• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরীক্ষা না নিয়েও কীভাবে ফেল? মহুয়া দাসকে জরুরি তলব নবান্নের, ব্যাখ্যা চাওয়া হতে পারে ধর্ম নিয়ে চলা বিতর্কেরও

Google Oneindia Bengali News

একের পর এক বিতর্কে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। সম্প্রতি উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পাওয়া ছাত্রীর পরিচয় করাতে গিয়ে ধর্মের উল্লেখ করেন তিনি। আর যা নিয়ে চরমে ওঠে বিতর্ক। ইতিমধ্যে এই বিতর্কের মধ্যে পড়ে দিনের শেষে শোকজ করা হয়েছে মহুয়া দাস।

পরীক্ষা না নিয়েও কীভাবে ফেল? মহুয়া দাসকে জরুরি তলব নবান্নের

কিন্তু কিছুতেই যেন তাঁর পিছু ছাড়ছে না বিতর্ক! উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হওয়ার পর থেকেই একাধিক জেলাতে বিক্ষোভ শুরু হয়েছে পড়ুয়াদের দাবি। পরীক্ষা না হয়ে কীসের ভিত্তিতে ফেল করানো হল? এই দাবিতে ক্রমশ বাড়ছে পরীক্ষার্থীদের বিক্ষোভের আঁচ।

এই অবস্থায় নবান্নে জরুরি তলব করা হয়েছে মহুয়া দাসকে। জানা গিয়েছে, খোদ রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী মহুয়া দাসকে নবান্নে জরুরি তলব করা হয়েছে। জরুরি তলব পেয়েই নবান্নে ছুটে গিয়েছেন পর্ষদ সভাপতি। কীভাবে পরীক্ষা না নিয়ে ফের করানো হল পড়ুয়াদের? সে বিষয়ে মহুয়া দাশের কাছে ব্যাখ্যা চাইতে পারেন মুখ্যসচিব। এই মুহূর্তে উচ্চ পর্যায়ের একটি বৈঠক চলছে নবান্নে।

উল্লেখ্য, শুক্রবারের পর আজ শনিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বিক্ষিভ চলছে। একাধিক জেলাতে সকাল থেকে চলছে এই বিক্ষোভ। এমনকি উচ্চ মাধ্যমিকে শীর্ষ হওয়া রুমানার স্কুলেও বিক্ষোভ চলছে দফায় দফায়। এই অবস্থায় মহিয়া দাশকে নবান্নে তলব যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, রুমানার ধর্মকে কেন উল্লেখ করা হয়েছে? এই বিষয়ে বিস্তারিত জবাব তলব করা হয়েছে সাংসদ সভাপতির কাছে।জবাবে খুশি না হলে মহুয়া দাসের বিরুদ্ধে কিড়া ব্যবস্থা নেওয়া হবে বলে শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে। যদিও তাঁর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে মুখ খুলেছেন মহুয়া দাস। তাঁর দাবি, আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম।

শুধু তাই নয়, সংবাদমাধ্যমে মহুয়াদেবী জানিয়েছেন, ৫০০ এর মধ্যে ৪৯৯ অম্বর কার্যত ইতিহাস তৈরি করেছে। আগে কখনও সংসদে কেউ এই নম্বর পায়নি। ফলে একটি আবেগপ্রবণ হয়ে পড়ি। শুধু তাই নয়, সকলের সঙ্গে রুমানার গৌরব ভাগ করে নিতে চেয়ে এমন মন্তব্য বেরিয়ে যায়। শুক্রবার রুমানাকে শিক্ষার রত্ন হিসাবে পরিচয় দেন সংসদ সভাপতি।

তিনি আরও বলেন, ''রুমানার কথা বলতে গিয়ে বেগম রোকেয়ার কথা মনে পড়ছিল আমার, যিনি একই রকম ভাবে পড়াশোনায় ভাল ছিলেন। একই রকম ভাবে সকলের মধ্যে থেকে উঠে এসেছিলেন। তাই আবেগের বশে বলে ফেলেছিলাম। সাংবাদিকরা মেয়েটির সম্পর্কে জানতে চেয়েছিলেন। তাই কিছু তথ্য দিয়েছিলাম, যাঁতে মেয়েটিকে তাঁরা বুঝতে পারেন!

English summary
west bengal chief secretary meeting with wbchse president mahua das at nabanna
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X