• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের সংবিধানকে অস্বীকার করছে সরকার, বাজেট প্রসঙ্গে মোদীর মন্তব্য নিয়ে বিস্ফোরক সুজন

  • |

বাজেট (budget) নিয়ে প্রধানমন্ত্রী মোদীর মন্তব্য স্বৈরাচারী। ঠিক এই ভাষাতেই প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর (narendra modi) মন্তব্যের সমালোচনা করলেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী (sujan chakraborty) । প্রসঙ্গত এদিন প্রধানমন্ত্রী নীতি আয়োগের (niti aayog) বৈঠকে বলেছিলেন কেন্দ্রের বাজেট দেখেই বাজেট তৈরি করুক রাজ্যগুলি। মোদীর বিরোধিতায় মিলে গিয়েছে বাম (left) ও তৃণমূলের (trinamool congress) মন্তব্য।

'বন্ধু' বিমল গুরুং-এর বিরুদ্ধে মামলা প্রত্যাহার, কাজ শুরু করে দিল মমতার সরকার

বাজেটে কেন্দ্রকে অনুসরণ করুক রাজ্যগুলি

বাজেটে কেন্দ্রকে অনুসরণ করুক রাজ্যগুলি

কেন্দ্রের বাজেটকে অনুসরণ করে রাজ্যগুলি তাদের বাজেট তৈরি করুক। এদিন নীতি আয়োগের বৈঠকে এমনটাই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কেন্দ্র-রাজ্য যৌথ উদ্যোগে দেশকে আত্মনির্ভর করে তোলার ওপরে জোর দিয়েছেন। তিনি বলেছেন, তা করতে গেলে কেন্দ্রের বাজেট দেখে রাজ্যগুলি বাজেট তৈরি করুক। এব্যাপারে তিনি বলেন, যেহেতু কেন্দ্রীয় বাজেট একমাস এগিয়ে এসেছে, তাই রাজ্যগুলি সময় পেয়ে যাচ্ছে। রাজ্যগুলি একাজ করলে দেশ এগোবে বলেও মন্তব্য করেছেন তিনি। এব্যাপারে তিনি বলেন, করোনা পরিস্থিতিতে রাজ্যগুলি কেন্দ্রের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করেছে।

প্রধানমন্ত্রীর মন্তব্য বিপজ্জনক, বললেন সুজন

প্রধানমন্ত্রীর মন্তব্য বিপজ্জনক, বললেন সুজন

এদিন প্রধানমন্ত্রীর মন্তব্যকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। এদিন তিনি বলেন, কেন্দ্রের বাজের দেখে রাজ্যগুলির বাজেট করা উচিত, এই মন্তব্য বিপজ্জনক ইঙ্গিত। তিনি বলেন, পরিকল্পনা কমিশন তুলে দিয়ে নীতি আয়োগ আমাদের দেশের সঙ্গে খাপ খায় না। তিনি বলেছেন, রাজ্যগুলির সুবিধা অসুবিধা বুঝে নিয়েই সংবিধানে উল্লেখ করা রয়েছে।

বিজেপির মনোভাব স্বৈরাচারী

বিজেপির মনোভাব স্বৈরাচারী

বিষয়টিকে এককেন্দ্রিকতার মন্তব্য বলেও কটাক্ষ করেছেন তিনি। একদল, একদেশ, একভাষা, অকধর্মের পদে দেশ চলেছে। বিজেপি মনোভাবকে স্বৈরাচারী বলে মন্তব্য করেছেন তিনি। এব্যাপারে দেশের সংবিধানকে অস্বীকার করা হচ্ছে। আদানি, আম্বানিদের খুশি করতে প্রধানমন্ত্রীর মন্তব্য, অন্যদিকে তা সাধারণ মানুষের পক্ষে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন সুজন চক্রবর্তী।

সমালোচনায় তৃণমূলও

সমালোচনায় তৃণমূলও

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের কড়া সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস। তারা বলছে প্রধানমন্ত্রী মোদীর কথাতেই বোঝা যাচ্ছে দেশে একদলীয় কাঠামা তৈরি করতে চাইছে বিজেপি। যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ করা হয়েছে তৃণমূলের তরফে। পাশাপাশি কেন্দ্রীয় সরকার রাজ্যের অধিকারেও হস্তক্ষেপ করতে চাইছে বলেও অভিযোগ করেছে তৃণমূল। কেন্দ্র শিল্পপতিদের সাহায্য করতে বাজেট তৈরি করছে বলে অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস।

English summary
CPIM's Sujan Chakraborty criticises PM Narendra Modi's niti aayog speech
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X