• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সিএনজি গাড়িতে ২ বছরের জন্য রোড ট্যাক্স মকুব! সড়ক তৈরিতে বিপ্লব হয়েছে, দাবি মমতার

আগামী ২০২২-২৩ অর্থ বছরের জন্যে বাজেট পেশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একাধিক ঝড় সামলেও রাজ্য সরকারি প্রগতীর দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন মমতা। শুধু তাই নয়, একাধিক ক্ষেত্রে নতুন করে বাজেট বরাদ্দ করা হয়েছে বলেও জা
  • |
Google Oneindia Bengali News

আগামী ২০২২-২৩ অর্থ বছরের জন্যে বাজেট পেশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একাধিক ঝড় সামলেও রাজ্য সরকারি প্রগতীর দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন মমতা। শুধু তাই নয়, একাধিক ক্ষেত্রে নতুন করে বাজেট বরাদ্দ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সড়ক তৈরিতে বিপ্লব হয়েছে, দাবি মমতার

এমনকি রাজ্যে ৩.৮ গুণ বাজেট বরাদ্দ বেড়েছে বলেও জানিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। শুধু তাই নয়, করোনা পরিস্থিতির মধ্যেও রাজ্যে রাজস্ব আয় বেড়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তাঁর দাবি, রাজস্ব আদায় ৩.৭৬ গুণ বেড়েছে। যা যে কোনও রাজ্যের প্রগতিশীল সরকারের কাছে বড়দিক বলে বলেও দাবি রাজ্যের প্রশাসনিক প্রধানের।

সড়ক এবং পরিবহণের ক্ষেত্রে বিশেষ নজর

তবে এবার বাজেটে সড়ক এবং পরিবহণের ক্ষেত্রে বিশেষ নজর দিয়েছে সরকার। বিশেষ গুরুত্ব দিয়েছে সেচ এবং জলপথ পরিবহণেও। আগামী ২০২২-২৩ অর্থবছরে সেচ এবং জলপথ পরিবহণে ৩,৮০০.০৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বিশেষ করে সড়ক পরিবহণেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

একাধিক বাসস্ট্যান্ড থেকে শুরু করে পুরনো বাসস্ট্যান্ডগুলিকে আধুনিক ভাবে তৈরি কথা উল্লেখ করা হয়েছে। এছাড়াও পথ নিরাপত্তায় বিশেষ গুরুত্ব সরকারের। সিসিটিভি থেকে শুরু করে ট্রাফিক সংক্রান্ত সরঞ্জাম কেনার ক্ষেত্রে ৪ দশমিক ১৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

সিএনজি'তে রুপান্তরিত করা হচ্ছে

অন্যদিকে পরিবেশবান্ধব যানবাহনের দিনে বিশেষ গুরুত্ব। বিভিন্ন রাষ্ট্রায়ত্ব সংস্থার বাসগুলিকে সিএনজি'তে রুপান্তরিত করা হচ্ছে বলে জানানো হয়েছে বাজেটে। ৫০ টি আরও ইলেকট্রিক বাস নামানো হচ্ছে বলেও উল্লেখ। ডিপোতেই বাসগুলিকে চার্জের সুবিধা রাখা হচ্ছে। এছাড়াও অনলাইনের মাধ্যমেই লাইসেন্স নবীকরণ থেকে সব কাজ হচ্ছে বলে খবর।

সিএনজি চালিত গাড়িতে রেজিস্ট্রেশনে ব্যাপক ছাড়

অন্যদিকে, এবারের বাজেটে সিএনজি চালিত গাড়িতে রেজিস্ট্রেশনে ব্যাপক ছাড় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এমনকি সিএনজি চালিত গাড়িতে ২ বছরের জন্য রোড ট্যাক্স মকুবের কথা বলা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মনে করছে

সড়ক ব্যবস্থায় বিপ্লব

অন্যদিকে সড়ক ব্যবস্থায় বিপ্লব এনেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এদিন সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন তিনি। রাজ্যে পালাবদলের পর থেকে গোটা বাংলায় ১০ হাজারেরও বেশি রাস্তা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। শধু তাই নয়, ১০৬টি পুরানো সেতুকে নতুন করে সংস্কার করা হয়েছে বলে জানানো হয়েছে বাজেটে।

এছাড়াও বিভিন্ন জায়গাতে আন্ডারপাস তৈরির কথা বলা হয়েছে। এছাড়াও গ্রামীণ রাস্তা এবং প্রচুর ফ্লাইওভার তৈরি হচ্ছে বলেও এবার বাজেটে জানানো হয়েছে। সব মিলিয়ে মমতার কথায় এই বাজেট জয় বাংলা!

English summary
west bengal budget: tax relaxation on cng cars in west bengal-big announcement on bengal road
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X