতে নারাজ কমিশন

এখন পরিস্থিতি স্বাভাবিকের দিকে। তবুও কোনও ঝুঁকি নিতে নারাজ কমিশন। তাই ভোটকেন্দ্রগুলিকে সংক্রমণ মুক্ত রাখতে ৭.৫ কোটি ইউজ এন্ড থ্রো হ্যান্ডগ্লাভস, হ্যান্ড সিনিটাইজ়ার, থার্মাল গান, সাবান ও ফিনাইল সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভোটদানের দিন ঠিক কীভাবে স্বাস্থ্যবিধি মেনে ভোট পরিচালনা করতে হবে তা নিয়ে সি ই ও আরিজ আফতাব জেলা ম্যাজিস্ট্রেটদের কাছে একটি নির্দেশিকা পাঠিয়েছেন।

কমিশনের তরফে জারি একাধিক গাইডলাইন

কমিশনের তরফে জারি একাধিক গাইডলাইন

ইতিমধ্যেই কমিশনের তরফে জারি করা একাধিক গাইডলাইন স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট বিভাগগুলিতে পৌঁছেছে। যেমন, ভোটারদের মাস্ক পড়া বাধ্যতামূলক। ভোটারকে ডান হাতে গ্লাভস পড়ে তবেই ইভিএম-এর বোতাম টিপতে হবে। ইউজ এন্ড থ্রো গ্লাভগুলি একটি বর্জ্য ডাস্টবিনে একত্রিত করতে হবে।

করোনা আক্রান্তদের কি ভোটদানের অনুমতি দেওয়া হবে?

করোনা আক্রান্তদের কি ভোটদানের অনুমতি দেওয়া হবে?

ভোটাররা পোলিং স্টেশনে প্রবেশ করার আগে একজন আশা বা প্যারামেডিক্যাল কর্মী শরীরের তাপমাত্রা দেখবেন এবং স্যায়নিটাইজার দেবেন। যদি কারও শরীরের তাপমাত্রা নির্ধারিত তাপমাত্রার উপরে থাকে তবে তা দু'বার পরীক্ষা করা হবে। বর্ধিত তাপমাত্রা যদি থেকে যায় তাহলে একেবারে শেষে সেই ব্যক্তি ভোটদান করার অনুমতি পাবেন। পুরুষ, মহিলা ও প্রবীণ নাগরিকদের জন্য তিনটি আলাদা সারি থাকবে। ৮০ বছরের ওপরে নাগরিক ও করোনা আক্রান্তদের একেবারে শেষে ভোটদানের অনুমতি দেওয়া হবে।

English summary
West Bengal Election 2021: ELection Commission to follow Bihar model amid Covid Pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X