• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'সৌমিত্র দা যেখানেই থাকুন, ভাল থাকুন, এই বাংলায় ফিরে আসুন', বললেন শোকতপ্ত মমতা

৪০ দিনের লড়াই শেষে হার মানলেন 'অপরাজিত'। ৮৫ বছর বয়সে প্রয়াত হয়েছেন কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়। সত্যজিৎ রায়ের ফেলুদা এবং অপুকে চোখের জলে বিদায় জানাচ্ছে শিল্পী মহল। বিদায় জানাচ্ছে বাংলা। সেই বিরহে সামিল হয়ে আবেগতাড়িত হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, 'সৌমিত্র দা যেখানেই থাকুন, ভাল থাকুন, এই বাংলায় ফিরে আসুন'।

সৌমিত্র দা যেখানেই থাকুন, ভাল থাকুন, এই বাংলায় ফিরে আসুন, বললেন শোকতপ্ত মমতা

গত ৬ অক্টোবর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ কলকাতার বেলভিউ ক্লিনিকে ভর্তি হয়েছিলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। সেদিনই মেদিনীপুর সফরে থাকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শেষ কথা হয়েছিল ফেলুদার। রবিবার বেলভিউতে পৌঁছে সে কথা নিজেই জানিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো। বলেছেন, সেই সময় বেশ শক্তই ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বাংলাকে কাঁদিয়ে অভিনেতা যে না ফেরার দেশে চলে যাবেন, তা তখন বোঝা যায়নি বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রয়াত ফেলুদার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর কথায়, যত দিন এগিয়েছে, তত আরও অসুস্থ হয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। কিংবদন্তি অভিনেতা যে কেবল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রয়াত হননি, তাও জানাতে ভোলেননি মুখ্যমন্ত্রী। বলেছেন, শেষবেলায় অনেকগুলি জটিল উপসর্গ সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থাকে আরও দুর্বলতার দিকে নিয়ে যাচ্ছিল। তবে ফেলুদাকে ফিরিয়ে আনতে বেলভিউ ক্লিনিকের ডাক্তাররা যে চেষ্টার কসুর করেননি, তাও জানাতে ভোলেননি মমতা। কিন্তু বাংলার গর্বকে শেষ পর্যন্ত আর ধরে রাখা যায়নি বলে আপসোসও করেছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের প্রশাসনিক প্রধানের কথায়, জন্মের সঙ্গে মৃত্যুও থাকবে। তবে মৃত্যু যে বড় নির্মম এবং বেদনাদায়ক, তাও জানিয়েছেন মমতা। বিশেষ করে এমন এক ব্যক্তিত্ব, যিনি কেবল বাংলা কিংবা দেশ নয়, বিশ্ব সিনেমার অন্যতম মুখ, তাঁর এভাবে চলে যাওয়া মেনে নেওয়া সম্ভব নয় বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, সৌমিত্র চট্টোপাধ্যায় শুধু মহানায়ক নন, একাধারে চলচ্চিত্র এবং নাট্য জগতের বরণীয় এবং স্মরণীয় ব্যক্তি, বাচিক শিল্পী, কবি এবং লেখক। গণ আন্দোলন এবং মানবিক কর্মসূচিতে অভিনেতার সক্রিয় অংশগ্রহণের কথাও স্মরণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সবশেষে ভারাক্রান্ত হৃদয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে বাংলা চলচ্চিত্র ও নাট্য জগতে যে শূণ্যতা তৈরি হয়েছে, তা পূরণ হওয়ার নয়। মমতার ঘোষণা, আজ বিকেলে কেওড়াতলা মহাশ্মাশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হবে।

কলকাতা : এক ফোনে কালীপুজোর খিচুড়ি থেকে ভাইফোঁটার গিফট্, অভিনব উদ্যোগ

'ট্রলিও ঠেলেছেন সেটে', সৌমিত্র প্রয়াণে প্রতিক্রিয়া সন্দীপ রায়ের, আবেগ বিহ্বল শর্মিলা

English summary
West Bengal Chief Minister Mamata Banerjee gives statement on actor Soumitra Chatterjee's death
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X