• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৯ ভোটপ্রচারে চমক দলীয় প্রতীকের সন্দেশ! রাজনৈতিক পারদ চড়িয়েছে মিষ্টি-যুদ্ধ

  • By Rahul Roy
  • |

'ভোজনরসিক ' বিশেষণে বাঙালি চিরকালই ভূষিত। আর ভোজনের রসবোধকে সঙ্গে নিয়েই এবার ভোটে বাঙালির কাছে নয়া চমক হাজির।

২০১৯ এর লোকসভা এক্কেবারেই ঘাড়ে নিশ্বাস ফেলছে। ভোট প্রচারেও সরগরম রাজ্য থেকে দেশের রাজনীতি। এবারের লোকসভায় টক্কর সেয়ানে সেয়ানে। কেউ কারো এক চুল জমি ছাড়তেও নারাজ।ভোট প্রচারে প্রত্যেক রাজনৈতিক দলই কিছু না কিছু অভিনবত্বের ছোয়া রেখেছে। আর প্রচারের পারদ চড়াতে এবার বাজারে নতুনত্ব চমক মিষ্টি।

প্রচারে চমক

প্রচারে চমক

দেওয়াল লিখন ও পোস্টার ব্যানার, দেওয়ালে দেওয়ালে নানা ছড়া, কার্টুন। ভোটাররা এমন দেখতে অভ্যস্ত অনেকদিন ধরেই। সেগুলো ছাড়িয়ে গত কয়েক বছর ধরে বিভিন্ন দলের নেতা, কর্মীরা গেঞ্জি, টি-শার্ট , টুপি , ছাতা, হাতপাখা এমন নানা পণ্যের উপরে দলীয় প্রতীক একে বাজারে ছাড়েন। সমর্থকরা সেগুলো লুফেও নেন নিমেষে। আর গত কয়েক বছর থেকে এই পর্যায়ের নতুন সংযোজন মিষ্টান্নদ্রব্য।

অভিনব প্রচার

অভিনব প্রচার

নির্বাচনের দামামা বাজতেই এটাও একটা ভোট প্রচারের কৌশল। সাধারণ ভোটার এমনকি দরিদ্র মানুষ বিনামূল্যে এমন টুপি, গেঞ্জি, হাতপাখা, ছাতা পেয়ে খুশি হন। তারা রাস্তাঘাটে এটা ব্যবহার করতে সেটাও একরকম পরোক্ষ প্রচার হয় সেই দলের পক্ষে। নতুন এই পর্যায়ে এখন দলীয় প্রতিক আঁকা টুপি, গেঞ্জি, হাতপাখা, ছাতাকে টক্কর দিয়ে ভোটের বাজারে সকলের মন কিনে নিচ্ছে মিষ্টান্ন বিক্রেতাদের হাতের তৈরি বিভিন্ন অভিনব মিষ্টি।

মিষ্টি মুখে ভোট

মিষ্টি মুখে ভোট

মিষ্টি মুখের সাথে ভোট প্রচার হচ্ছে জোর কদমে। ভোট-মিষ্টির প্রচারের তালিকায় সিপিএম, কংগ্রেস, তৃণমূল, বিজেপি বাদ যাচ্ছে না কোনও দলই। সেখানে দেখা যাচ্ছে মূলত সন্দেশ এর উপরে রঙিন প্রতীক এঁকে তা বাজারে ছাড়া হচ্ছে। এছাড়াও রয়েছে অন্যান্য নকশার রংবার মিষ্টিও।যে যে দলের নেতা, কর্মী, সমর্থক তারা সেই ধরনের প্রতীক চিহ্ন আঁকা মিষ্টির অর্ডার দিচ্ছেন। কিনে নিয়ে যাচ্ছেন ভোট প্রচারে।

জনসংযোগের মাধ্যম মিষ্টি

জনসংযোগের মাধ্যম মিষ্টি

জনসংযোগের মাধ্যম হিসেবে এই সন্দেশ ভোটারদের বাড়ি বাড়িও পাঠানো হচ্ছে। অভিনব এই কৌশলে লাভবান হচ্ছেন মিষ্টান্ন বিক্রেতারাও। কলকাতা সহ জেলার দোকান গুলোতে একই চিত্র। অভিনব ভোট প্রচারের হাতিয়ার এখন মিষ্টি। ভোট প্রচার তাই মিষ্টি মুখ দিয়ে।

English summary
West Bengal celebrates 2019 Loksabha poll campign is high with Sweets.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X